সবচেয়ে বেশি চার্জ থাকে কোন মোবাইলে? - Itblogbd

সবচেয়ে বেশি চার্জ থাকে কোন মোবাইলে?

সবচেয়ে বেশি চার্জ থাকে কোন মোবাইলে: প্রত্যেকটি মানুষের হাতে হাতে এখন স্মার্টফোন। মানুষ এখন তাদের দৈনন্দিন জীবনে প্রয়োজনীয় সকল কাজকর্ম সম্পাদনের জন্য ব্যবহার করে থাকেন কাছে থাকা মোবাইল ফোন। এমন মানুষ বোধহয় খুঁজে পাওয়া মুশকিল, যে কিনা এখনো পর্যন্ত এই সময়ে অবস্থান করেও ব্যবহার করছেন না মোবাইল ফোন।

কেননা মোবাইল মানুষের জীবনের একটি অত্যন্ত প্রয়োজনীয় ও গুরুত্বপূর্ণ ব্যবহার্য প্রযুক্তি হয়ে দাঁড়িয়েছে। যেটা প্রায় সকল কাজেই ব্যবহৃত। তবে হ্যাঁ, স্মার্ট ফোন ব্যবহারকারীদের আধুনিক প্রযুক্তির সবচেয়ে বড় দুর্বলতা হলো দ্রুত মোবাইল ফোনের চার্জ শেষ হয়ে যাওয়ার সমস্যা। অ্যান্ড্রয়েড, iphone, উইন্ডোজ ইত্যাদি সব ধরনের অপারেটিং চালিত স্মার্টফোনেই রয়েছে এই সমস্যা। 

সবচেয়ে বেশি চার্জ থাকে কোন মোবাইলে?

আমাদের মাঝে আমরা এমন অনেকেই রয়েছি যাদের দিনের বেশিরভাগ সময় অনলাইনে থাকার প্রয়োজন পড়ে। তাই দ্রুত চার্জ ফুরিয়ে যাওয়ার ব্যাপারটা বেশ অস্বস্তিকর হয়ে দাঁড়ায়। এজন্য অনেকেই প্রশ্ন করে থাকেন– সবচেয়ে বেশি চার্জ থাকে কোন মোবাইলে? মূলত তাদের কথা চিন্তা করেই আমাদের আজকের এই আয়োজন। 

ফ্রেন্ডস আজকের প্রবন্ধে আমরা আপনাদেরকে জানাবো– সবচেয়ে বেশি চার্জ থাকে কোন মোবাইলে? সেইসাথে আরো জানাবো— দীর্ঘক্ষণ মোবাইলে চার্জ ধরে রাখার উপায় ও কার্যকরী কিছু টিপস। তাহলে আসুন আলোচনার মাধ্যমে জেনে নেই– সবচেয়ে বেশি চার্জ থাকে কোন মোবাইলে এবং স্মার্ট ফোন ও বাটন ফোন গুলোর মধ্যে কোন ফোন গুলো সবচেয়ে ভালো প্লাস দীর্ঘক্ষণ চার্জ ধরে রাখার ক্ষমতা রয়েছে। 

সবচেয়ে বেশি চার্জ থাকে কোন মোবাইলে?

দীর্ঘ সময় চার্জ ধরে রাখা এবং ব্যাটারি ভালো হওয়ার দিক থেকে সেরা কিছু মোবাইল ফোন রয়েছে। যেগুলো দীর্ঘ সময় ধরে জনপ্রিয়তা অর্জন করছে এবং গ্রাহকের সঠিক সুযোগ-সুবিধা ভোগে সহায়তা প্রদান করছে। তাই মোবাইল ফোনে চার্জ নিয়ে যারা নানা সময়ে বিড়ম্বনায় পড়েন তারা মূলত সবচেয়ে বেশি চার্জ থাকে কোন মোবাইলে সে সম্পর্কে অবগত হয়ে নিন। এ পর্যায়ে আমরা এমন কিছু মোবাইলের নাম এবং চার্জ ধারন ক্ষমতা ও ব্যাটারির আয়ু সম্পর্কে জানাবো আপনাদেরকে। 

তাই যারা সবচেয়ে বেশি চার্জ ধারণকারী মোবাইল এর নাম ও ব্যাটারির আয়ু জানতে ইচ্ছুক তারা নিচের ছকটি মনোযোগ সহকারে পড়ুন। 

মোবাইল ফোন 

ব্যাটারির আয়ু

ব্যাটারির ধারণক্ষমতা

মটোরোলা মটো জি৭ পাওয়ার 

২০ ঘণ্টা ৮ মিনিট 

৫,০০০

অ্যাপল আইফোন ১১

১৩ ঘণ্টা ২৯ মিনিট     

৩১১০

হুয়াওয়ে মেট ২০          

১৪ ঘণ্টা ২৬ মিনিট    

৪,০০০

আসুস আরওজি ফোন ২ 

১৪ ঘণ্টা ১১ মিনিট 

৬,০০০

মটোরোলা মটো জেড প্লে ড্রয়েড

১৩ ঘণ্টা ৪৩ মিনিট 

৩,৫১০ 

শাওমি রেডমি ৩এস   

১৩ ঘণ্টা ৩৯ মিনিট  

৪,১০০ 

শাওমি মি ম্যাক্স ২    

১৭ ঘণ্টা ২২ মিনিট  

৫,৩০০ 

এলজি এক্স পাওয়ার 

  ১৫ ঘণ্টা ১৮ মিনিট

  ৪,১০০ 

মটোরোলা মটো ই৫ প্লাস 

১৫ ঘণ্টা ৮ মিনিট          

৫,০০০ 

ব্লু স্টুডিও এনার্জি    

১৪ ঘণ্টা ৫৩ মিনিট

৫,০০০

সবচেয়ে বেশি চার্জ থাকে কোন বাটন মোবাইলে

বর্তমান বাজারে স্মার্টফোন এবং বাটন ফোন উভয় ফোনেই অধিক সময় চার্জ থেকে থাকে নিম্নে উল্লেখিত ব্র্যান্ডের ফোনগুলোতে। তাই বাটন ফোন অথবা স্মার্ট ফোন কেনার পূর্বে মোবাইলের ব্যাটারি ধারণ ক্ষমতা এবং ধারণ ক্ষমতার সময়সীমা ভালোভাবে জেনে নেওয়া জরুরী। তাই যারা ফোন কিনে কোনরকম ঝামেলা ছাড়া স্বাচ্ছন্দে ব্যবহার করতে ইচ্ছুক তারা মনোযোগ সহকারে ফলো করুন উপরের লিস্টটি।

আশা করা যায়, এই বিষয়গুলো মাথায় রাখলে আপনি শোরুম অথবা দোকানে গিয়ে সেই ফোনটি খুঁজে নিতে পারবেন যেটার চার্জ ধারণ ক্ষমতা অধিক। যে ফোনটি ব্যবহার করে আপনি কমফোর্টেবল ফিল করবেন এবং আপনার কাজের সহযোগিতায় অধিক সময় ব্যাটারি চার্জ ধারন করবে।

ব্যাটারি চার্জ বেশি থাকার উপায়

কিছু মানুষের প্রশ্ন ব্যাটারির চার্জ কিভাবে অধিক সময় ধরে রাখা যায়? এর কি কোন উপায় বা নতুন কোন কৌশল রয়েছে? মূলত তাদের সেই প্রশ্নের উত্তর দিতে আমাদের গুরুত্বপূর্ণ এই পয়েন্ট। সত্যি বলতে আপনি যদি মোবাইল ফোনের চার্জ দীর্ঘ সময় ধরে রাখতে চান তাহলে বেশ কয়েকটি উপায় অবলম্বন করতে হবে। তাহলে চলুন জেনে নেই- ব্যাটারির চার্জ সাশ্রয়ের জন্য আপনাকে কি কি করতে হবে।

✓ ডিসপ্লের আলো কমিয়ে রাখুন

ডিসপ্লের আলো আমাদের চোখের অনেকটাই ক্ষতি করে। আর তাছাড়াও অনেকেই হয়তো জানেন ডিসপ্লের আলো খুব দ্রুত মোবাইলের চার্জ খেয়ে নেয়। তাই স্বাভাবিকভাবে আপনি যদি ব্যাটারির চার্জ সাশ্রয় করতে চান এবং মনে করেন যে দীর্ঘ সময় মোবাইল ফোনের ব্যাটারি ধরে রাখবেন তাহলে অবশ্যই ডিসপ্লের আলো কমিয়ে রাখার কৌশলটি অবলম্বন করতে পারেন। 

✓লো পাওয়ার মোড অন করুন

যখন আপনার মোবাইল ফোনের চার্জ ১৫% এর নিচে নেমে আসবে তখন অপারেটিং সিস্টেম সুপ্রিয়ভাবে লো পাওয়ার মোট চালু করার জন্য একটি নোটিফিকেশন পাঠায়। আর আপনি যদি সেটা অন করে নেন তাহলে স্মার্টফোনের চার্জ কমে গেলেও দীর্ঘক্ষণ যাবত তার কার্য সম্পন্ন করতে সক্ষম হয়। তাই 15% চার্জের পরে যদি আপনি দীর্ঘক্ষণ কাজ করতে চান তাহলে লো পাওয়ার মোড ফিচারটি অন করুন। 

✓কালো ওয়াল পেপার ব্যবহার করুন

আমরা অনেক সময় রংচংয়ে সাদা ধবধবে ওয়ালপেপার ব্যবহার করি। কিন্তু অ্যামলেড স্ক্রিনের ফোনে কালো বা এ ধরনের রঙের ওয়ালপেপার ব্যবহার করলে চার্জ কম খরচ হয় বলে জানা গেছে। তাই যত রঙিন ওয়ালপেপার দেওয়া হবে আলোর খরচ বাড়বে সেই সঙ্গে চার্জ দ্রুত কমে আসবে। সুতরাং চেষ্টা করুন কালো ওয়াল পেপার ব্যবহার করার। 

✓ লক স্ক্রিন নোটিফিকেশন চালু করুন

লক স্ক্রিন নোটিফিকেশনের ব্যাপারটি নিশ্চয়ই আপনারা জানবেন। মূলত স্মার্টফোনের চার্জ বাঁচানোর জন্য এটি খুবই কার্যকরী একটা উপায়। তাই ব্লক স্ক্রিন নোটিফিকেশন চালু করে নিতে পারেন মোবাইল ফোনের চার্জ সঞ্চয় করার জন্য।

✓ এয়ারপ্লেন মোড চালু রাখুন

আপনাদের ফোনে এয়ার প্লেন মোড রয়েছে। এটা মূলত অন করলে সব ধরনের ওয়ারলেস ফিচার বন্ধ হয়ে যায়। ফলে চার্জ খুব অল্প খরচ হয়। এজন্য মাঝে মাঝে এয়ারপ্লেন মোড চালু রাখার চেষ্টা করুন এতে করে আপনার মোবাইল ফোনের চার্জ সাশ্রয় করতে পারবেন।

✓ আসল ব্যাটারি ব্যবহার করুন

স্মার্টফোনের ব্যাটারি যদি নষ্ট হয়ে যায় তাহলে অবশ্যই চেষ্টা করবেন আসল ব্যাটারি ব্যবহার করার। আমরা অনেক সময় নানা রকমের ব্যাটারি ব্যবহার করি এতে করে ফোনের ক্ষতি হয় এবং ব্যাটারি খুব বেশিক্ষণ চার্জ ধারন করতে পারে না। তাই আপনার ফোন ভালো রাখতে চাইলে এবং চার্জ ধরে রাখতে চাইলে আসল ব্যাটারি ব্যবহার করুন। পাশাপাশি আরও যে বিষয়গুলো মাথায় রাখতে হবে এবং যে গুরুত্বপূর্ণ কাজগুলো আপনাকে করতে হবে সেগুলো হলোঃ
  • নতুন মোবাইল ফোন কেনার পর প্রথমেই ফোন বন্ধ করে ৮ থেকে ১০ ঘণ্টা চার্জ দিয়ে নিতে হবে। খেয়াল রাখবেন মাঝে যেন চার্জ বন্ধ না করা হয়
  • যদি আপনার খুব প্রয়োজন না হয় তাহলে মোবাইল ভাইব্রেশন মনে রাখবেন না। কেননা ভাইব্রেশন করে রাখলে মোবাইল ফোনের চার্জ দ্রুত ফুরিয়ে যায়।
  • যখন ব্যবহার করবেন না তখন অপ্রয়োজনীয় অ্যাপ গুলো মোবাইল ফোন থেকে বন্ধ করে দিবেন।
  • সব সময় মোবাইল ফোনে ভিডিও দেখা বন্ধ করবেন কেননা টানা দীর্ঘ সময় ধরে মোবাইলে ভিডিও দেখলে বা গেম খেললেও চার্জের ধারণ ক্ষমতা কমে যায় এবং খুব দ্রুত মোবাইল ফোনের চার্জ শেষ হয়ে যায়।
  • ব্যাটারির দিকে সবসময় খেয়াল রাখবেন।
  • জিপিএস বন্ধ রাখবেন প্রয়োজন না হলে ইন্টারনেট বন্ধ রাখাটা ভালো। 

আশা করা যায় আপনি যদি এই কয়েকটি পদ্ধতি অবলম্বন করেন তাহলে দীর্ঘক্ষণ সময় আপনার মোবাইল ফোনের চার্জ ধরে রাখতে পারবেন।

মোবাইলে চার্জ বেশি থাকার সুবিধা

মোবাইলে চার্জ বেশি থাকার সুবিধা কি এ সম্পর্কে তেমন কিছুই বলার নেই। কেননা একজন ইউজার এ সম্পর্কে অধিক বেশি ভালো জানবেন। কারণ মোবাইলে চার্জ বেশিক্ষণ থাকলে আমরা মোবাইল ফোন বিভিন্ন কাজে ব্যবহার করতে পারি যেটা আমাদের জন্য খুবই জরুরী এবং প্রয়োজন।

যেমন ধরুনঃ

আমরা যারা অনলাইন মার্কেটে কাজ করি তাদের দীর্ঘক্ষণ মোবাইল ফোনে চার্জ থাকাটা জরুরি হয়ে পড়ে। আবার যারা পাবজি গেম খেলতে পছন্দ করি, তাদের জন্য তো মোবাইল ফোনে অধিক সময় চার্জ থাকাটা আরও বেশি জরুরী। কারণ গেম খেললে মোবাইল ফোনের চার্জ দ্রুত ফুরিয়ে যায় আর এটা আমরা ইতিমধ্যে জেনেছি। 

এজন্য যারা অনলাইন মার্কেটে কাজ করার জন্য অথবা নানারকম গেম খেলার জন্য মোবাইল ফোন কিনবেন তাদের অবশ্যই মোবাইল ফোনের ব্যাটারির ধারণ ক্ষমতা এবং চার্জ ধরে রাখার সময়সীমাটা জেনে নেওয়া জরুরী।  

আপনারা যারা প্রফেশনাল ভাবে পাবজি বা ফ্রী ফায়ার গেম খেলে থাকেন তাদের জন্য সুখবর। কেননা আপনি খুব সহজেই PUBG UC এবং Free Fire Diamond কিনতে পারবেন শুধুমাত্র jubaly থেকে।

পরিশেষেঃ পাঠক বন্ধুরা সবচেয়ে বেশি চার্জ থাকে কোন মোবাইলে এ সম্পর্কিত আমাদের আলোচনা করব আজ এ পর্যন্তই। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন আল্লাহ হাফেজ।

Please Share this On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url