নগদ থেকে ফ্লেক্সিলোড করার নিয়ম দুইটি পদ্ধতিতে - Itblogbd

নগদ থেকে ফ্লেক্সিলোড করার নিয়ম দুইটি পদ্ধতিতে

টাকা সহজেই লেনদেন করার অন্যতম একটি ব্যাকিং সেবা হচ্ছে নগদ। সেন্ডমানি, ক্যাশ আউট সহ অন্যান্য অনেকে সুবিধা দেয়ার জন্য গ্রাহকের মাঝে নগদ খুব তাড়াতাড়ি জনপ্রিয় হয়ে উঠেছে। তাই কম বেশি সবার একটি করে নগদ একাউন্ট রয়েছে। মোবাইল রিচার্জ করার জন্য আগে দোকানে যেতে হতো এখন নগদ থেকেই মোবাইল রিচার্জ করা যায়। তবে আমরা অনেকে জানিনা কিভাবে নগদ থেকে ফ্লেক্সিলোড করতে হয়।

যেকোন জায়গায় বসেই নগদ থেকে মোবাইল রিচার্জ করা যায় বলে আমাদেরকে আর মোবাইল রিচার্জ নিয়ে কোন ধরনের সমস্যায় পড়তে হয়না। তবে আমরা অনেকেই নগদ থেকে ফ্লেক্সিলোড করার নিয়ম জানিনা তারা আজকের আর্টিকেল পড়ে সহজেই জানতে পারবেন।

নগদ থেকে ফ্লেক্সিলোড করার নিয়ম

ঝড় বৃষ্টি বা জরুরির প্রয়োজনে মোবাইল রিচার্জ করা নিয়ে অনেক ঝামেলায় পড়তে হত কিন্তু এখন নগদ থেকেই সহজেই আপনি রিচার্জ করতে পারবেন কোন ধরনের ঝামেলা ছাড়াই।

আপনি নগদ থেকে রবি, এয়ারটেল, বাংলালিংক, গ্রামিনফোন এবং টেলিটক সহ সব ধরনের সিমেই মোবাইল রিচার্জ করতে পারবেন। তবে বর্তমানে সিম কোম্পানিগুলোর নতুন শর্ত অনুসারে আপনি নগদ থেকে ২০ টাকার কম রিচার্জ করতে পারবেন না।

নগদ থেকে ফ্লেক্সিলোড করার নিয়ম নিয়ে আজকে আপনাদের জানাব। নগদ থেকে ফ্লেক্সিলোড করা খুবই সহজ। আপনার যদি স্মার্টফোন থাকে তাহলে নগদ মোবাইল অ্যাপ দিয়ে সহজেই মোবাইল রিচার্জ করতে পারবেন।

তবে চিন্তার কারন নেই বাটন ফোন দিয়েও আপনি নগদ থেকে ফ্লেক্সিলোড করতে পারবেন। বাটন ফোন থেকে কোড ডায়াল করে ফ্লেক্সিলোড করার নিয়ম এবং নগদ অ্যাপ থেকে ফ্লেক্সিলোড করার নিয়ম নিয়ে আপনাদের জানিয়ে দিব।

নগদ থেকে ফ্লেক্সিলোড করার নিয়মঃ

নগদ থেকে ফ্লেক্সিলোড করা যায় দুইটি পদ্ধতিতে।  দুইটি পদ্ধতিতে কিভাবে নগদ থেকে ফ্লেক্সিলোড করা যায় সেটা জেনে রাখা জরুরি কারন প্রথম পদ্ধতিতে আপনারা ইন্টারনেট কানেকশন ছাড়াই ফ্লেক্সিলোড করতে পারবেন আর দ্বিতিয় পদ্ধতিতে ইন্টারনেট কানেকশন দরকার পরবে।

যেহেতু আমাদের কাছে সব সময় ইন্টারনেট কানেকশন থাকে না তাই ইন্টারনেট কানেকশন ছাড়া কিভাবে নগদ থেকে ফ্লেক্সিলোড করা যায় সেটা জানাও জরুরি। নগদ থেকে ফ্লেক্সিলোড করার দুইটি নিয়ম হলোঃ

  • কোড ডায়াল করে ফ্লেক্সিলোড করা
  • নগদ অ্যাপ থেকে ফ্লেক্সিলোড করা

আপনাদের সাথে দুইটি পদ্ধতি নিয়ে জানাতে চেষ্টা করব। কারন প্রথম পদ্ধতিতে আপনি ইন্টারনেট কানেকশন ব্যবহার না করেই ফ্লেক্সিলোড করতে পারবেন। তাছাড়া যারা বাটন ফোনে নগদ ব্যবহার করেন তাদের জন্য কোড ডায়াল পদ্ধতিটি খুবই দরকারি হবে।

আর দ্বিতিয় পদ্ধতিতে ইন্টারনেট কানেকশন প্রয়োজন হবে যারা স্মার্টফোন ব্যবহার করেন তাদের জন্য দ্বিতিয় পদ্ধতিটি সহজ হবে। তাছাড়া স্মার্টফোন ব্যবহারকারিরা কোড ডায়াল করেও রিচার্জ করতে পারবেন।

কোড ডায়াল করে নগদ থেকে ফ্লেক্সিলোড করার নিয়ম

কোড ডায়াল করে নগদ থেকে ফ্লেক্সিলোড করার নিয়ম হলোঃ

  • প্রথমে ফোনের ডায়াল পেড থেকে *১৬৭# ডায়াল করুন।
  • এরপর আপনার সামনে অনেকগুলো মেনু আসবে সেখান থেকে মোবাইল রিচার্জ করার জন্য ৩ চেপে  সেন্ড বাটনে ক্লিক করুন।
  • এরপর আপনি কোন অপারেটরের রিচার্জ করতে চান অর্থাৎ কোন সিমে ফ্লেক্সিলোড করতে চান সেটা সিলেক্ট করে তারপর সেন্ড বাটনে ক্লিক করুন।
  • এরপর আপনি প্রিপেইড সিমে নাকি পোস্টপেইড সিমে রিচার্জ করতে সেটা সিলেক্ট করেন। সাধারনত আমরা প্রিপেইড সিম ব্যবহার করে থাকি তাই ১ লিখে সেন্ড বাটনে ক্লিক করুন।
  • এরপর আপনার সামনে নতুন একটি উইন্ডো আসবে এখান থেকে যে নাম্বারে রিচার্জ করতে চান সেই নাম্বার টাইপ করে সেন্ড বাটনে ক্লিক করুন।
  • এরপর আপনার সামনে নতুন পেজ আসবে এখান থেকে কত টাকা রিচার্জ করবেন সেটা লিখে সেন্ডে চাপ দিন।
  • এরপর আবার পিন দিয়ে সেন্ড বাটনে ক্লিক করলে আপনার রিচার্জটি সফল হবে।

নগদ অ্যাপ দিয়ে নগদ থেকে ফ্লেক্সিলোড করার নিয়ম

যারা স্মার্টফোন ব্যবহার করেন এবং ইন্টারনেট কানেকশন রয়েছে অর্থাৎ যাদের ফোনে এমবি রয়েছে তারা খুব সহজে নগদ অ্যাপ ব্যবহার করে নগদ থেকে ফ্লেক্সিলোড করতে পারবেন। নগদ অ্যাপ দিয়ে ফ্লেক্সিলোড করার জন্য প্রথমে গুগল প্লে-স্টোর থেকে নগদ অ্যাপস নামিয়ে নিন।

এরপর নগদ অ্যাপ ওপেন করে আপনার নগদ নাম্বার এবং পিন দিয়ে লগ ইন করুন। লগ ইন করার পর আপনার সামনে নিচের মতো একটা পেজ দেখাবে এখান থেকে মোবাইল রিচার্জ অপশনটিতে ক্লিক করুন। 

মোবাইল রিচার্জ অপশনে ক্লিক করার পর আপনার সামনে নতুন পেজ আসবে এখানে আপনি যে নাম্বারে নগদ থেকে ফ্লেক্সিলোড করতে চান সেটা টাইপ করুন এরপর নিচের দেখানো বাটনটিতে ক্লিক করুন‌।

আপনার নাম্বার দিয়ে সামনের দিকে আগান বাটন ক্লিক করার পর আপনি যেই নাম্বারে টাকা রিচার্জ করতে চাচ্ছেন সেটা কোন কোম্পানির তা সিলেক্ট করুন।

এখন আপনি কত টাকা ফ্লেক্সিলোড করতে চান সেটা লিখুন আগেই বলেছি বর্তমানে সিম কোম্পানিগুলোর নিয়ম অনুযায়ী আপনি 20 টাকার কম রিচার্জ করতে পারবেন না। তাই 20 বা তার বেশি যত টাকা রিচার্জ করতে চান সেটা লিখুন। এরপর নিচের দেখানো বাটনটিতে ক্লিক করুন।

এরপর আপনার নগদ পিন নাম্বারটি দিয়ে পরবর্তী বাটনটিতে ক্লিক করুন। 

এরপরের পেজ থেকে আপনি কনফার্ম বাটন চেপে ধরে রাখলে আপনার রিচার্জ সম্পন্ন হয়ে যাবে। 

শেষ কথা

আশা করছি কিভাবে নগদ থেকে ফ্লেক্সিলোড করতে হয় সেটি আপনি জানতে পেরেছেন। আমি দুটি পদ্ধতিতে নগদ থেকে ফ্লেক্সিলোড করার পদ্ধতি দেখিয়েছি একটি বাটন ফোন থেকে অর্থাৎ কোড ডায়াল করার মাধ্যমে আর আরেকটি নগদ অ্যাপ এর মাধ্যমে কিভাবে নগদ থেকে মোবাইল রিচার্জ করতে হয় সেটি দেখিয়েছি। যদি নগদ থেকে মোবাইল রিচার্জ করতে গিয়ে কোন ধরনের সমস্যার সম্মুখীন হন তাহলে আমাদেরকে কমেন্টে জানান।

Please Share this On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url