PDF বা যেকোন ফাইল মেসেঞ্জারে পাঠানোর উপায় - Itblogbd

PDF বা যেকোন ফাইল মেসেঞ্জারে পাঠানোর উপায়

ফেসবুক মেসেঞ্জার ম্যাসেজিং জগতে এক নতুন মাত্রা যোগ করেছে। মেসেজ প্রেমীদের কাছে ফেসবুক মেসেঞ্জার এক অন্যতম সমাধান। ফেসবুক মেসেঞ্জার অ্যাপ টি গুগল প্লে-স্টোর থেকে 5 বিলিয়নেরও বেশি নামানো হয়েছে। এর থেকে সহজেই আন্দাজ করা যায় এর ব্যবহারকারীর পরিমাণ। মোবাইলের ছাড়াও অনেকে ডেস্কটপ এ ফেসবুক ম্যাসেঞ্জার ব্যবহার করেন। সেক্ষেত্রে ফেসবুক মেসেঞ্জার এর ব্যবহারকারী আরো কত হবে তা ভাবার বিষয়।

স্মার্টফোন ব্যবহারকারী প্রায় সকলেই ফেসবুক মেসেঞ্জার ব্যবহার করে থাকেন। অনেক সময় আমাদের পিডিএফ বা অন্য কোনো ফাইল পাঠানোর প্রয়োজন পড়ে। অথবা কোন বন্ধু ফাইলটি মেসেঞ্জারে পাঠাতে বলে।

যারা পিসি ইউজ করেন তারা সহজেই ম্যাসেঞ্জারের মাধ্যমে যেকোন ফাইল পাঠাতে পারেন। কিন্তু সমস্যা হয় তখন যখন আমরা বাইরে থাকি। তখন গুরুত্বপূর্ণ কোনো ফাইল ম্যাসেঞ্জারের মাধ্যমে পাঠানোর প্রয়োজন হলে হাতের কাছে তো আর পিসি থাকেনা। কিন্তু আমাদের স্মার্টফোন সবসময় আমাদের সাথেই থাকে। 

PDF বা যেকোন ফাইল মেসেঞ্জারে পাঠানোর উপায়

PDF বা যেকোন ফাইল মেসেঞ্জার এ পাঠানোর উপায় 2022

কেমন হয় যদি পিডিএফ বা অন্য প্রয়োজনীয় ফাইল আমরা ম্যাসেঞ্জারের মাধ্যমে মোবাইলে পাঠাতে পারি। নিশ্চয়ই ভাবছেন এটা কিভাবে সম্ভব। হ্যাঁ অবশ্যই সম্ভব। আর তা জানতে হলে আপনাকে সম্পূর্ণ আর্টিকেলটি পড়তে হবে ফেসবুক মেসেঞ্জারের মাধ্যমে পিডিএফ ফাইল পাঠানোর উপায়

যে মেসেঞ্জার এপসটি মোবাইলে ব্যবহার করে থাকি এটির মাধ্যমে সাধারণত পিডিএফ বা অন্য কোনো ফাইল পাঠানো যায় না। কিন্তু সামান্য কিছু টেকনিক খাটানোর মাধ্যমে মোবাইলে যে কোন সময় যে কোন পিডিএফ বা অন্য কোনো ফাইল পাঠানো সম্ভব। আর এটাই জানবো আমরা আজকের ব্লগটি পড়ার মাধ্যমে।

বেশ কয়েকটি উপায় আছে পিডিএফ ফাইল মেসেঞ্জারে পাঠানোর জন্য। তার মধ্য থেকে সবচেয়ে ভালো কয়েকটি উপায়ে আমরা আজকে জানবো। যেগুলো জানলে আমাদের আর কোন সমস্যায় পড়তে হবে না। যেকোনো জায়গা থেকে যেকোনো সময় আমরা আমাদের প্রয়োজনীয় কাজ সেরে ফেলতে পারব। তো আর দেরি কেন।

মেসেঞ্জার লাইট - messenger lite:

আপনারা অনেকেই জেনে থাকবেন যে মেসেঞ্জার আরেকটি ছোট ভাই রয়েছে যেটি মেসেঞ্জার লাইট নামে পরিচিত। ম্যাসেঞ্জারের মাধ্যমে পিডিএফ ফাইল পাঠানোর প্রথম উপায় হিসেবে আমরা মেসেঞ্জার লাইট এর ব্যবহার দেখব। মেসেঞ্জার লাইট অনেক কাজের একটি অ্যাপ। এর মাধ্যমে সহজেই আপনি পিডিএফ বা অন্য যেকোন ফাইল পাঠাতে পারবেন। 

প্রথমে আপনার ফেসবুক একাউন্টের নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে মেসেঞ্জার লাইট এ লগইন করুন। এরপর যাকে মেসেজ পাঠাতে চান তার ইনবক্স এ প্রবেশ করুন। ইনবক্স এ প্রবেশ করার মত নিচের ছবিতে দেখানো প্লাস আইকনে ক্লিক করুন।
উপরের ছবিতে দেখানো প্লাস আইকনে ক্লিক করুন। এখান থেকেই আপনাকে পিডিএফ পাঠাতে হবে। এর চেয়ে সহজ মাধ্যম আর খুঁজে পাবেন না। তাই মনোযোগ দিয়ে উপায়টি দেখুন। প্লাস আইকন এই চাপ দেওয়ার পরে নিচের ছবিতে লক্ষ্য করুন।
এবার ফাইল লেখার ওপর চাপ দিন। ফাইল লেখার ওপর চাপ দেওয়ার পর আপনাকে ফাইল ম্যানেজার এ নিয়ে যাওয়া হবে। ফাইল ম্যানেজার পর আপনার কাঙ্খিত পিডিএফ বা অন্য ফাইলটি খুঁজে বের করুন। ফাইলটি খুজে বের করার পরে সেলেক্ট করুন। তবে মনে রাখবেন ফাইলটি 25mb বেশি হওয়া যাবে না। কারণ 25 এমবির বেশি ফাইল পাঠানো মেসেঞ্জার সমর্থন করে না। তুই অবশ্যই ফাইলটি 25 এমবির মধ্যে রাখবেন


এবার ফাইলটি সিলেক্ট করার পরে আপনার জন্য যদি কোন বার্তা লেখার থাকে তাহলে ফাঁকা অংশে লিখবেন। লেখার পরে ফাইলটি সেন্ড করে দিলেই সেন্ড হয়ে যাবে আপনার কাঙ্খিত ব্যক্তির কাছে। এভাবে আপনি খুব সহজেই মেসেঞ্জার লাইট এর মাধ্যমে বিভিন্ন ফাইল পাঠাতে পারবেন। কোন ঝামেলা হবে না কোন সমস্যা হবে না।

গুগল ক্রোম:

উপরে আমরা দেখলাম মেসেঞ্জার লাইট এর মাধ্যমে কিভাবে পিডিএফ ফাইল বা অন্য কোনো ফাইল পাঠাতে হয়। কিন্তু অনেকে আছেন যারা মেসেঞ্জার লাইট ব্যবহার করতে এবং তাতে লগইন করতে নারাজ। ওকে নো সমস্যা। আপনার জন্য অন্য সমাধান আছে। এবার আমরা দেখব কোন অ্যাপ ছাড়া ফোনে থাকা গুগল ক্রোম দিয়ে কিভাবে ফাইল পাঠাতে হয়। গুগল ক্রোমের মাধ্যমে ফাইল পাঠানো আরো সহজ।

প্রথমেই গুগল ক্রোম ওপেন করুন। গুগল ক্রোম ওপেন করার পর উপরের ডান দিক থ্রি ডট মেনুতে ক্লিক করতে হবে। এরপর একটু নিচে ডেক্সটপ মোড নামে একটা অপশন আছে। ডেক্সটপ মোড অন করে দেওয়ার পর হোমপেজ আসতে হব। এরপর এড্রেসবারে লিখতে হবে web.facebook.com এরপর আপনাকে ফেসবুকের অফিসিয়াল সাইটে নিয়ে যাওয়া হবে। 

এবার আপনার ফেসবুক একাউন্টের নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে ফেসবুকে লগইন করুন। লগইন করার পরে দেখবেন আপনার ফেসবুক টি পিসি তে যে রকম দেখায় সে রকম দেখাচ্ছে। এবার উপরে থাকা মেসেঞ্জারের আইকনে ক্লিক করুন। তাহলে আপনাকে মেসেঞ্জারে নিয়ে যাওয়া হবে। এবার আপনার কাঙ্খিত ব্যক্তির ইনবক্স অপেন করুন।


তারপর বামদিকে প্লাস আইকন দেখতে পারবেন। প্লাস আইকনে ক্লিক করার পরে আপনাকে ফাইল ম্যানেজার এ নিয়ে যাওয়া হবে। আপনি যে পিডিএফটি বা অন্য যে কোন ফাইলটি পাঠাতে চান সেটি খুঁজে বের করুন। তবে মনে রাখবেন ফাইলের সাইজ 25mb এর বেশি হওয়া যাবে না। 

ফাইলটি সিলেক্ট করার পরে পাঠিয়ে দিন আপনার কাংখিত ব্যক্তিকে। এভাবে খুব সহজেই আপনি গুগল ক্রোম ব্যবহার করে ম্যাসেঞ্জারের মাধ্যমে যে কোন পিডিএফ বা অন্য কোনো ফাইল পাঠাতে পারবেন কোন ঝামেলা ছাড়াই। এবার আপনার মনে প্রশ্ন আসতে পারে আমিতো অনেক মানুষকে পাঠাতে চাই তাহলে বারবার কি আপলোড করব।

ওকে নো টেনশন। আপনার বন্ধুকে ফাইলটি পাঠানো হয়ে গেলে মূল মেসেঞ্জার অ্যাপ টি ওপেন করুন। এরপর আপনি মেসেঞ্জারে সেই ব্যক্তির ইনবক্স অপেন করলে ফাইলটি দেখতে পারবেন। এবার আপনার কাঙ্খিত ফাইলটি যাদেরকে পাঠাতে চান তাদেরকে ফরওয়ার্ড করুন। তাহলে একবার আপলোড করাই আপনি অনেককে ফাইলটি পাঠাতে পারবেন।

মূল মেসেঞ্জার দিয়ে ফাইল পাঠান:

আপনি উপরের দেখানো পদ্ধতিগুলোকে সন্তুষ্ট হতে না পারলে মূল মেসেঞ্জার দিয়ে আপনার কাঙ্খিত ফাইল পাঠাতে পারেন। এজন্য আপনার ফোনের ড্রাইভ অ্যাপটি ইন্সটল থাকতে হবে। প্রথমে গুগল ড্রাইভ ওপেন করুন। এরপর আপনার কাংত পিডিএফ বা অন্য ফাইলটি গুগল ড্রাইভে আপলোড করুন। এবার ফাইলটি আপলোড হয়ে গেলে ফাইল এর উপরে থাকা থ্রি ডট মেনুতে ক্লিক করে পাবলিক অ্যাক্সেস অন করে দিন।

কারণ ফাইলের পাবলিক অ্যাক্সেস অন না করলে আপনি যাকে ফাইলটি পাঠাবেন সে ফাইলটি খুলতে পারবে না। তাই গুগোল ড্রাইভ এর মাধ্যমে ফাইল পাঠাতে হলে আপনাকে অবশ্যই পাবলিক এক্সেস চালু করতে হবে। এবার আপনার ফাইল এর লিংকটি কপি করুন।

এবার আপনার ফোনের মূল মেসেঞ্জার অ্যাপ টি ওপেন করুন। যাকে ফাইলটি পাঠাতে চান তার ইনবক্স অপেন করুন। এবার লিংকটি পেস্ট করে সেন্ড করে দিন। ব্যাস কাজ শেষ। এইতো আপনি মূল ম্যাসেঞ্জারের মাধ্যমে পিডিএফ বা অন্য কোনো ফাইল পাঠাতে পারলেন। কোন প্রকার সমস্যা বা ঝামেলা ছাড়াই।

হোয়াটসঅ্যাপ ম্যাসেঞ্জার:

সিকিউর মেসেজের জন্য হোয়াটসঅ্যাপ পৃথিবীর সকল দেশেই বেশ জনপ্রিয়। হোয়াটসঅ্যাপের মাধ্যমে আপনি তাদেরকেই মেসেজ পাঠাতে পারবেন যাদের নাম্বার আপনার মোবাইলে সেভ করা আছে। এবং তাদের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট রয়েছে। হোয়াটসঅ্যাপ ও ফেসবুকের একটি অঙ্গ পণ্য। গুগল প্লে স্টোর থেকে হোয়াটসঅ্যাপ টি 5 মিলিয়নের বেশি ব্যবহার হয়েছে। আসলে হোয়াটসঅ্যাপ এর মালিক ফেসবুক। 

হোয়াটসঅ্যাপ বার্তা আদান-প্রদান সুরক্ষিত  থাকে। অর্থাৎ হোয়াটসঅ্যাপে আপনি যে কথাবার্তা বলবেন তা হোয়াটসঅ্যাপ এর মালিক ও দেখতে পারবে না। তা বুঝার জন্য একটি বিষয় লক্ষ্য করুন। আপনি যখন হোয়াটস্যাপ আনইনস্টল করে দেন আবার পরে যখন ইন্সটল করেন তখন আপনার আগের মেসেজগুলো খুঁজে পান না। এর কারণ হলো আপনার মেসেজগুলো হোয়াটসঅ্যাপের সার্ভারে সংরক্ষণ থাকে না তা আপনার মেমোরিতে সংরক্ষণ থাকে। কারণ হোয়াটসঅ্যাপের মেসেজ সুরক্ষিত। তাই হোয়াটস অ্যাপ আনইন্সটল করার আগে আপনার মেসেজ এর ব্যাকআপ নিয়ে। যতই গুরুত্বপূর্ণ মেসেজ হারিয়ে না যায়।

এবার আমরা দেখব হোয়াটসঅ্যাপের মাধ্যমে কিভাবে আপনি পিডিএফ বা অন্য কোনো ফাইল খুব সহজেই পাঠাতে পারবেন। হোয়াটসঅ্যাপের মাধ্যমে ফাইল পাঠানোর খুবই সহজ এবং সময় সাপেক্ষ নয়।


প্রথমে গুগল প্লে স্টোর থেকে হোয়াটসঅ্যাপ অ্যাপটি করে ইনস্টল করে নিতে হবে। এবার আপনার নাম্বার দিয়ে লগইন করতে হবে। অ্যাপে লগইন করার পরে কিছু পার্মিশন চাইবে এগুলো দিয়ে দিতে হবে। কারণ পারমিশন না দিলে আপনার নাম্বার গুলো শো করবে না। অথবা আপনি ফাইল পাঠাতে চাইলে মেমোরি তে ঢুকতে পারবেন না।

আপনি যাকে মেসেজ পাঠাতে চান তার ইনবক্স এ প্রবেশ করুন। এবার ডান দিকে ক্যামেরার পাশে একটি লিংক আইকন দেখতে পারবেন। লিংক আইকনটিতে ক্লিক করার পরে আপনাকে কয়েকটি অপশন দেখাবে। যেমন ডকুমেন্ট অডিও ভিডিও গ্যালারী ফটো ইত্যাদি। আপনি পিডিএফ বা যেকোন ফাইল পাঠাতে চাইলে ডকুমেন্ট অপশনে ক্লিক করবেন। ডকুমেন্ট অপশনে ক্লিক করলে আপনাকে ফাইলে নিয়ে যাওয়া হবে। 

ফাইল ম্যানেজার এ প্রবেশ করার পর আপনার কাঙ্খিত ফাইলটি বের করবেন। কাঙ্খিত পিডিএফ বা অন্য কোন ফাইলটি সিলেক্ট করুন। সিলেক্ট করার পরে আপনার পছন্দের ব্যক্তিকে ফাইলটি পাঠিয়ে দিন। তবে ফাইলটি মনে হয় 25 এমবি বেশি হলে পাঠানো সম্ভব হবে না। তো খেয়াল রাখবেন ফালতু যেন একটু কম হয়। 

ম্যাসেঞ্জারের মাধ্যমে পিডিএফ বা অন্য কোনো ফাইল পাঠানো খুবই সহজ একটি ব্যাপার। আমাদের এই আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ে থাকলে এবং একটু চেষ্টা করলে আপনি অবশ্যই ম্যাসেঞ্জারের মাধ্যমে পিডিএফ ফাইল পাঠাতে পারবেন। যে বিষয়গুলো আলোচনা করলাম এগুলো ছাড়া আরো অনেকগুলো উপায় আছে ম্যাসেঞ্জারের মাধ্যমে ফাইল পাঠানোর। কিন্তু কতগুলো উপায় আলোচনা করার প্রয়োজন বোধ করছি না। কারণ যে উপায় গুলো বললাম এগুলোই যথেষ্ট আপনার ফাইল পাঠানোর জন্য। 

তবে আপনার ফাইল যদি 25 এমবি বেশি হয়ে থাকে। অর্থাৎ আপনার ফাইল যদি 100 এমবি 200 এমবি বা 1 জিবি অথবা 2gb হয়ে থাকে। তাহলে আপনাকে ফালতি পাঠানোর জন্য উপরে আলোচিত বিষয়টি ফলো করতে হবে। অর্থাৎ আপনার কাঙ্খিত ফালদি প্রথমে গুগল ড্রাইভে আপলোড করার পরে তারা লিংক পাঠাতে হবে। কেননা গুগোল ড্রাইভ এর মাধ্যমে আপনি যেকোন সাইজের ফাইল পাঠাতে পারবেন অনায়াসে।

আমাদের শেষ কথা:

আজকে আমরা খুব সুন্দর ভাবে আলোচনা করেছি কিভাবে ম্যাসেঞ্জারের মাধ্যমে পিডিএফ ফাইল পাঠাতে হয়। আমি জানি উপায় গুলো সঠিকভাবে অ্যাপ্লাই করেন তাহলে অবশ্যই সফল হবেন। অনেক কষ্ট করে আপনাদের জন্য আর্টিকেলটি লিখলাম। তাই ভালো লাগলে অবশ্যই একটি কমেন্ট করে জানাবেন কেমন লাগলো। আমরা মানসম্মত আর্টিকেল দেওয়ার চেষ্টা করে আসছি। এতে আমাদের চেষ্টার কোন কমতি নেই। শুধু সোনার হরিণ টা পাইলেই আমাদের কাজ শেষ। ধন্যবাদ।

Please Share this On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url