কিভাবে gmail account delete করব?

জিমেইল একাউন্ট খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। ইন্টারনেটে সকল গুরুত্বপূর্ণ কাজেই জিমেইল একাউন্ট দরকার পরে। ফেসবুক, টুইটার, পিন্টারেস্ট সহ বিভিন্ন ওয়েবসাইটে একাউন্ট করতে আমাদের জিমেইল একাউন্ট দরকার পরে।  বিভিন্ন কারনে আমরা জিমেইল একাউন্ট তৈরি করি কিন্তু অনেক সময় অতিরিক্ত জিমেইল হয়ে যাওয়ায় আমরা কিভাবে gmail account delete করব সেটা নিয়ে জানতে চাই। 

আপনি যদি আপনার জিমেইল একাউন্ট ডিলেট করে দেন তাহলে আপনি আর ইমেইল পাঠাতে এবং রিসিভ করতে পারবেন না। যদিও আপনি চাইলে ডিলেট হয়ে যাওয়া জিমেইল একাউন্ট পুনরুদ্ধার করতে পারবেন তবে ডিলেট করার আগে অবশ্যই আপনার খেয়াল রাখা উচিত আপনি যেই জিমেইল একাউন্ট ডিলেট করতে চাচ্ছেন সেটা গুরুত্বপূর্ণ কোন কাজে ব্যবহার করা হয়েছে কিনা।

কিভাবে gmail account delete করব? 

কিভাবে gmail account delete করব?

খুব সহজে কিভাবে gmail account delete করব সেটা নিয়ে আজকে আপনাদের জানাতে চেষ্টা করব। জিমেইল একাউন্ট ডিলিট করতে চাইলে আপনি যেই জিমেইল একাউন্ট ডিলেট করবেন অবশ্যই তার পাসওয়ার্ড মনে থাকতে হবে।   

জিমেইল একাউন্ট ডিলিট করার পুর্বে অবশ্যই আপনি আপনার জিমেইলে থাকা তথ্য গুলো ডাউনলোড করে নিন। কারন যেকোন সময় এটা কাজে লাগতে পারে। কিভাবে জিমেইলে থাকা তথ্য ডাউনলোড করতে হবে সেটাও বলে দিব। 

gmail account delete করার ধাপগুলো হলোঃ

  • আপনার জিমেইল অ্যাপ থেকে প্রোফাইল অপশনে যান‌
  • manage your google account ক্লিক করুন
  • Data and privacy অপশনে ক্লিক করুন
  • Delete a google service অপশনে ক্লিক করুন।
  • Delete gmail এ ক্লিক করুন।
  • নতুন জিমেইল একাউন্ট দিন।
  • নতুন জিমেইল একাউন্টে প্রেরিত কোড দিয়ে জিমেইল একাউন্ট ডিলেট করুন।

ধাপ-১ঃ আপনার যেই জিমেইল একাউন্টটি ডিলেট করতে চান প্রথমে সেই জিমেইল একাউন্ট Gmail অ্যাপে লগ ইন করুন। এরপর নিচের স্ক্রিনশটে দেখানো অপশনটিতে ক্লিক করুন। 

gmail account delete

ধাপ-২ঃ উপরের দেখানো অপশনটিতে ক্লিক করার পর manage your google account অপশনটিতে ক্লিক করুন। 


ধাপ-৩ঃ এরপর নিচের ছবিতে দেখানো data and privacy অপশনটিতে ক্লিক করুন। 

ধাপ-৪ঃ data and privacy অপশনটিতে ক্লিক করার পর একদম নিচের দিকে চলে যান এরপর জিমেইল একাউন্ট ডিলিট করার পূর্বে আপনার জিমেইলে থাকা তথ্য ডাউনলোড করতে Download your data অপশনটি অপশনটিতে ক্লিক করুণ।


ধাপ-৫ঃ আপনার তথ্য ডাউনলোড করা হয়ে গেলে Delete a google service অপশন ক্লিক করুন আটনার জিমেইল একাউন্ট ডিলেট করার জন্য।

ধাপ-৭ঃ আপনি নতুন একটি জিমেইল অ্যাকাউন্ট তৈরি না করে আপনার পুরাতন জিমেইল অ্যাকাউন্ট ডিলেট করতে পারবেন নাহ। আপনার পুরাতন জিমেইল অ্যাকাউন্ট ডিলেটক করতে নতুন জিমেইল একাউন্ট নিচের বক্সে দিতে হবে। 
ধাপ-৮ঃ এরপর send verification code অপশনটিতে ক্লিক করলে আপনার নতূন জিমেইলে একটা কোড যাবে সেটা বসিয়ে দিলেই আপনার জিমেইল একাউন্ট ডিলেট হয়ে যাবে।

শেষ কথা 

কিভাবে gmail account delete করব এটা নিয়ে আলোচনা করলাম এতক্ষন আশাকরি আপনি আপনার জিমেইল একাউন্ট ডিলেট করতে সক্ষম হয়েছেন। আপনি আপনার জিমেইল একাউন্ট ডিলেট করতে গিয়ে কোন ধরনের সমস্যায় পড়লে কমেন্টে জানিয়ে দিন আর্টিকেলটি ভালো লাগলে নিচেরে শেয়ার বাটনে ক্লিক করে আপনার বন্ধুদের মাঝে শেয়ার করুন। ধন্যবাদ

Please Share this On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url