ফেসবুক লাইট থেকে ভিডিও ডাউনলোড করব কিভাবে - Itblogbd

ফেসবুক লাইট থেকে ভিডিও ডাউনলোড করব কিভাবে

ফেসবুক স্ক্রলিং করার সময় আমরা বিভিন্ন ধরনের ভিডিও দেখে থাকি। বেশিরভাগ সময়ে আমরা ভিডিওগুলো ফেসবুকেই স্ট্রিমিং করে থাকি। কিন্তু অনেক সময় ভিডিওগুলো আমাদের ডাউনলোড করার প্রয়োজন পড়ে।

ফলে আমরা ফেসবুক লাইট থেকে ভিডিও ডাউনলোড করব কিভাবে জানতে চাই। ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করা অনেক ঝামেলার মনে হয়। তাছাড়া ফেসবুক শুধুমাত্র ভিডিওগুলো ফেসবুকেই দেখতে দেয় ডাউনলোড করতে দেয় না। কিন্তু আমরা কিছু ট্রিকস এপ্লাই করে ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করতে পারি খুব সহজেই।

ফেসবুক বর্তমান সময়ের জনপ্রিয় সোশ্যাল মিডিয়া। পৃথিবীব্যাপী অন্যান্য সোশ্যাল মিডিয়ার চেয়ে ফেসবুকের ব্যবহারকারী বেশি রয়েছে। সাধারণ মানুষ থেকে শুরু করে বড় ব্যবসায়ী, শিক্ষক, সেলিব্রিটি, রাজনৈতিক নেতা সকলেই ফেসবুক ব্যবহার করে থাকে। জনপ্রিয় ব্যক্তিদের ফেসবুক পেজে অনেক ফলোয়ার থাকে। কারণ তাদের কথা শুনতে মানুষ আগ্রহী।


ফেসবুক ব্যবহার করে দৈনিন্দিন জীবনে অনেক উপকার পেয়ে থাকি। যদিও এর কিছু খারাপ দিক রয়েছে। ফেসবুকে বিভিন্ন বিষয়ের উপর বিভিন্ন ধরনের গ্রুপ রয়েছে। সেসব গ্রুপে জয়েন হলে ওই বিষয়ে অনেক কিছু জানা যায়। তাছাড়া গ্রুপে প্রশ্ন করার মাধ্যমে বিভিন্ন ধরনের মানুষের অভিজ্ঞতা জানার মাধ্যমে জ্ঞান লাভ করা যায়। 

ফেসবুক লাইট থেকে ভিডিও ডাউনলোড করব কিভাবে

ফেসবুক লাইট থেকে ভিডিও ডাউনলোড করব কিভাবে
ফেসবুকে যেমন অনেক অপ্রয়োজনীয় ভিডিও রয়েছে, তেমনি অনেক প্রয়োজনীয় ভিডিও রয়েছে। ভালো ভালো পেজ গুলো ফলো করে রাখলে ফেসবুক আমাদের ভালো ভিডিওগুলো সাজেস্ট করে। অনেক সময় ফেসবুকে ভিডিও দেখতে গেলে আমরা লুপ এর মধ্যে পড়ে যাই। অর্থাৎ একটি ভিডিও দেখা শুরু করলেই ভিডিও দেখতেই থাকি দেখতেই থাকি। এটি আমাদের অনেক সময় নষ্ট হয়।

আমরা সময় বাঁচাতে অনেক সময় ফেসবুকের গুরুত্বপূর্ণ ভিডিও গুলো ডাউনলোড করে রাখতে চাই। অথবা সব সময় আমাদের ইন্টারনেট ব্যালেন্স থাকে না। কিন্তু ফেসবুকে ভিডিও দেখতে হলে অবশ্যই ইন্টারনেট ব্যালেন্স এর প্রয়োজন হবে। তাহলে একসময় আমরা চাই যদি ভিডিও গুলো ডাউনলোড করে রাখতে পারি তাহলে পরবর্তীতে ইন্টারনেট ছাড়াও দেখতে পারবো। আজকে আমরা ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করার উপায় সম্পর্কে বিস্তারিত জানব।

ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করার অনেকগুলো উপায় রয়েছে। সবগুলো উপায় কার্যকর না হলেও কিছু সহজ উপায় রয়েছে যেগুলো খুবই কার্যকর। যেগুলো এপ্লাই করলে খুব সহজে এবং অল্প সময়ে ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করা সম্ভব হয়। 

SnapTube বা Vidmate দিয়ে ফেসবুক ভিডিও ডাউনলোড:

ভিডিও ডাউনলোড করার জন্য SnapTube বা Vidmate খুবই জনপ্রিয় অ্যাপ। এগুলো ব্যবহার করে খুব সহজেই আমরা ভিডিও ডাউনলোড করে থাকি। অথবা এগুলোর মাধ্যমে আমরা ভিডিও স্ট্রিমিং ও করে থাকি। কিন্তু আমরা চাইলে এই দুইটি অ্যাপের মাধ্যমে ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করতে পারব। 


প্রথমে আপনাকে অফিশিয়াল ওয়েবসাইট থেকে SnapTube বা vidmate অ্যাপ টি ডাউনলোড করে নিতে হবে। কারণ অফিশিয়াল ওয়েবসাইট থেকে ডাউনলোড না করলে আসলে এগুলো পাওয়া যায় না। প্লে স্টোরে স্নাপটিউব বা ভিটমেট লিখে সার্চ দিলে অনেক গুলো অ্যাপ আসে। কিন্তু সেই অ্যাপগুলো আসলে সঠিক ভাবে কাজ করে না। তার আগে অবশ্যই অফিশিয়াল ওয়েবসাইট থেকে ডাউনলোড করে নিতে হবে।

আরও পড়ুনঃ জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খোলার নিয়ম

প্রথমে স্নাপটিউব অথবা ভিটমেট অ্যাপ ইন্সটল দেওয়ার পরে অ্যাপ টি ওপেন করুন। এরপর অ্যাপের উপরে এড্রেসবারে facebook.com লিখে সার্চ করুন। তাহলে আপনাকে ফেসবুকের অফিসিয়াল ওয়েবসাইটে নিয়ে যাওয়া হবে। এবার আপনার ফেসবুক আইডির নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করুন। লগইন করার পর আপনার পরিচিত  ফেসবুকে নিয়ে আসবে। 

এবার ভিডিও আইকনের উপর ক্লিক করে ফেসবুকের ভিডিও গুলো এখানে দেখতে পারবেন। কোন ভিডিও ডাউনলোড করার ইচ্ছা হলে ভিডিও নিচের ডাউনলোড বাটনে ক্লিক করতে হবে। ডাউনলোড বাটনে ক্লিক করার পরে ডাউনলোড এর বিভিন্ন কোয়ালিটি দেখা হবে। আপনার যে ফরমেটে ভিডিওটি প্রয়োজন হবে সেই ফরমেটে ডাউনলোড করে নিবেন। আপনি চাইলে ফাইল দিকে অডিও হিসেবেও ডাউনলোড করতে পারবেন। 

কিন্তু আপনি যদি SnapTube বা Vidmate এ ভিডিও না দেখতে চান। কিন্তু ফেসবুকে দেখা ভিডিও ডাউনলোড করতে চান তাহলে কি করবেন? তাহলে ফেসবুকে যে ভিডিওটি আপনার পছন্দ হবে ডাউনলোড করার জন্য। থ্রি ডট মেনুতে ক্লিক করে ভিডিওর লিংক কপি করে নিবেন। এরপর অ্যাপ টি ওপেন করে লিঙ্ক এড্রেসবারে পেস্ট করবেন। 

তাহলে আপনাকে ভিডিওটিতে নিয়ে যাওয়া হবে। এবার ভিডিও নিচের ডাউনলোড বাটনে ক্লিক করে ভিডিওটি সহজেই ডাউনলোড করতে পারবেন। 

ওয়েবসাইট এর মাধ্যমে ফেসবুক ভিডিও ডাউনলোড:

আমরা দেখলাম স্নাপটিউব বা ভিটমেট দিয়ে কিভাবে ইউটিউব ভিডিও ডাউনলোড করা যায়। কিন্তু অনেকেই হয়ত এগুলোই অ্যাপে ফেসবুক আইডি লগইন করতে স্বাচ্ছন্দ্যবোধ করেন না। কেননা তিনি নিরাপত্তা বিষয়ে অধিক সচেতন। কারণ এসব third-party আপনি ফেসবুক আইডি লগইন করলে সমস্যা হতে পারে। তাই আপনি চাচ্ছেন কোথাও লগইন না করে ওয়েবসাইটের মাধ্যমে কিভাবে ফেসবুক ভিডিও ডাউনলোড করা যায়। 

ওয়েবসাইটের মাধ্যমে ফেসবুক ভিডিও ডাউনলোড করার খুবই সহজ। এজন্য আপনাকে ক্রোম ব্রাউজার টি ওপেন করতে হবে। ক্রোম ব্রাউজার ওপেন করার পরে এড্রেসবারে fbdown,net লিখে সার্চ দিতে হবে। প্রথমে যে ওয়েবসাইটটি আসবে সে টিতে প্রবেশ করতে হবে। তাহলে নিচের মত ইন্টারফেস দেখতে পারবেন।
ফেসবুক ভিডিও ডাউনলোড
ছবিতে দেখতে পাচ্ছেন আমরা আমাদের কাঙ্খিত ওয়েবসাইটে এসে গেছি। এবার ফেসবুকে যে ভিডিও ডাউনলোড করতে চান সেই ভিডিওটির লিংক কপি করবেন। ভিডিও লিংকটি কপি হয়ে গেলে এই ওয়েবসাইটে চলে আসবেন। ডাউনলোড বাটন এর বাম পাশে ফাঁকা জায়গায় আপনার লিঙ্কটিতে পেস্ট করে দিন। 
এবার ডাউনলোড বাটনে ক্লিক করলে আপনাকে ভিডিওর কোয়ালিটি সিলেক্ট করতে বলবে। সেখানে আপনি নরমাল মোড এবং এইচডি মোড দেখতে পারবেন। তাছাড়া আপনি যদি ফাইলটিকে অডিও হিসেবে ডাউনলোড করতে চান তাহলে নিচে আদার্স কোয়ালিটি বাটনে ক্লিক করতে হবে। এখানে ক্লিক করলে আপনি ভিডিও টির আরও বিভিন্ন কোয়ালিটির দেখতে পারবেন।


তখন যদি নরমাল মোডে ডাউনলোড করতে চান তাহলে ডাউনলোড নরমাল মোড এখানে ক্লিক করবেন। তাহলে আপনার ভিডিওটি ডাউনলোড শুরু হয়ে যাবে। ভিডিও ডাউনলোড শেষ হলে আপনি মেমোরি কার্ডে দেখতে পারবেন। তবে ফেসবুক থেকে ডাউনলোড করা ভিডিও ফাইলে নাম থাকেনা শুধু সংখ্যা থাকে। 

ওয়েবসাইট ব্যবহারের সুবিধা হলো এখানে আপনাকে ফেসবুক আইডি দিয়ে লগইন করতে হবে না। ফলে আপনার আইডি হ্যাক হওয়া বা ডিজেবল হওয়ার কোন চান্স নেই। শুধু লিংক কপি করেই এই ওয়েবসাইটের মাধ্যমে আপনি ভিডিও ডাউনলোড করে নিতে পারবেন।

FastVid app দিয়ে ফেসবুক ভিডিও ডাউনলোড:

FastVid একটি ফেসবুক ভিডিও ডাউনলোড এর জন্য খুবই জনপ্রিয়। FastVid অ্যাপের মাধ্যমে খুব সহজেই ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করতে পারবেন। এই অ্যাপটিকে প্লে স্টোরে পাওয়া যাবে। এফবি ডাউনলোড করার জন্য প্রথমে প্লে স্টোর ওপেন করুন। এরপর সার্চ বারে গিয়ে FastVid লিখে সার্চ করুন। প্রথমে যে অ্যাপ টি দেখতে পারবেন সে টিতে প্রবেশ করুন। একটিতে ক্লিক করার মতো নিচের ছবির মত দেখতে পারবেন।
ফেসবুক ভিডিও ডাউনলোড
অ্যাপ টিতে ক্লিক করলে এরকম দেখতে পারবেন। ছবি দেখে নিশ্চয়ই বুঝতে পারছেন অ্যাপটি কত জনপ্রিয়? প্লে স্টোর থেকে 100 মিলিয়ন ডাউনলোড হয়েছে। 100 মিলিয়ন মানুষ এটি ব্যবহার করে ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করে থাকে। দেরি না করে ইনস্টল এ ক্লিক করে অ্যাপটি ইন্সটল করে ফেলুন। 

FastVid অ্যাপটি ইন্সটল হয়ে গেলে ওপেন করার পরে ফেসবুক লগইন পেইজ দেখতে পারবেন। আপনার নাম্বার পাসওয়ার্ড দিয়ে ফেসবুকে লগইন করুন। করার পর আপনাকে ফেসবুকে নিয়ে আসা হবে। ভিডিও ক্লাবে গিয়ে আপনি ভিডিও গুলো দেখতে পারবেন এবং চাইলে ডাউনলোড করতে পারবেন।
Facebook video download
অ্যাপটিতে  এরকম ইন্টারফেস দেখতে পারবেন। এখানে আপনার যে ভিডিওটি ভালো লাগবে সেই ভিডিওটি ডাউনলোড করে নিতে পারবেন খুব সহজে। এর জন্য ভিডিওটির উপর ক্লিক করতে হবে। ভিডিওটির উপর ক্লিক করলে আপনাকে ভিডিও কোয়ালিটি দেখাবে।
Fb video download
ভিডিও তে ক্লিক করার পড়ে আপনি তিনটি অপশন দেখতে পারবেন। অপশন গুলো হল:
  • Download HD
  • Download SD
  • Watch
যদি সর্বোচ্চ কোয়ালিটির ভিডিও ডাউনলোড করতে চান তাহলে Download HD তে ক্লিক করতে হবে। সাধারণ  কোয়ালিটির ভিডিও ডাউনলোড করতে চান তাহলে Download SD তে ক্লিক করতে হবে। ক্লিক করলেই আপনার ভিডিও ডাউনলোড হয়ে যাবে।


আপনি যদি এই অ্যাপটিকে নিরাপদ মনে না করেন। অথবা এই অ্যাপে আপনার ফেসবুক আইডি দিয়ে লগইন করতে না চান। তাহলে আপনি url দিয়ে ভিডিও ডাউনলোড করে নিতে পারবেন। এজন্য আপনাকে প্রথমে ফেসবুক থেকে ভিডিও লিংকটি কপি করে নিতে হবে। ফেসবুক লিংক কপি করলে FastVid app টি ওপেন করে url এ যাবেন। url এ গেলে নিচের মত দেখতে পারবেন।
ফেসবুক লাইট থেকে ভিডিও ডাউনলোড করব কিভাবে
এবার ফাঁকা জায়গায় আপনার কপি করা লিংকটি পেস্ট করতে হবে। লিংকটি পেস্ট করার পর ডাউনলোডে ক্লিক করতে হবে। ডাউনলোড এ ক্লিক করলে আপনি ভিডিওটি ডাউনলোড করে ফেলতে পারবেন। ভিডিও ডাউনলোড হলে আপনি ডাউনলোড অপশনে গিয়ে ভিডিও গুলো দেখতে পারবেন। অথবা আপনি চাইলে ফাইল ম্যানেজার এ গিয়েও ভিডিও গুলো দেখতে পারবেন।

ফেসবুকের অপকারিতা:

ফেসবুকের মাধ্যমে অনেক প্রয়োজনীয় কাজ হলেও এর অপকারিতার দিক ব্যাপক। ফেসবুকের সবচেয়ে বড়  অপকারিতা হচ্ছে এটা আমাদের সময় নষ্ট করে। ফেসবুকের অ্যালগরিদম অনুযায়ী আমরা যে জিনিসগুলো পছন্দ করি আমাদের ডাটা কালেক্ট করে আমাদেরকে সেই জিনিস গুলোই দেখানো হয়। এর ফলে স্বভাবতই আমরা যে যেগুলো পছন্দ করি সেগুলো তে বেশি সময় ব্যয় করি। এবং ফেসবুকে প্রচুর সময় নষ্ট করি যা আমাদের বাস্তব জীবনে নেতিবাচক প্রভাব ফেলে। ফেসবুক ব্যবহারের ফলে ছোট বাচ্চারা নষ্ট হয়ে যেতে পারে। কারন ফেসবুক যতটা ভালো তারচেয়ে বেশি খারাপ। ফেসবুকে অহরহ খারাপ কনটেন্ট রয়েছে। ব্যবহারকারী নিজেকে নিয়ন্ত্রণ করতে না পারলে নৈতিকতা হানি হতে পারে। আর বাচ্চারা নিজেদেরকে কন্ট্রোল করা শিখে নাই। তাই বাচ্চাদের ফেসবুক চালাতে দেওয়া উচিত নয়। 

তাছাড়া মানুষ সহজেই ফেসবুকের প্রতি আসক্ত হয়ে যায়। ফলে তাঁর কোন কিছুই ভালো লাগেনা ফেসবুক ছাড়া। সে কাজ করতে চায়না বরং ফেসবুক চালাতে চায়। এতে করে তার জীবনের নানা রকম সমস্যা দেখা দেয়। কারণ কাজ না করলে মানুষ অর্থ উপার্জন করতে পারে না। আর অর্থ ছাড়া কোন বস্তুই পাওয়া যায় না।

আমাদের শেষ কথা:

ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করা এখন থেকে খুবই সহজ হবে আশা করি। কারণ আমাদের দেখানো উপায় গুলো অনুসরণ করলেই খুব সহজেই ভিডিও ডাউনলোড করতে পারবেন। আর্টিকেলটি ভালো লাগলে অবশ্যই কমেন্ট করে জানাবেন।




Please Share this On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url