Skip to content Skip to sidebar Skip to footer

সেরা ও জনপ্রিয় বাংলা ব্লগিং নিশ আইডিয়া 2021

অনেকের মনে প্রশ্ন জাগতে পারে ব্লগিং নিশ কি? আপনি আপনার ওয়েবসাইটে যেই ক্যাটাগরি বা বিষয়টি নিয়ে ব্লগিং শুরু করবেন সেই বিষয়টি হচ্ছে ব্লগিং নিশ।

অনেকই আমরা ব্লগিং শুরু করতে চাই। কিন্তু ব্লগিং শুরু করার প্রথমেই আমাদের মনে প্রশ্ন জাগে কোন বিষয় নিয়ে ব্লগিং করব?

ব্লগিং শুরু করার পূর্বে অবশ্যই আমাদেরকে একটি নিশ বা ক্যাটাগরি সিলেক্ট করতে হয়। ব্লগিং করার জন্য অনেক ধরনের নিশ বা ক্যাটাগরি রয়েছে।

তবে সেই ক্যাটাগরি গুলোর মধ্য থেকে এমন একটি ক্যাটাগরি সিলেক্ট করতে হবে যেই ক্যাটাগরিটি বা বিষয়টি সম্পর্কে মানুষ অনেক বেশি জানতে চাই। 
(Best bangla blogging niche idea)

লো-কম্পিটিটিভ এবং লাভজনক নিশ বা ক্যাটাগরি নিয়ে‌ ব্লগিং শুরু করা উচিত। কারণ কোন ক্যাটাগরি সম্পর্কে ধারণা নাহ নিয়ে সেই সম্পর্কে ব্লগিং শুরু করে দিলে পরবর্তীতে ব্লগিং করার ইচ্ছা হারিয়ে যেতে পারে।

ব্লগিং ক্যাটাগরি সিলেক্ট করার পূর্বে আমাদেরকে কিছু বিষয় খেয়াল রাখতে হয়। যেমন, ব্লগিং ক্যাটাগরি সিলেক্ট করার পূর্বে আমাদেরকে এমন ক্যাটাগরি সিলেক্ট করা উচিত যেই ক্যাটাগরি বা নিশটি সম্পর্কে আমাদের অনেক ধারণা রয়েছে বা যেই ক্যাটাগরি নিয়ে আমাদের ওয়েবসাইট আমরা নিয়মিত আর্টিকেল প্রকাশ করতে পারবো।


দ্বিতীয়তঃ ওই ক্যাটাগরি সম্পর্কে মানুষের কিরকম আগ্রহ সেই বিষয়টি খেয়াল রাখতে হয়। কারণ আপনার সিলেক্ট করা ব্লগ ক্যাটাগরি বা নিশ সম্পর্কে মানুষের আগ্রহ না থাকলে আপনি ব্লগে ভিজিটর পাবেন না।

সেক্ষেত্রে আপনি নিয়মিত ব্লগে আর্টিকেল প্রকাশ করলেও লাভ হবে না কারন আপনার সিলেক্ট করা ক্যাটাগরিটি নিয়ে মানুষের কোনো আগ্রহ নেই। 

তৃতীয়তঃ যদি আপনি আপনার ওয়েবসাইট থেকে গুগল এডসেন্সের মাধ্যমে আয় করার চিন্তা করে থাকেন। তাহলে আপনাকে দেখতে হবে আপনি যেই ক্যাটাগরি নিয়ে কাজ করতে চাচ্ছেন ওই ক্যাটাগরিতে গুগোল অ্যাডসেন্সে কিরকম সিপিসি পাওয়া যায়। ‌‌‌

কোন নিশ বা ক্যাটাগরি সম্পর্কে সম্পূর্ণ ধারণা না থাকলে ওই ক্যাটাগরি নিয়ে বেশিদিন ব্লগিং করা যায় না। এই বিষয়টি খেয়াল না রাখলে অল্পকিছুদিন ব্লগিং করে তারপর হতাশ হওয়া লাগে। 

আজকে আমি আপনাদের সাথে কিছু লাভজনক ও জনপ্রিয় ব্লগিং নিশ বা বিষয় নিয়ে আলোচনা করব। যেই নিশ গুলো সম্পর্কে মানুষের অনেক আগ্রহ রয়েছে। আজকে আলোচনা করা নিশ বা ক্যাটাগরি নিয়ে ব্লগিং শুরু করলে সফল হওয়ার সম্ভাবনা থাকবে।

সেরা ও জনপ্রিয় বাংলা ব্লগিং নিশ আইডিয়া 2021

1.মোবাইল রিভিউ

মোবাইল রিভিউ ব্লগিং নিশের জনপ্রিয়তা কখনো কমবেনা। কারণ মোবাইল কেনার পূর্বেই মানুষ সেই মোবাইলটি সম্পর্কে ধারণা নিতে ব্লগ পড়ার আগ্রহ দেখায়।

আপনার যদি মোবাইল সম্পর্কে খুব বেশি ধারণা থাকে। যেমন, নতুন বাজারে কোন ফোনটি আসতে পারে। মোবাইলের প্রসেসর, ডিসপ্লে, রেম ও রম এসব বিষয়ে সম্পূর্ণ ধারণা থাকলে শুরু করে দিতে পারেন আপনিও মোবাইল রিভিউ ব্লগিং। 

মোবাইল রিভিউ নিয়ে ব্লগিং শুরু করার পূর্বে আপনাকে জানতে হবে। একটি মোবাইলে কেমন ধরনের প্রসেসর বা চিপসেট ব্যবহৃত হয়েছে এবং মোবাইলটিতে কোন ধরনের প্রসেসর ব্যবহার করলে আরো ভালো হতো। 

মোবাইলটিতে কেমন ধরনের ডিসপ্লে ব্যবহৃত হয়েছে বা কেমন ডিসপ্লে দিলে ব্যবহারকারীদের জন্য আরো ভালো হতো। এইসব বিষয় সম্পর্কে আপনার ধারণা থাকলে এখনই শুরু করে দিতে পারেন মোবাইল রিভিউ নিয়ে ব্লগিং।

2. ট্রাভেলিং‌

ভ্রমণ করতে সবাই ভালবাসে। তাই ভ্রমণ বিষয়ে আগ্রহি নয় এমন মানুষ খুঁজে পাওয়া খুবই কষ্টকর। ভ্রমণ বিষয়ে ব্লগিং করার আগ্রহ এখন মানুষের অনেক বেড়ে গেছে। 

সাধারনত কোন জায়গায় ভ্রমণ করার পূর্বে আমরা সেই জায়গাটা সম্পর্কে জেনে নেওয়ার চেষ্টা করি। বাংলাদেশ বা পৃথিবীর বিখ্যাত কিছু ভ্রমণ করার স্থান সম্পর্কে সম্পূর্ণ ধারণা । যেমন, সেসব জায়গায় যেতে কি রকম খরচ হয়?, সেসব জায়গায় কি কি রয়েছে এসব বিষয়ে ধারণা থাকলে আপনি শুরু করে দিতে পারেন ট্রাভেলিং ব্লগিং।

যদি আপনি নিজে একজন ভ্রমণ পিপাসু লোক হয়ে থাকেন তাহলে ট্রাভেলিং নিয়ে ব্লগিং করা আপনার জন্য আরও সহজ হয়ে যাবে। কারণ যদি আপনি কোন একটা জায়গায় ভ্রমণ করেন তাহলে সেই জায়গা সম্পর্কে খুব সহজেই সম্পূর্ণ ধারণা নিতে পারবেন।  

সেই জায়গাটিতে থেকে দেখার মত কি কি রয়েছে এবং জায়গাটিতে যেতে কতটাকা খরচ হয়েছে। কোন মাধ্যমে সেই জায়গাটিতে খুব সহজে যাওয়া যায় এসব বিষয় নিয়ে আপনি খুব সহজেই লিখতে পারবেন একটি আর্টিকেল।

3. স্বাস্থ্য

সব মানুষই স্বাস্থ্য বিষয়ে সতর্ক হয়ে থাকেন। স্বাস্থ্য ঠিক রাখার টিপস জানার জন্য মানুষের আগ্রহ দিন দিন বেড়েই যাচ্ছে। 

স্বাস্থ্য ভালো করার উপায়। লম্বা হওয়ার সহজ উপায় কি? মোটা হওয়ার সহজ উপায় কি? এসব বিষয়ে মানুষ জানানোর জন্য প্রতিনিয়ত আগ্রহ দেখাচ্ছে। চিকন মানুষ খোঁজ করছে কিভাবে মোটা হওয়া যায়। খাটো মানুুষ খোঁজ করছে কিভাবে লম্বা হওয়া যায়। 

এসব বিষয় নিয়ে জানার আগ্রহ অনেক মানুষের রয়েছে। স্বাস্থ্য বিষয় নিয়ে ব্লগিং শুরু করলে খুব সহজেই সফল হতে পারবেন। তবে এই বিষয়টি বা ক্যাটাগরি নিয়ে ব্লগিং শুরু করতে হলে আপনাকে অনেক কিছুু সম্পর্কে অভিজ্ঞতা থাকতে হবে। 

স্বাস্থ্য বিষয়ে যদি আপনার খুব বেশি ধারণা থাকে তাহলে এখনই শুরু করে দিতে পারেন স্বাস্থ্য ক্যাটাগরিতে ব্লগিং।

4.নিউজ

যদি ধারণা থাকে দেশ বিদেশের খবরা খবর নিয়ে তাহলে শুরু করে দিতে পারেন নিউজ নিশ নিয়ে ব্লগিং। নিউজ নিশ নিয়ে ব্লগিং করতে হলে আপনাকে প্রতিনিয়ত আপনার ওয়েবসাইটে সাম্প্রতিক ঘটে যাওয়া বিষয়গুলো নিয়ে নিউজ প্রকাশ করতে হবে।

নিউজ নিয়ে বর্তমানে হাজার হাজার ব্লগ রয়েছে। এই বিষয়টি নিয়ে ব্লগিং করে সফল হতে চাইলে আপনাকে অনেক বেশি পরিমাণ সোশ্যাল মিডিয়াতে শেয়ার করতে হবে। কারণ সোশ্যাল মিডিয়া থেকে নিউজ ওয়েবসাইটের মাধ্যমে খুব সহজেই অনেক ভিজিটর নেওয়া সম্ভব।

নিউজ নিয়ে ব্লগিং করতে চাইলে আপনাকে অনেক বেশি পরিমাণ ইন্টারনেটে অ্যাক্টিভ থাকতে হবে। কোন একটি ঘটনা সম্পর্কে চেষ্টা করতে হবে সবার আগে নিউজ প্রকাশ করতে।

নিউজ নিয়ে ব্লগিং করার ক্ষেত্রে আপনাকে প্রতিনিয়ত আর্টিকেল প্রকাশ করতে হবে। যদি আপনি প্রতিনিয়ত আর্টিকেল প্রকাশ না করেন তাহলে নিউজ সাইট থেকে সফল হতে পারবেন নাহ।

যদি আপনি ব্লগিং করার ক্ষেত্রে অনেক বেশি পরিমানে সময় দিতে চান তাহলে নিউজ নিশটি নিয়ে ব্লগিং করতে পারেন।

5. টেকনোলজি

দিন যত যাচ্ছে প্রযুক্তি তথ্য আপডেট হচ্ছে। আর এই আপডেট প্রযুক্তি সম্পর্কে জানতে মানুষ প্রতিনিয়তই গুগলে সার্চ করে থাকে। 

পৃথিবীর কোথায় নতুন কোন প্রযুক্তি আবিষ্কার হয়েছে সে সম্পর্কে জানার জন্য মানুষের আগ্রহ দিন দিন বেড়েই চলছে। চালকবিহীন বা তেল বিহীন গাড়ি কবে উদ্বোধন হবে বা সারাবিশ্বে কবে থেকে প্রচলিত হবে। এরকম অন্যান্য প্রযুক্তির আপডেট সম্পর্কে মানুষ জানার জন্য গুগলে সার্চ করে থাকে।

স্মার্টফোন কোম্পানি গুলো কোন নতুন অবাক করা ফোন লঞ্চ করতে যাচ্ছে, মহাকাশে ভ্রমণ করার জন্য নতুন কোন প্রযুক্তি আবিষ্কার হয়েছে, সোশ্যাল মিডিয়া ওয়েব সাইটগুলোতে কি এমন আপডেট আস্তে চলছে দিন যত যাচ্ছে এরকম তথ্যগুলো সম্পর্কে মানুষের জানার আগ্রহ ততোই বাড়ছে। 

আধুনিক এই পৃথিবী বর্তমানে টেকনোলজি নির্ভর হয়ে যাচ্ছে। তাই টেকনোলজি নিয়ে ব্লক করলে আপনি খুব সহজেই গুগল সার্চ ইঞ্জিন এবং সোশ্যাল মিডিয়াতে ভিজিটর পেতে পারেন।

আমাদের শেষ কথা 

উপরের আলোচনা করা নিশ গুলোর মধ্যে যেই নিশটি সম্পর্কে আপনার অনেক বেশি ধারণা রয়েছে। সেই নিশটি নিয়ে আপনি এখনই শুরু করে দিতে পারেন ব্লগিং। আশা করছি উপরে আলোচনা কৃত ‌সেরা জনপ্রিয় বাংলা ব্লগিং নিশ আইডিয়া 2021 আর্টিকেলটি পড়ে আপনারা কোন বিষয়টি নিয়ে ব্লগিং শুরু করবেন সেটি সম্পর্কে ধারণা পেয়েছেন।

Sharif ahmed
Sharif ahmed ব্লগিং করা আমার স্বপ্ন। সেই স্বপ্ন বাস্তবায়নে বাংলায় টেকনোলজি নিয়ে ব্লগিং শুরু করেছি।

2 comments for "সেরা ও জনপ্রিয় বাংলা ব্লগিং নিশ আইডিয়া 2021"

দয়াকরে কমেন্ট স্প্যামিং থেকে বিরত থাকুন !