Jjjjj
Skip to content Skip to sidebar Skip to footer

কিভাবে মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করা যায়?

অনেক সময় অপরিচিত অনেক নাম্বার থেকে আমাদেরকে বারবার ফোন করে বিরক্ত করে থাকে। সে ক্ষেত্রে অনেকেই বিরক্ত হয়ে সেই মোবাইল নাম্বারটির পরিচয় জানার চেষ্টা করে থাকে। আজকের আর্টিকেলে মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করার উপায় গুলো নিয়ে আলোচনা করা হবে।

অপরিচিত নাম্বার থেকে কল দিয়ে আমাদেরকে হুমকি-ধামকি বা অনেক সময় মজা করে থাকে। এরকম অপরিচিত নাম্বার থেকে কল আসার পর আমাদের নিরাপত্তার স্বার্থে ঐই নাম্বারটির পরিচয় জানার প্রয়োজন পড়ে। আজকের আর্টিকেলটি পড়লে ‌মোবাইল নাম্বার দিয়ে কিভাবে কোন ব্যক্তির নাম ঠিকানা বের করা যায় সেটা জানতে পারবেন।

কিভাবে মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করা যায়?

মোবাইল নাম্বার ব্যবহার করে পরিচয় বের করার জন্য অনেকগুলো উপায় বা পদ্ধতি রয়েছে। অপরিচিত নাম্বার থেকে পরিচয় জানার জন্য প্রথমেই সেই নাম্বারটি সঠিকভাবে নোট করে নিন। তারপর নিচে আলোচনা করা পদ্ধতি গুলো অনুসরণ করে পরিচয় বের করার চেষ্টা করূন।

পদ্ধতি-১ ট্রুকলার অ্যাপ দিয়ে।

ট্রুকলার এমন একটি অ্যাপ যেই অ্যাপটিতে হাজার হাজার নাম্বারের পরিচয় লিপিবদ্ধ করা আছে। ট্রুকলার(trucaller) অ্যাপ দিয়ে অপরিচিত মোবাইল নাম্বারের পরিচয় বের করার জন্য প্রথমে ট্রুকলার অ্যাপটি প্লে-স্টোর থেকে ডাউনলোড করে নিন।

ট্রু-কলার অ্যাপটি প্লে-স্টোর থেকে ডাউনলোড করার পর অ্যাপটি ওপেন করলে উপরে সার্চ নামে একটি অপশন দেখতে পাবেন। ঐ সার্চ বক্সটিতে আপনার অপরিচিত নাম্বারটি বসিয়ে সার্চ বাটনে ক্লিক করুন।

যদি ওই অপরিচিত মোবাইল নাম্বারটির তথ্য ট্রুকলার অ্যাপে থেকে থাকে। তাহলে আপনার সামনে সেই অপরিচিত নাম্বারের নাম, ঠিকানা ও ওই নাম্বার দিয়ে তৈরি সকল সোশ্যাল মিডিয়া একাউন্ট দেখতে পারবেন।


তাছাড়া ট্রুকলার অ্যাপটি আপনার ফোনে ইন্সটল করা থাকলে যখন কোনো অপরিচিত নাম্বার থেকে আপনার ফোনে কল আসবে তখন সেই নাম্বারটির যাবতীয় সকল তথ্য আপনাকে দেখানো হবে। তবে সেক্ষেত্রে আপনার ফোনের নেট কানেকশন অবশ্যই চালু থাকতে হবে।

ট্রুকলার অ্যাপটি ব্যবহার করে মোবাইল নাম্বারের পরিচয় পাওয়ার সম্ভাবনা অনেক বেশি। যদি এই অ্যাপটি ব্যবহার করে আপনি আপনার অপরিচিত নাম্বারের পরিচয় নাহ পেয়ে থাকেন তাহলে পরবর্তীতে আলোচনা করা পদ্ধতি গুলো অবলম্বন করুন।

পদ্ধতি-২ ইমু অ্যাপ ব্যবহার করে।

ইমু অ্যাপের ডাউনলোড সংখ্যা প্লে-স্টোরে 500 মিলিয়ন প্লাস। যেহেতু  ইমু অ্যাপে একাউন্ট খোলার জন্য মোবাইল নাম্বারের প্রয়োজন। তাই ইমো অ্যাপে কয়েক লক্ষাধিক মোবাইল নাম্বারের পরিচয় লিপিবদ্ধ আছে।

তবে এখানে একটা বিষয় লক্ষণীয় যে ইমু অ্যাপে একাউন্ট খোলার সময় সঠিক নাম, ছবি ও ঠিকানা ব্যবহার নাহ করেও অনেকে অ্যাকাউন্ট খুলে থাকে। 

সেক্ষেত্রে আপনি যেই মোবাইল নাম্বারের পরিচয় বের করতে চান সেই নাম্বার ব্যবহারকারী যদি ইমু অ্যাকাউন্ট তৈরি করে এবং সঠিক নাম ও ঠিকানা দিয়ে থাকে তাহলে খুব সহজেই আপনি তার পরিচয় বের করতে পারবেন।

কিভাবে ইমু অ্যাপ দিয়ে অপরিচিত নাম্বারের পরিচয় বের করা যায়?

ইমু অ্যাপ দিয়ে অপরিচিত মোবাইল নাম্বারের পরিচয় বার করার জন্য প্রথমে ইমু অ্যাপটি প্লে-স্টোর থেকে ডাউনলোড করে নিন। ডাউনলোড করা থাকলে বা ডাউনলোড করা হয়ে গেলে আপনি ইমো অ্যাপ টিতে প্রবেশ করে আপনার মোবাইল নাম্বার দিয়ে একটি অ্যাকাউন্ট তৈরি করে নিন।

অ্যাকাউন্ট খোলা হয়ে গেলে নতুন একটি পেজ ওপেন হবে। সেই পেইজ থেকে নিচের স্ক্রিনশটে দেখানো অপশনটিতে ক্লিক করুন।

কিভাবে মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করা যায়?

উপরে স্ক্রিনশটে দেখান অপশনটিতে ক্লিক করলে নতুন একটি পেজ ওপেন হবে এই পেজ থেকে Add friends অপশনে ক্লিক করুন।


Add friends অপশনটিতে ক্লিক করার পর নতুন একটি পেজ ওপেন হবে সেই পেজ থেকে add by phone number অপশনটিতে ক্লিক করুন।

মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করা

উপরে দেখানো add by phone number অপশনটিতে ক্লিক করলে নতুন একটি পেজ ওপেন হবে। এই পেজ থেকে আপনি যেই মোবাইল নাম্বারের পরিচয় বের করতে চান সেই নাম্বারটি মোবাইল নাম্বার বক্সে বসিয়ে দিন। তারপর অ্যাড(Add) অপশনটিতে ক্লিক করুন।


আপনি যেই নাম্বারের পরিচয় বের করতে চান সেই নাম্বার দিয়ে যদি ইমু একাউন্ট খোলা থাকে তাহলে এড(Add) অপশনটিতে ক্লিক করার পর ঐই নাম্বারটির নাম ও ছবি আপনার ইমুর ফ্রেন্ড লিস্টের প্রথমে চলে আসবে। সেখান থেকে ঐই একাউন্টে ক্লিক করে প্রোফাইল অপশন থেকে একাউন্টের বিস্তারিত পরিচয় দেখতে পারবেন।

ইমু অ্যাপটি ব্যবহার করে মোবাইল নাম্বারের পরিচয় পাওয়ার সম্ভাবনা অনেক বেশি। যদি এই অ্যাপটি ব্যবহার করে আপনি আপনার অপরিচিত নাম্বারের পরিচয় নাহ পেয়ে থাকেন তাহলে পরবর্তীতে আলোচনা করা পদ্ধতি গুলো অবলম্বন করুন।

পদ্ধতি-৩ হোয়াটসঅ্যাপ ব্যবহার করে

হোয়াটস অ্যাপের ডাউনলোড সংখ্যা প্লে-স্টোরে 5 বিলিয়ন (৫০০ কোটি) প্লাস। যেহেতু হোয়াটস অ্যাপে একাউন্ট খোলার জন্য মোবাইল নাম্বারের প্রয়োজন। তাই হোয়াটস অ্যাপে কয়েক লক্ষাধিক মোবাইল নাম্বারের পরিচয় লিপিবদ্ধ আছে।

তবে এখানে একটা বিষয় লক্ষণীয় যে হোয়াটস অ্যাপে একাউন্ট খোলার সময় সঠিক নাম, ছবি ও ঠিকানা ব্যবহার নাহ করেও অনেকে অ্যাকাউন্ট খুলে থাকে।

সেক্ষেত্রে আপনি যেই মোবাইল নাম্বারের পরিচয় বের করতে চান সেই নাম্বার ব্যবহারকারী যদি হোয়াটস অ্যাপ অ্যাকাউন্ট তৈরি করে এবং সঠিক নাম ও ঠিকানা দিয়ে থাকে তাহলে খুব সহজেই আপনি তার পরিচয় বের করতে পারবেন।

হোয়াটস অ্যাপ দিয়ে অপরিচিত মোবাইল নাম্বারের পরিচয় বের করার জন্য প্রথমে ইমু অ্যাপটি প্লে-স্টোর থেকে ডাউনলোড করে নিন। ডাউনলোড করা থাকলে বা ডাউনলোড করা হয়ে গেলে আপনি হোয়াটস অ্যাপটিতে প্রবেশ করে আপনার মোবাইল নাম্বার দিয়ে একটি অ্যাকাউন্ট তৈরি করে নিন।

হোয়াটসঅ্যাপ ব্যবহার করে অপরিচিত মোবাইল নাম্বারের পরিচয় বের করার জন্য আপনাকে প্রথমেই সেই নাম্বারটি কন্টাক্ট নাম্বার হিসেবে সেভ(Save) করতে হবে।

তারপর হোয়াটসঅ্যাপ হোমপেজে উপরে সার্চ বক্সে যেই মোবাইল নাম্বারের পরিচয় বের করতে চান সেই নাম্বারটি বসিয়ে সার্চ করুন।

আপনি যেই নাম্বারের পরিচয় বের করতে চান সেই নাম্বার দিয়ে যদি হোয়াটসঅ্যাপ একাউন্ট খোলা থাকে তাহলে সার্চ অপশনটিতে ক্লিক করার পর ঐই নাম্বারটির নাম ও ছবি আপনার হোয়াটসঅ্যাপে ফ্রেন্ড লিস্টের প্রথমে চলে আসবে। সেখান থেকে ঐই একাউন্টে ক্লিক করে প্রোফাইল অপশন থেকে একাউন্টের বিস্তারিত পরিচয় দেখতে পারবেন।

শেষ কথা

আজকের আর্টিকেলে কিভাবে মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করা যায় সেটি সম্পর্কে আলোচনা করেছি। আশা করি মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করার তিনটি পদ্ধতি অবলম্বন করে আপনি আপনার অপরিচিত মোবাইল নাম্বারের পরিচয় বের করতে পেরেছেন।

যদি অপরিচিত মোবাইল নাম্বার করে দেব এখান থেকে জনগণের সমস্যার সম্মুখীন হন তাহলে কমেন্ট করে জানিয়ে দিন।
Sharif ahmed
Sharif ahmed ব্লগিং করা আমার স্বপ্ন। সেই স্বপ্ন বাস্তবায়নে বাংলায় টেকনোলজি নিয়ে ব্লগিং শুরু করেছি।

1 comment for "কিভাবে মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করা যায়?"

দয়াকরে কমেন্ট স্প্যামিং থেকে বিরত থাকুন !