মেয়েদের মন ভালো করার উপায় নিয়ে জানুন

মেয়েদের মন ভালো করার উপায়ঃ আজকে আমরা কথা বলবো মেয়েদের মন ভালো করার উপায় নিয়ে। মন খারাপ কেনো হয়? মন এমন একটা জিনিস যেটা খারাপ হলে কোনো কিছুই ভালো লাগে না। খেতে ভালো লাগে না, ঘুমাতে ভালো লাগে না, লেখাপড়া করতে ভালো লাগে না, খেলতে ভালো লাগে না।

মাঝে মাঝে মন খারাপের কোন কারণ খুঁজে পাইনা একাকিত্বে শুধু বুঝতে পারে আমি ভালো নেই। মন খারাপ মানে না কোনো বয়স। মন খারাপ থাকলে সব কিছু বিষাদময় মনে হয়। মেয়েদের মন ভালো করার উপায় নিয়ে জানতে হলে আগে জানতে হবে মেয়েদের হঠাৎ মন খারাপ হয় কেন? মন খারাপ থাকার বিভিন্ন কারণ রয়েছে। 

মেয়েদের হঠাৎ মন খারাপ হয় কেন?

বিশেষ করে কিশোর থেকে যৌবনে পা দেবার সময় এবং মেয়েদের ঋতুস্রাবের সময় অকারণে মন খারাপ থাকে। যদিও এটা মূলত হরমোনের উঠানামার কারনে হয়ে থাকে। এটা স্বাভাবিক ঘটনা।

মেয়েদের মন খারাপ থাকে কারো সাথে ঝগড়া হলে, মতের মিল না হলে বা প্রত্যাশিত কোনো কিছু না পাওয়ার কারনে। 

অনেক মেয়েরা তো জানেই না যে কি কারণে মন খারাপ হচ্ছে। আর এই সমস্যা যদি দীর্ঘদিন ধরে হয় তাহলে তা মন খারাপ নয় বরং সে ডিপ্রেশন জনিত রোগে ভুগছেন।

যেসব মেয়েরা একঘেয়ে প্রকৃতির হয় তাদের মন খারাপ হয়। যেমনঃ সব সময় একই কাজ করা, শুধু পড়ালেখা করা কোনো খেলাধুলা না করা। বন্ধুদের সাথে কোথাও ঘুরতে না যাওয়া, শুধু অফিসের কাজই করা। তারা এই একই কাজ করতে করতে জীবনটা একটি বৃত্তের মধ্যে আবদ্ধ হয়ে পড়ে তখন আর তাদের কিছু ভালো লাগে না। সব সময় মন খারাপ থাকে। আর এই একঘেয়ে জীবন থেকে বাঁচার জন্য দরকার বৈচিত্র্যের।


মেয়েদের মন খারাপ থাকার সব চেয়ে বড় কারন হলো মেয়েরা সব সময় বাস্তবতার কাছে অসহায়। কখনো তার পরিবারের সদস্যদের কাছে, কখনো শ্বশুর বাড়ির সদস্যদের কাছে, কখনো তার স্বপ্নের কাছে, কখনো ইচ্ছার কাছে আবার কখনো তার ভালোবাসার মানুষটির কাছে। 

একটা মেয়ে তার জীবনের প্রতিটি মুহূর্ত অন্যের জন্য বেঁচে থাকে। জন্মের পর মা বাবার জন্য, বিয়ের পর স্বামীর জন্য, সন্তান হওয়ার পর সন্তানের জন্ম।

তারা তাদের ইচ্ছা মতো চলতে পারে না, পারে না তাদের ছোট ছোট স্বপ্ন গুলো পূরণ করতে। শুধুমাত্র একটা মেয়েই জানে এই সমাজে চলতে হলে তাকে কতো বাস্তবতার সাথে যুদ্ধ করতে হয়। মেয়ে মানে কেনো কিছু করার আগে হাজার বার ভেবে নেওয়া এটা করা কি ঠিক হবে, এটা করলে কি তারা বা সে খুশি হবে, এটা করলে সমাজের লোক কিছু বলবে নাতো এরকম হাজারো প্রশ্ন? এতো কিছুর ভিতরে ও একটা মেয়ের মন কীভাবে ভালো থাকে????

মেয়েরা তো কোথাও ভালো না। তারা সব সময়ই যেনো অতৃপ্ত থাকে। তাদের ইচ্ছা গুলোর কাছে, তাদের স্বপ্নের কাছে। বিয়ের আগে বাবা মা বলবে-যা করার বিয়ের পর স্বামীর সাথে থেকে করিস। আর বিয়ের পর স্বামী বলবে-যা করার বিয়ের আগে করেছো এখন সব বন্ধ। এই হলো পরিস্থিতি। এইসব পরিস্থিতি মেইনটেইন করতে গিয়ে মুলত মেয়েদের হঠাৎ মন খারাপ হয়।

মেয়েদের মন ভালো করার উপায়

মেয়েদের মন ভালো করার উপায়

এতক্ষণ আপনাদের বললাম কেন হঠাৎ মেয়েদের মন‌ খারাপ হয় এখন বলবো সেই হঠাৎ করে হওয়া মনখারাপ কিভাবে ভালো করা যায়। অর্থাৎ আপনি কিভাবে  দ্রুত মন ভালো করার ১০ উপায় নিয়ে বলবো। 

১। বেশি করে হাসুন

যখন ইচ্ছা প্রাণ খুলে হাসুন। কারণ ১৫ মিনিটের হাসিই আপনাকে সুস্থ জীবন দান করবে। বিষন্ন মন ভালো করার উপায় গুলোর মধ্যে বেশি করে হাসা এটা অন্যতম। আয়নার সামনে দাড়িয়ে নিজেকে দেখুন বা হাসুন মাত্র ১ মিনিটেই আপনার মন ভালো হয়ে যাবে।

২। একটু হাটুন

মন খারাপ থাকলে ঘরে বসে না থেকে একটু হাটুন। আপনি আপনার কোনো বন্ধুর বাসায়ও যেতে পারেন। যেখানেই যান একটু গল্প-গুজব করেন।

৩। আপনার পাশের প্রকৃতি দেখেন

যেহেতু আমাদের দেশ প্রকৃতির এক অপূর্ব লীলাভূমি,সবুজের চাদরে মোড়ানো প্রকৃতি তো চারপাশে একটু তাকান। প্রকৃতির সাথে কিছু সময় কাটান, দেখবেন আপনার নিজেরই মন কতোটা ভালো হয়ে যায়।

৩। রঙিন পোশাক পরিধান করুন

প্রায় সময়ই আমাদের খুব বেশি মন খারাপ লাগে। কোনো কিছুই ভালো লাগেনা। তখন মলিন কাপড় না পড়ে সাধ্য থাকলে রঙিন কাপড় পড়ুন, নিজের অজান্তেই আপনার মন ভালো হয়ে যাবে। অন্যরকম এক ভালো লাগা কাজ করবে।

৪। সুন্দর কোনো সুবাস নিন

অনেক সময় সুন্দর কোনো ফুল বা অন্য কোনো সুবাস পেলে অনেকেরই মন অনেক ভালো হয়ে যায়। অদ্ভুত এক ভালো লাগা কাজ করে। তো আশেপাশে ফুল বাগান থাকলে বিকালে একটু বাগানে হাটুন, ফুলের সুবাস নিন। আপনার মন ভালো হয়ে যেতে পারে।

৫। কান্না করুন

আপনি ভাবতে পারেন মন‌ ভালো করার এটা কেমন উপায়। আপনি জানলে অবাক হবেন মন খারাপ থেকে ভালো করার এটা অনেক কার্যকরি একটা উপায় বিশেষ করে মেয়েদের ক্ষেত্রে। আপনার যদি অনেক মন খারাপ থাকে তাহলে আপনি নিরিবিলি পরিবেশে একান্ত নিজের সাথে কিছুক্ষণ চোখের পানি ফেলে কান্না করতে পারেন। তাহলে আপনার মন অনেক হালকা হয়ে যাবে তখন সাধারণভাবেই আপনার মন ভালো হয়ে যাবে।

৬। কথা শেয়ার করুন 

আপনার যখন প্রচন্ড মন খারাপ হবে আপনার মন খারাপ করার কারণটা আপনার কাছে সবচেয়ে প্রিয় মানুষ যে তার কাছে বলতে পারেন। এতে আপনার মনটা হালকা হবে। যার কারণে আপনার মনটা ভালো হয়ে যাবে। কিন্তু অবশ্যই আপনার মন খারাপ করার কারণটা শেয়ার করার আগে যার কাছে শেয়ার করছেন তার সম্পর্কে ভালোভাবে জেনে নিন সে যদি আপনার একান্ত প্রিয় কেউ না হয় তাহলে তার সাথে শেয়ার করা উচিত হবে না।

শেষ কথা

কেন মেয়েদের মন খারাপ হয় সেটা নিয়ে প্রথমে আপনাদের বললাম তারপর কিভাবে আপনি মন ভালঝ করতে পারেন সেটা নিয়েও জানালাম আশাকরি আপনাদের কাছে ভালো লেগেছে। 

Please Share this On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url