সেরা ০৫ মোবাইল চার্জ দেওয়ার সঠিক নিয়ম ২০২৩ - Itblogbd

সেরা ০৫ মোবাইল চার্জ দেওয়ার সঠিক নিয়ম ২০২৩

মোবাইল চার্জ দেওয়ার ক্ষেত্রে অনেক গুলো সর্তকর্তা অবলম্বন করা উচিত। নাহলে ধিরে ধিরে আপনার ফোনের ব্যাটারি ডাউন হতে থাকবে। এই আর্টিকেলে মোবাইল চার্জ দেওয়ার নিয়ম ও ফোনের ব্যাটারি ভালো রাখার উপায় সম্পর্কে জানতে পারবেন।

একটি মোবাইলের মেইন বিষয় হচ্ছে চার্জ। যদি আপনার ফোনে চার্জ না থাকে তবে আপনার ফোন দিয়া কল, মেসেজ বা ইন্টারনেট কিছুই চালানো যাবে না। তাই মোবাইল ব্যাটারি যেনো ভালো থাকে এজন্য মোবাইল চার্জ দেওয়ার ব্যাপারে সতর্কতা অবলম্বন করা লাগে।

যদি আপনি সঠিক উপায়ে মোবাইল চার্জ দিয়ে থাকেন তাহলে আপনার মোবাইলের ব্যাটারি চার্জ ধরে থাকবে অনেকক্ষন। অনেকেই কিভাবে মোবাইল চার্জ দিলে ব্যাটারি ভালো থাকে এটা জানতে চান। মোবাইল চার্জ দেওয়ার নিয়ম সঠিকভাবে পালন করলে ব্যাটারি ভালো থাকবে।

মোবাইল চার্জ দেওয়ার সঠিক নিয়ম ২০২৩

মোবাইল চার্জ দেওয়ার সঠিক নিয়ম ২০২২

যাদের মোবাইল চার্জ দিলে অনেক সময় লাগে চার্জ হতে তারা মোবাইল চার্জ দেওয়ার সঠিক উপায় অবলম্বন করলে মোবাইল তাড়াতাড়ি চার্জ হবে। এজন্য ফোন চার্জ দেওয়ার নিয়ম মেনে সঠিকভাবে মোবাইল চার্জ দেওয় উচিত।
ভুল পদ্ধতিতে মোবাইল চার্জ দিলে ব্যাটারি ধিরে ধিরে নষ্ট হওয়া এবং চার্জ না থাকার কারন হয়‌। অনেক সময় ভুল পদ্ধতিতে মোবাইল চার্জ দেওয়ার কারনে মোবাইল গরম হয়। এই আর্টিকেলে সেরা ৫ মোবাইল চার্জ দেওয়ার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

১. সঠিক চার্জার ব্যবহার

মোবাইল চার্জ দেওয়ার নিয়ম গুলোর মধ্যে অন্যতম একটি নিয়ম হচ্ছে আপনার ফোনের সঠিক চার্জার ব্যবহার করা। যখন আমরা মোবাইল কিনে থাকি তখন মোবাইলের সাথে একটি অফিসিয়াল চার্জার দিয়ে থাকে। মোবাইল চার্জ দেওয়ার ক্ষেত্রে সবসময় ঐ চার্জার ব্যবহার করা উচিত।

অনেক সময় আমরা মোবাইল চার্জ দেওয়ার সময় যেকোন ধরনের চার্জার দিয়ে মোবাইল চার্জ দিয়ে থাকি। কিন্তু এটা করা উচিত নয়। কারন আমরা আমাদের মোবাইলের সাথে দেওয়া চার্জার ব্যাতিত অন্য চার্জার ব্যবহার করলে ঐ চার্জারের চার্জ ক্যাপিসিটির সাথে আমাদের মোবাইলের ব্যাটারির সাথে নাও মিলতে পারে। তাই নিজ মোবাইলের অফিশিয়াল চার্জার ব্যতিত অন্য চার্জার দিয়া চার্জ দেওয়া উচিত নয়। 

আরও পড়ুনঃ কিভাবে মোবাইল ব্যাকআপ রাখা যায়?

মনে করুন আপনার মোবাইলের ব্যাটারির চার্জ গ্রহন করার ক্যাপাসিটি হচ্ছে দশ ওয়াট এখন আপনি যদি পঁচিশ ওয়াট একটি চার্জার দিয়ে আপনার মোবাইলটি চার্জ দিয়ে থাকেন।

তাহলে আপনার ফোনের ব্যাটারি চার্জ হবে ঠিকই কিন্তু ব্যাটারি এরকম চার্জ দিতে থাকলে ব্যাটারির চার্জ ধরে রাখার ক্ষমতা যাবে। এছাড়া এরকম করার করানে মোবাইলটি প্রচুর গরম হয়ে যাবে। 

যদি আপনার মোবাইলের সাথে দেওয়া চার্জারটি নষ্ট হয়ে যায়। সেক্ষেত্রে আপনার উচিত হবে আপনার ফোনের কোম্পানির সাথে মিল রেখে ফোনের ব্যাটারি ক্যাপাসিটি অনুসারে একটি অফিশিয়াল চার্জার কেনা।

২. চার্জ কমে গেলে চার্জ দেওয়া

আমরা মোবাইলে বেশি চার্জ থাকা অবস্থায় চার্জ দিয়ে থাকি এটা করা উচিত নয়। চার্জ দেওয়ার ক্ষেত্রে আমাদের মোবাইলের চার্জ ২০ % হলে চার্জ দেওয়া উচিত। 

সর্বোনিম্ন অর্থাৎ মোবাইল চার্জ যদি ২০ % এ চলে আসে তখন চার্জ দেওয়া উচিত এবং সর্বোচ্চ ৯০ % পর্যন্ত চার্জ দেওয়া উচিত। তবে মাঝে মাঝে ১০০ % দেওয়া উচিত। মোবাইল সবচেয়ে ভালো পারফরমেন্স করে ৫০% চার্জ অবস্থায়। তাই গবেষণা করে মোবাইল সর্বোচ্চ চার্জ ৯০% পর্যন্ত বলা হয়েছে।

আরও পড়ুনঃ প্লে-স্টোর থেকে ডাউনলোড করা অ্যাপস ব্যাকআপ করার উপায়।

চার্জ থাকা অবস্থায় চার্জ দিলে সেই চার্জ বেশিক্ষন ব্যাটারি ধরে রাখতে পারে না। তাই ব্যাটারির চার্জ কমে গেলে চার্জ দেওয়া উচিত। তবে ব্যাটারি লো-ওয়ার্নিং দেয়ার পর মোবাইল ব্যবহার করা উচিত নয়। অনেকে আছে ২০ % ব্যাটারি লো ওয়ার্নিং দেওয়ার পরেও মোবাইল ব্যবহার করে থাকে। এরকম প্রতিনিয়ত করতে থাকলে ব্যাটারি চার্জ ধরে রাখার ক্ষমতা কমে যাবে।

৩. চার্জ দিয়া মোবাইল ব্যবহার না করা

অনেকে মোবাইল চার্জ দিয়ে ব্যবহার করে থাকেন এটা করা একেবারেই উচিত নয়। যারা এই কাজটি করে থাকেন তারা মোবাইলের ব্যাটারি ভালো রাখার জন্য এই অভ্যাসটি পরিত্যাগ করুন‌।

চার্জে দেওয়া অবস্থায় মোবাইল ব্যবহার করলে মোবাইল গরম হওয়ার সম্ভাবনা অনেক বেশি। তাই মোবাইল গরম হওয়া থেকে রক্ষা করতে চার্জ দিয়ে মোবাইল ব্যবহার করা উচিত নয়।

তাছাড়া মোবাইল দেরিতে চার্জ হওয়ার অন্যতম একটি কারন হচ্ছে মোবাইল চার্জে দিয়ে ব্যবহার করা। মোবাইল চার্জ দিয়ে ব্যবহার করলে ব্যাটারির উপর অনেক চাপ পড়ে।

আরও পড়ুনঃ জন্ম নিবন্ধন বিকাশ একাউন্ট খোলার নিয়ম 

ফলে ব্যাটারি দ্রুত ডাউন হয়ে যায়। মোবাইল চার্জ দিয়ে ব্যবহার করলে ব্যাটারির উপরে অনেক প্রেসার সৃষ্টি হয় তাই মোবাইল ব্লাষ্ট হওয়ার সম্ভাবনা থাকে।

৪. একাধারে চার্জে বসিয়ে না রাখা

অনেকে মোবাইল সারারাত চার্জে বসিয়ে রাখেন। মোবাইল ব্যাটারি নষ্ট হয়ে যাওয়ার প্রধান একটি কারন হচ্ছে মোবাইল একাধারে চার্জে বসিয়ে রাখা। 

আপনি যদি ১০০% চার্জ হওয়ার পরও মোবাইল চার্জে বসিয়ে রাখেন তাহলে চার্জার ব্যাটারিতে চার্জ দেয়ার জন্য চাপ সৃষ্টি করে। আর মোবাইলে থাকা সেনসর সেটা করতে বাধা দেয়।

আরও পড়ুনঃ কিভাবে gmail account delete করব?

এরকম যখন সেন্সর কাজ করতে থাকে তখন মোবাইলের চার্জ কিছু কমে যায়। যেহেতু মোবাইলটি চার্জে লাগানো থাকে তাই আবার ঐ চার্জটুকু পূরন হয়ে যায়‌। সারারাত মোবাইল চার্জে লাগিয়ে এই কাজটা সারারাত চলতে থাকে ফলে ব্যাটারি ধিরে ধিরে ড্যামেজ হওয়া শুরু করে।

দ্রত মোবাইলের ব্যাটারি ডাউন হওয়ার কারন সারারাত মোবাইল চার্জে লাগিয়ে রাখা বা ১০০% চার্জ হওয়ার পরো চার্জে লাগিয়ে রাখা।

৫. থার্টপার্টি অ্যাপ ব্যবহার থেকে বিরত থাকা

অনেকে আছেন ব্যাটারি সেভার বা ব্যাটারি ওয়ার্নিং অ্যাপ ব্যবহার করে থাকেন। আসলে এই অ্যপ গুলো কার্যকর নয়। আপনি এই অ্যাপ গুলো ব্যবহারের ফলে ফোনের রেম বা রমে প্রেশার পরে।

উপকারের চেয়ে এই থার্টপার্টি অ্যাপ গুলো অপকার বেশি করে থাকে। তাই যদি আপনি মোবাইলের ব্যাটারি সেভ রাখার জন্য কোন থার্টপার্টি অ্যাপ ব্যবহার করে থাকেন তাহলে এখন ই আন-ইনষ্টল করে দেন।

তাছাড়া এই ব্যাটারি অনেক সময় মোবাইলে গুরুত্বপূর্ণ পারমিশন নিয়ে আপনার তথ্য চুরি করতে পারে। এই অ্যাপস গুলো ব্যাটারি সেভ তো করেই না বরং আরও ড্রাইন করে থাকে।

শেষ কথা

উপরের আলোচনা করা মোবাইল চার্জ দেওয়ার সঠিক নিয়ম গুলো মেনে চললে আপনার ব্যাটারি অনেক দিন যাবৎ ভালো থাকবে। তাছাড়া ব্যাটারি চার্জ ধরে রাখার সক্ষমতা অনেক বৃদ্ধি পাবে।

Please Share this On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url