সেরা ও দরকারি টুলস(tools) মোবাইল অ্যাপস !

আমরা আমাদের মোবাইলে বিভিন্ন ধরনের প্রয়োজনীয় ও গুরুত্বপূর্ণ অনেক অ্যাপস ব্যবহার করে থাকি। শর্টকাট অনেক কাজ করার জন্য আমাদেরকে বিভিন্ন অ্যাপস ব্যবহার করতে হয়। 

আজকে আমি আপনাদের সাথে একটি টুলস(tools) মোবাইল অ্যাপস নিয়ে আলোচনা করব। যেই টুলস অ্যাপটি দিয়ে খুব সহজেই‌ শর্টকাট অনেক কাজ এই অ্যাপটির মাধ্যমেই করতে পারবেন। 

ছোটখাটো অনেক কাজ আছে মোবাইল দিয়ে সেই কাজগুলো করার জন্য আমাদেরকে আলাদা আলাদা অ্যাপস ডাউনলোড করতে হয়। 

যার ফলে আমাদের মোবাইলের ইন্টার্নাল স্টোরেজের অনেক জায়গা দখল হয়ে যায়। আজকে আমি যেই টুলস অ্যাপটা নিয়ে আলোচনা করব ওই টুলস অ্যাপটি দিয়ে ছোটখাটো কাজ গুলো খুব সহজেই করা যাবে। 

সেরা ও দরকারি টুলস মোবাইল অ্যাপস !

(Best essential tools mobile apps)

মিউজিক প্লেয়ার, রেকর্ডার, স্পিচ টু টেক্সট, টেক্সট টু স্পিচ, ফাইল ট্রান্সফার, নোটস, স্ক্রিন রেকর্ডার এরকম কাজগুলো করার জন্য প্রয়োজন হবে না অন্য কোন অ্যাপসের। একটি অ্যাপস দিয়েই করতে পারবেন এরকম অনেকগুলো কাজ।

একটি অ্যাপ দিয়েই সকল ছোটখাটো কাজ গুলো করতে পারব। যার ফলে আমাদের ছোটখাটো কাজ করার জন্য অনেকগুলো অ্যাপস ডাউনলোড করার দরকার হবে না। 

আজকে আলোচনাকৃত টুলস অ্যাপটির নাম হচ্ছে All tools অ্যাপস। এই অ্যাপসটি ডাউনলোড করতে প্লে স্টোরে গিয়ে All tools লিখে সার্চ করুন। সার্চ করার পর সার্চ রেজাল্টের প্রথম পেজে অ্যাপটা আসবে ঐ অ্যাপটা ডাউনলোড করুন।

কোন ধরনের টুলসগুলো পাওয়া যাবে এই অ্যাপসটিতে?

প্রায় 70 টি টুলস পাওয়া যাবে এই অ্যাপটিতে। সেখান থেকে আমি এই আর্টিকেলে কিছু গুরুত্বপূর্ণ টুলস নিয়ে আলোচনা করব।

টুলস(tools) গুলো হলো: 

  • Metal detector
  • Room temperature
  • Control phone
  • Music group
  • File transfer
  • Text to speech
  • IR Remote
  • Motion cam
  • Wifi calls
  • Text regocnition
  • Paint
  • Pendulum bob
  • Internet speed
  • Protractor
  • Color detector
  • Walkie talkies
  • Steps
  • Screen recorder

1.Metal detector

ধাতব পদার্থ ও লোহা জাতীয় পদার্থ সনাক্তকরণ করার জন্য এই টুলটি ব্যবহার করতে পারেন। কারণ এই টুলসটি ওপেন করে যখন আপনি কোন ধাতব পদার্থ বা লোহা জাতীয় পদার্থের উপরে আপনার ফোনটি রাখবেন। তখন আপনার ফোনে সাউন্ড করে বলে দিবে ওই পদার্থটিতে ধাতব পদার্থ বা লোহা পদার্থের উপস্থিতি রয়েছে।

সবচেয়ে মজার ব্যাপার হচ্ছে এই টুলসটি শতভাগ কাজ করে। কারণ যখন আপনি আপনার ফোনটিকে কোন প্লাস্টিক জাতীয় পদার্থের উপরে রাখবেন তখন আপনার ফোন কোন সাউন্ড করবে না এবং ধাতব পদার্থের উপস্থিতিও দেখাবে না। 

টুলসটি ওপেন করে নিচ থেকে Make sound অপশনটি অন করে দিন। আপনার ফোনের ফ্ল্যাশ লাইটটি ধাতব পদার্থ বা লোহা জাতীয় পদার্থের উপরে রাখুন।


2.Room temperature

আপনার রুমের তাপমাত্রা বর্তমানে কত সেটা যদি আপনি জানতে চান তাহলে এই টুলসের মাধ্যমে সেটা খুব সহজে জানতে পারবেন। 

এই টুলস অ্যাপ টিতে প্রবেশ করে Room temperature টুলসটিতে ক্লিক করার পরে আপনার রুমের তাপমাত্রা কত আছে সেটা দেখানো হবে। তাপমাত্রাটা দেখাবে সেলসিয়াস আকারে আপনি চাইলে ফারেনহাইটে রূপান্তরিত করতে পারবেন।

3. Control phone

আপনার ফোন থেকে অন্য কোন ফোন কন্ট্রোল করতে চাইলে এই টুলসটির মাধ্যমে সেটা করতে পারবেন। 

যেই ফোনটিকে আপনি কন্ট্রোল করতে চান অথবা যেই ফোন থেকে আপনার ফোনটিকে কন্ট্রোল করতে চান সেই ফোনে এবং আপনার ফোনে এই টুলস অ্যাপটি ডাউনলোড করা থাকতে হবে। 

প্রথমেই যেকোনো একটি ফোন থেকে টুলস অ্যাপটিতে প্রবেশ করে কন্ট্রোল ফোন বাটনে ক্লিক করার পর আপনি যদি অন্য ফোন কন্ট্রোল করতে চান তাহলে Control phone বাটনে  ক্লিক করুন। তারপর ওয়াইফাই অন করতে বলবে ওয়াইফাই অন করে দিন।

যে ফোনটিকে কন্ট্রোল করতে চান সেই ফোনে ইনস্টল করা টুলস অ্যাপটিতে প্রবেশ করার পর কন্ট্রোল বাটনে ক্লিক করুন। তারপর ওই ফোন থেকে join controller ক্লিক করুন। তারপর ওয়াইফাই অন করে দুটি ফোন কানেক্ট করে নিন।

3.Music group

গান চালাবেন আপনার ফোনে এবং একই সাথে ওই গানটি চলবে আপনার সকল বন্ধুদের ফোনে। হ্যাঁ, ঠিকই বলেছি এই টুুলসের মাধ্যমে আপনি আপনার ফোনের গান আপনার সকল বন্ধুদের ফোনে একসাথে চালাতে পারবেন। 

প্রথমেই all tools অ্যাপটিতে প্রবেশ করুন তারপর music group tools টিতে ক্লিক করুন। আপনার ফোনে চালানো গান সকল বন্ধুদের ফোনে চালাতে চাইলে create music group বাটনে ক্লিক করুন। তারপর আপনার বন্ধুদেরকে টুলস অ্যাপ টিতে প্রবেশ করে জয়েন মিউজিক গ্রুপ বাটনে ক্লিক করতে বলুন।

5.File transfer

যেকোনো ধরনের ফাইল এক ফোন থেকে অন্য ফোনে শেয়ার করার জন্য এখন আলাদা করে ফাইল ট্রানস্ফার অ্যাপ ব্যবহার করতে হবে না। 

এই অ্যাপসটির মাধ্যমে খুব সহজেই ফাইল এক ফোন থেকে অন্য ফোনে শেয়ার(Share) করতে পারবেন। এজন্য আপনি যেই ফোনে ফাইল শেয়ার করতে চান ওই ফোনেও এই all tools অ্যাপটি ডাউনলোড করা থাকতে হবে এবং আপনার ফোনেও এই টুলস অ্যাপসটা ডাউনলোড করা থাকতে হবে।

6.Text to speech

এই টুলসটির কাজ হচ্ছে আপনি আপনার ফোনে এই টুলসটি ওপেন করার পর। ফোনের স্ক্রিনে কোন শব্দ লিখলে সেই শব্দটিকে স্পিকারে বলে দেবে।

তবে সমস্যা হচ্ছে এই টেক্স টু স্পীচ টুলসটি বাংলার ক্ষেত্রে কাজ করে না। এই টুলসটি ইংরেজি শব্দ এবং বাক্যের ক্ষেত্রে কাজ করে।

7.IR Remote 

টিভি বা এয়ার কন্ডিশনারকে কন্ট্রোল করার জন্য এখন আর আলাদা করে রিমোটের দরকার হবে নাহ। আপনি আপনার টিভি বা এয়ার কন্ডিশনার চালু বা বন্ধ করাসহ বাকি সব কাজ এই  টুলসটির মাধ্যমে করতে পারবেন। অর্থাৎ এই টুলসটি আপনার টিভি এয়ার কন্ডিশনারের  রিমোট হিসেবে কাজ করবে।

তবে এই টুলসটি সকল ফোনে সাপোর্ট করেনা যদি আপনার ফোনে সাপোর্ট করে তাহলেই আপনি টিভি রিমোট হিসাব আপনার মোবাইলকে ব্যবহার করতে এই টুলসটির মাধ্যমে।

8.Motion cam

মোবাইল দিয়ে ছবি তোলার ক্ষেত্রে আপনি এই টুলটি ব্যবহার করতে পারেন। এই টুলসটির বিশেষত্ব হচ্ছে এই টুলসটি ওপেন করার পর একটা ক্যামেরা ওপেন হবে এবং তখন আপনি আপনার মোবাইলটিকে বাকালে ছবি উঠবে। 

এই টুলসটিতে দেখানো দিক নির্দেশনা অনুসারে যদি আপনি আপনার মোবাইলটিকে ডান দিকে বাঁকান তাহলে অটোমেটিক ছবি তোলা হবে।

9.Wifi calls: 

এই টুলস এর মাধ্যমে দুটি ফোন একসাথে ওয়াইফাই চালু করে কল করতে পারবেন। তবে এই ওয়াইফাই কল সিস্টেম ব্যবহার করার জন্য আপনাকে দুটি ফোনেই এই টুলস অ্যাপটি ইনস্টল করতে হবে।

টুলস অ্যাপটিতে প্রবেশ করে wifi calls tools টিতে ক্লিক করার পর ওয়াইফাই অন করতে হবে। তারপর কাছাকাছি যেই ফোনে এই অ্যাপটি ইন্সটল করা আছে এবং ওয়াইফাই চালু আছে সেই ফোনের নাম দেখাবে এবং ওই ফোনে ফ্রিতে কল দেওয়া যাবে।

10.Text recognition

কোন বই বা কাগজের লেখা কপি করার জন্য এই টুলসটি ব্যবহার করতে পারেন। কোন কিছুর মধ্যে কোন লেখা থাকলে সেই লেখা যদি বুঝতে নাহ পারেন। তাহলে এই টুলসটির মাধ্যমে সেই লেখার উপর ক্যামেরা অন করে ওই লেখাটা খুব সহজেই বুঝে ফেলতে পারবেন।

অনেক সময় আমাদেরকে এমন অনেক লেখা পড়ার প্রয়োজন পড়ে যে এই লেখাগুলো কাটা ছেঁড়া বা অস্পষ্টতার জনিত কারণে বোঝা যায় না। ঐসকল লেখা বোঝার জন্য এই টুলসটি ব্যবহার করতে হবে। চাইলে সেই লেখাগুলো আপনি কপি করে আপনার ক্লিপবোর্ডে রাখতে পারবেন।

11.Paint

আঁকাআঁকি করতে যদি ভালবাসেন তাহলে এই টুলসটি ব্যবহার করতে পারেন। কারণ এই টুলসটির মাধ্যমে আপনি আপনার স্ক্রিনে অনেক কিছু আঁকাআঁকি করতে পারবেন। 

কালার চেঞ্জ করাসহ দাগের সাইজ ছোট বড় করার করার মত অনেক ফাংশন রয়েছে এই টুলসটিতে।

12.Pendulum bob

কোন একটি জায়গা সমতল নাকি অসমতল সেটা জানার জন্য এই টুলসটি ব্যবহার করতে পারেন। 

প্রথমেই টুলস অ্যাপটিতে থেকে pendulum bob টুলস টিতে প্রবেশ করুন। তারপর যেই জায়গাটি সমতল নাকি অসমতল পরীক্ষা করতে চান ওই জায়গায় আপনার ফোনের নিচের অংশটি সমানভাবে ধরুন।

তারপরে দেখবেন আপনার ফোনের স্ক্রিনে একটি কাটা এদিক সেদিক নড়াচড়া করবে। যদি জায়গাটি সমতল হয়ে থাকে তাহলে আপনার ফোনে নড়াচড়া করা কাটাকাটি একদম সোজা হয়ে থাকবে। কিন্তু যদি জায়গাটি অসমতল হয় তাহলে কাটাটি বাঁকা হয়ে থাকবে।

13.Internet speed

আপনার ইন্টারনেটের ডাউনলোড স্পিড এবং আপলোড স্পিড কত সেটা জানতে চাইলে এই টুলসটি দিয়ে সেটা খুব সহজেই জানতে পারবেন।

এটা জানতে আপনাকে প্রথমে অল টুলস অ্যাপসে প্রবেশ করতে হবে। তারপর internet speed টুলসটিতে ক্লিক করুন। তারপরে Run a test বাটনে ক্লিক করুন। Run a test বাটনে ক্লিক করার পর কিছুক্ষণ কানেক্টিং হয়ে আপনার ডাউনলোড এবং আপলোড স্পিড দেখানো হবে।

14.Protractor

এটা এমন একটা টুলস যার মাধ্যমে আপনি আপনার বর্তমানে ফোনটি কত ডিগ্রী অ্যাঙ্গেলে আছে সেটা জানতে পারবেন। 

Protractor পোষ্টের মাধ্যমে আপনার ফোনটি কত ডিগ্রী অ্যাঙ্গেলে আছে সেটা জানতে আপনাকে প্রথমে all tools অ্যাপস থেকে protractor টুলসটিতে ক্লিক করতে হবে। তারপরে আপনার ফোনটি বর্তমানে কত ডিগ্রী অ্যাঙ্গেলে আছে সেটা নিচে দেখানো হবে।

15.Color detector

কোন একটি অজানা কালার আপনার সামনে আসলে। সেই অজানা কালারটির হেক্সাডেসিমেল কোড জানতে হলে আপনাকে এই টুলসটি ব্যবহার করতে হবে।

এই টুলসটি ব্যবহার করতে প্রথমে অল টুলস অ্যাপসে প্রবেশ করে ক্যামেরা টুলস থেকে কালার ডিটেক্টরে প্রবেশ করতে হবে। তারপরে একটি ক্যামেরা ওপেন হবে। আপনার সামনে যে অজানা কালারটি রয়েছে সে অজানা কালারটিতে আপনার ফোনের ক্যামেরাটি রাখার পর। freeze বাটনে ক্লিক করলে সে অজানা কালারটির হেক্সাডেসিমেল কোড দেখাবে।

16.Walkie talkies

এটা এমন একটা টুলস যার মাধ্যমে আপনি তিনটি ফোন কানেক্ট করে সেই ফোন গুলোর সাথে কথোপকথন চালিয়ে যেতে পারবেন।

কাছাকাছি কোন জায়গায় কোন গুরুত্বপূর্ণ কাজ যেমন, বিয়ে, মিটিং বা এরকম কাজগুলোতে এই টুলস এর মাধ্যমে সকলে একসাথে কানেক্ট থেকে কথা বলতে পারবেন। 

17.Steps

হাঁটার ব্যায়াম করার অভ্যাস যদি আপনার থাকে তাহলে এই টুলসটি দিয়ে আপনি দিনে কত স্টেপ হাঁটলেন এবং কত কিলোমিটার হাঁটলেন সেটা খুব সহজেই বুঝতে পারবেন।

আপনার ফোনটিকে সাথে নিয়ে হাঁটার পূর্বে এই টুলসটি থেকে Start বাটনে ক্লিক করে হাঁটা শুরু করার পর আপনি কত আসতে পারলেন এবং কত কিলোমিটার হাটলাম সেটা খুব সহজেই আপনার ফোনের স্ক্রিনে দেখতে পারবেন। আশাকরি হাঁটা ব্যায়াম করার অভ্যাস থাকলে এই টুলসটি আপনার জন্য খুবই উপকারে আসবে।

18.Screen recorder

আপনার ফোনের স্ক্রিন রেকর্ড করার জন্য এখন আর প্রয়োজন হবে না আলাদা কোন অ্যাপের। এই all tools অ্যাপস থেকেই আপনি আপনার ফোনের স্ক্রিন রেকর্ড করতে পারবেন।

আমাদের শেষ কথা

আশা করি আজকে আলোচনাকৃত All tools মোবাইল অ্যাপসটি আপনাদের কাছে ভাল লেগেছে। আমি এই অ্যাপসটির অল্প কিছু গুরুত্বপূর্ণ টুলস নিয়ে এই আর্টিকেলে আলোচনা করলাম। উপরে আলোচনা করা টুলসগুলো ছাড়াও এই All tools অ্যাপসে আরও  অনেক গুরুত্বপূর্ণ টুলস রয়েছে সেগুলো আপনারা এই অ্যাপসটি ডাউনলোড করার পরে দেখতে পারবেন।
Sharif ahmed Hlw! I am sharif ahmed,I am a content creator and student.

0 Response to " সেরা ও দরকারি টুলস(tools) মোবাইল অ্যাপস !"

Post a comment

Iklan Atas Artikel

Iklan Tengah Artikel 1

Iklan Tengah Artikel 2

Iklan Bawah Artikel

‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌