Skip to content Skip to sidebar Skip to footer

সেরা ০৬ ইসলামিক ইউটিউব চ্যানেলের নাম সমুহ।

আজকে জনপ্রিয় ইসলামিক ইউটিউব চ্যানেলের নাম সমুহ আপনাদেরকে জানানোর চেষ্টা করব। ইসলাম সম্পর্কে পরিপূর্ণ ভাবে জানার জন্য এবং ইসলাম সম্পর্কিত অনেক অজানা প্রশ্নের উত্তর জানার জন্য আমরা ইউটিউবে সার্চ করে থাকি। 

ইউটিউবে ইসলামিক হাজার হাজার চ্যানেল রয়েছে। একেক ধরনের ইসলামিক ইউটিউব চ্যানেল একেক ধরনের বিষয় নিয়ে আলোচনা করে থাকে। 

কোরআনের সুরাগুলোর তাৎপর্য ব্যাখ্যা করা নিয়ে রয়েছে ইসলামিক চ্যানেল। এসব চ্যানেল থেকে আমরা খুব সহজেই কোরআনের সূরাগুলোর তাৎপর্য বুঝতে পারি। 

কিছু কিছু ইসলামিক চ্যানেল রয়েছে যারা ছোট ছোট হাদীসগুলোকে বিশদভাবে ব্যাখ্যা করে আমাদেরকে বুঝিয়ে দেওয়ার চেষ্টা করে। 

সালাত, হজ্ব, যাকাত ও সাওম ইত্যাদি বিষয়ে আমাদের মনে থাকে নানাবিধ প্রশ্ন। আর এইসব প্রশ্নের উত্তর জানার জন্য আমরা ইউটিউবে সার্চ করে থাকি। 

ইসলামিক ইউটিউব চ্যানেল গুলোর মধ্যে কোন চ্যানেল গুলো জনপ্রিয় এবং আমাদেরকে সঠিক তথ্য দিয়ে ইসলাম সম্পর্কে জানার জন্য সহযোগিতা করে।

সেরা ০৬ ইসলামিক ইউটিউব চ্যানেলের নাম সমুহ।

ইসলামিক ইউটিউব চ্যানেল নাম
(Best islamic YouTube channel name)

ইসলামিক ইউটিউব চ্যানেল বলতে বুঝায় ইসলাম সম্পর্কিত আলোচনা করা চ্যানেলগুলোকে। ইউটিউবে ইসলামিক চ্যানেল রয়েছে অনেকগুলো। সবগুলো চ্যানেলের কনটেন্ট অনেক ভালো।

ইসলাম সম্পর্কে পরিপূর্ণ ভাবে জানার জন্য এই ইসলামিক ইউটিউব চ্যানেল গুলো আমাদেরকে অনেকটা সহযোগিতা করে থাকে। 

এইসব ইসলামিক ইউটিউব চ্যানেলগুলোর মালিক ইসলাম সম্পর্কে সম্পূর্ণ ধারণা নিয়ে এইসব ইসলামিক চ্যানেল খুলে থাকেন। 

1.Baseera


এই ইসলামিক ইউটিউব চ্যানেলটি 2016 সালের 10 ই মার্চ তৈরি করা হয়। 1 মিলিয়ন প্লাস(+) সাবস্ক্রাইবার সহ ইউটিউব চ্যানেলটিতে বর্তমানে রয়েছে 98 টি ভিডিও। 

ইসলামিক ইউটিউব চ্যানেলের নাম সমুহ বলতে গেলে যেই চ্যানেলগুলোর নাম মনে আসে তার মধ্যে একটি হচ্ছে বাছিরা (Baseera)। জনপ্রিয় এই ইউটিউব চ্যানেলটিতে প্রতিনিয়ত ইসলাম সম্পর্কিত নতুন নতুন ভিডিও আপলোড হচ্ছে। 

এই চ্যানেলটিতে শ্রেষ্ঠ মানুষ নামে একটি প্লে-লিস্ট রয়েছে। যেই প্লে-লিস্টটিতে পৃথিবীর শ্রেষ্ঠ মানব যেমন হযরত আদম (আঃ), হযরত মুসা (আঃ) এবং হযরত নূহ (আঃ) ইত্যাদি নবী ও রাসূলদের জীবনী নিয়ে খুব সুন্দরভাবে ব্যাখ্যা করা হয়। 

এই চ্যানেলটির আরেকটি প্লে-লিষ্ট হচ্ছে লাইফ এডভাইস। এই ‌‌‌‌‌প্লে-লিষ্টের মাধ্যমে জীবনের গুরুত্বপূর্ণ তথ্যগুলো প্রকাশিত করে।

ইসলামিক পদ্ধতিতে ওজন কমানো ও সুস্থ থাকার উপায়, বাবা মায়ের প্রতি ভালোবাসা, নিজেকে বদলানোর উপায় এবং মিথ্যা খবর ছড়ানোর ভয়াবহতা সহ আরো অনেক গুরুত্বপূর্ণ তথ্য জানা যায় এই চ্যানেলটির মাধ্যমে।

সুন্দর কন্ঠধারি ইউটিউব চ্যানেলের মামালিকটি আমাদেরকে কোরআনের আয়াত বিশদভাবে ব্যাখ্যা করে আমাদেরকে বুঝিয়ে দেওয়ার চেষ্টা করেন।

আপনি যদি ইসলাম সম্পর্কে অনেক গুরুত্বপূর্ণ তথ্য জানতে চান। যেমন, তাহাজ্জুদ নামাজ কিভাবে পড়তে হয়? তাহাজ্জুদ নামাজ পড়ার ফজিলত ইত্যাদি বিষয়ে জানতে চাইলে এই ইউটিউব চ্যানেলটি ভিজিট করে দেখতে পারেন।

2.Ummah network


এই চ্যানেলটি 2016 সালের 21 জানুয়ারি তৈরি করা হয়েছে। 600k(thousand) সাবস্ক্রাইব সহ চ্যানেলটিতে  রয়েছে 241 টি ভিডিও। এই ইউটিউব চ্যানেলটির জনপ্রিয়তা ধীরে ধীরে বাড়ছে। 

ইসলামিক এই ইউটিউব চ্যানেলটিতে মূলত প্রকৃতপক্ষে জিহাদ কি এবং আমরা যে ইসলাম পালন করছি তার মধ্যে কি ভুল ত্রুটি রয়েছে সেইসব বিষয় নিয়ে আলোচনা করা হয়। 

এই চ্যানেলটিতে উত্তম চরিত্রে নিজেকে শোভিত করি এমন একটি প্লে-লিস্ট রয়েছে। এই চ্যানেলটি ওই প্লে-লিস্টটিতে সত্যবাদী, ধৈর্য ও সহনশীলতা, আমানতদারিতা, দানশীলতা, প্রফুল্ল ও হাস্যজ্জল থাকা ইত্যাদি গুনে কিভাবে নিজেকে গুণান্বিত করা যায়  সেই সব নিয়ে ব্যাখ্যা করা হয়।

এছাড়াও দাওয়া এর ফজিলত, প্রকৃতপক্ষে দরিদ্রকে, নামাজ পড়ার উপকারিতা, আল্লাহ তাআলা আমাদেরকে কতটুকু ভালোবাসেন এই সব গুরুত্বপূর্ণ তথ্য জানার জন্য এই চ্যানেলটি ভিজিট করে দেখতে পারেন

বিবাহ ও দাম্পত্য জীবন নিয়ে রয়েছে একটি প্লে-লিস্ট। কিভাবে বিবাহিত জীবনে সুখী হওয়া যায়। বিবাহ এর গুরুত্ব, সন্তান পালনের ক্ষেত্রে পিতা মাতার কর্তব্য ইত্যাদি ইসলামিক গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে উম্মাহ নেটওয়ার্ক ইউটিউব চ্যানেলটিতে আলোচনা করা হয়।

ইসলাম সম্পর্কে বিশদভাবে জানার জন্য এবং ইসলামিক আমল গুলো সম্পর্কে সম্পূর্ণ ধারণা নিতে এই ইসলামিক ইউটিউব চ্যানেলটি ভিজিট করে দেখতে পারেন। 


3.True skills-Mohammad Ibrahim


চ্যানেলটি 2017 সালের 11 মে তৈরি করা হয়েছিল। খুব অল্প সময়ে এই চ্যানেলটি জনপ্রিয়তা অনেক বৃদ্ধি পায়। চ্যানেলটিতে 1 মিলিয়ন প্লাস সাবস্ক্রাইবার সহ ভিডিও রয়েছে 440 টি।

এই ইউটিউব চ্যানেলটিতে মূলত নাস্তিকদের মনে ইসলাম নিয়ে যেই প্রশ্নগুলো রয়েছে তার উত্তর দেওয়া হয়। কোরআনের সাথে আধুনিক বিজ্ঞানের কি সম্পর্ক রয়েছে সেসব বিষয় নিয়ে আলোচনা করা হয়।

যেহেতু এই ইসলামিক ইউটিউব চ্যানেলটির মালিক একজন ডাক্তার। তাই এই চ্যানেলটিতে স্বাস্থ্য বিষয়ক টিপস নিয়ে আলোচনা করা হয়। 

এই ইউটিউব চ্যানেলটি ইসলামকে আমরা কতটা জানি? এই নিয়ে নতুন একটি প্লে-লিস্ট তৈরি করেছে। তারা দেশের বিভিন্ন স্থানে গিয়ে মানুষদেরকে।

তাদের অনুমতি নিয়ে ইসলাম সম্পর্কিত অনেক প্রশ্ন করেন। তাদের করা প্রশ্নগুলোর উত্তর যারা বেশি দিতে পারে তাদেরকে দেওয়া হয় মূল্যবান অনেক গিফট। 

তাদের করা এই প্রশ্ন উত্তর ভিডিওগুলো দেখলে ইসলামিক অনেক গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর আমরা জানতে পারি। কোরআনের সুরাগুলোর সাথে বর্তমান আধুনিক বিজ্ঞানের সম্পর্কগুলো নিয়ে বিশদভাবে আলোচনা করা হয় এই ইউটিউব চ্যানেলটিতে

4.Mizanur rahman azhari


ইসলামিক জনপ্রিয় চ্যানেলগুলোর মধ্যে মিজানুর রহমান আজহারী ইউটিউব চ্যানেলটি অন্যতম। 2020 সালের 16 ই ডিসেম্বর এই ইউটিউব চ্যানেলটি তৈরি করা হয়।

মাত্র অল্প কয়েক দিনে এই চ্যানেলটি জনপ্রিয় হয়ে ওঠে। বর্তমানে চ্যানেলটি সাবস্ক্রাইবার সংখ্যা 1 মিলিয়ন প্লাস। এই চ্যানেলটিতে ভিডিও ছাড়া হয়েছে 9 টা। 

চ্যানেলটি অল্প কয়েক দিনে জনপ্রিয় হওয়ার কারণ হচ্ছে চ্যানেলটি বাংলাদেশের সকলের প্রিয় হুজুর মিজানুর রহমান আজহারী এর।

চ্যানেলটিতে তিনি know your answer নামে একটি প্লে-লিস্ট তৈরি করেছেন। এই প্লে-লিস্টটিতে মানুষের মনে থাকা গুরুত্বপূর্ণ প্রশ্নগুলোর উত্তর দিয়ে থাকেন। 

যেমন, শহীদ কারা? সামুদ্রিক খাবার হারাম নাকি হালাল? ভালো এবং খারাপ মৃত্যুর আলামত কি? ইত্যাদি গুরুত্বপূর্ণ ইসলামিক প্রশ্নগুলোর উত্তর নিয়ে তিনি এই চ্যানেলটিতে ভিডিও আপলোড করে থাকেন।

এছাড়াও চ্যানেলটিতে prophets series নামে একটি প্লেলিস্ট রয়েছে। সেই প্লে-লিস্টটিতে মিজানুুুুুুুর রহমান আজহারী নবী ও রাসূলদের জীবনী নিয়ে আলোচনা করেন। 

মিজানুর রহমান আজহারী তার এই চ্যানেলটিতে ছোট একটি বিষয় নিয়ে বিশদ আলোচনা করে মানুষদেরকে বুঝিয়ে দেওয়ার চেষ্টা করেন।

যেমন, তিনি তার চ্যানেলে স্বপ্ন নিয়ে একটি ভিডিও আপলোড করেছেন। যার মাধ্যমে তিনি খারাপ স্বপ্ন ভালো স্বপ্ন ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করেছেন।

5.Islamer rasta 


এই চ্যানেলটি 2017 সালের 6 ফেব্রুয়ারি তৈরি করা হয়েছিল। এই চ্যানেলটিতে ইসলামিক বিষয়ে 1000 + ভিডিও রয়েছে। চ্যানেলটির ভিউ সংখ্যা 300 মিলিয়ন প্লাস।

চ্যানেলটিতে মূলত ইসলামিক ওয়াজ গুলোর ভিডিও প্রকাশ করা হয়। বাংলাদেশের ভালো ভালো হুজুরদের ওয়াজ গুলোকে ভিডিও আকারে এই চ্যানেলটি প্রকাশ করে। 

মিজানুর রহমান আজহারী, মুফতি মোহাম্মদ আলী, সাইফুদ্দিন বিন মালেক, শাইখ আহমাদুল্লাহ, প্রফেসর মোহাম্মদ আলী, মাওলানা আহমদ আলী মোল্লা, বাংলাদেশের এই গুরুত্বপূর্ণ হুজুরদের ওয়াজ গুলো এই চ্যানেলটি ভিডিও আকারে তাদের চ্যানেলের আপলোড করে থাকেন।

ইসলামিক বিভিন্ন সমস্যার সমাধান গুলো পার্ট আকারে হুজুরদের করা ওয়াজ গুলোর মাধ্যমে এই চ্যানেলটিতে আপলোড করা হয়। 

বিখ্যাত এই হুজুরদের করা ওয়াজগুলো থেকে বিষয়ভিত্তিক ভাবে বিভক্ত করে চ্যানেলটিতে আপলোড করা হয়। যেমন, কবর, হাশর ও নামাজ। ইত্যাদি বিষয়ে প্লে-লিস্ট তৈরি করে চ্যানেলটিতে এইসব বিষয় নিয়ে ভিডিও আপলোড করা হয়।

6.Beautiful islam


এই ইউটিউব চ্যানেলটি 2018 সালের 25 শে সেপ্টেম্বর তৈরি করা হয়েছিল। ইউটিউব চ্যানেলটি তে বর্তমানে সাবস্ক্রাইবার সংখ্যা 1 লক্ষ প্লাস এবং ভিডিও রয়েছে 118 টি।

এই ইউটিউব চ্যানেলটিতে কুরআনে প্রযুক্তি সিরিজ নামে একটি প্লে-লিস্ট রয়েছে। যেই প্লে-লিস্টের মাধ্যমে এই চ্যানেলটিতে কোরআনের সাথে বর্তমানের প্রযুক্তির যেই সম্পর্ক রয়েছে সেটা বিশদভাবে আলোচনা করে থাকেন। 

বর্তমানের যেই প্রযুক্তি উদ্ভাবিত হচ্ছে সেইসব প্রযুক্তি কোরআনের মাধ্যমেই উদ্ভাবন হচ্ছে সেই সম্পর্কটাই তিনি তার ভিডিওতে তুলে ধরেন।

তার চ্যানেলে ইসলাম সম্পর্কে ভুল ধারণা এই নিয়ে ‌‌আরও একটি প্লে-লিস্ট রয়েছে। ইসলাম সম্পর্কে মানুষের যেই ভুল ধারণা গুলো রয়েছে সেইসব ভুল ধারণাগুলো শোধরানোর জন্য তিনি তার চ্যানেলের ভিডিও আপলোড করে থাকেন।

মূর্তি নাকি ভাস্কর্য? কোনটি ইসলামে বৈধ? ইসলামের শুকর হারাম হওয়ার যুক্তিকতা কতটুকু? ইত্যাদি গুরুত্বপূর্ণ ইসলামিক প্রশ্ন গুলোর উত্তর তিনি তার চ্যানেলে ভিডিও আকারে প্রকাশ করে থাকেন।

মূলকথা

এই আলোচনার মাধ্যমে আমি আপনাদের সাথে জনপ্রিয় ইসলামিক ইউটিউব চ্যানেলের নাম সমূহ প্রকাশ করার চেষ্টা করেছি। ইসলাম সম্পর্কে সম্পূর্ণ ধারণা নিতে এবং ইসলাম সম্পর্কিত যেকোনো প্রশ্নের উত্তর জানার জন্য এই চ্যানেলগুলো ফলো করতে পারেন।

এই আর্টিকেলটির মাধ্যমে অন্য ইসলামিক চ্যানেলগুলোকে ছোট করা হয়নি। আমি শুধু চেষ্টা করেছি জনপ্রিয়়় ইসলামিক চ্যানেল গুলোর সাথে আপনাদেরকে পরিচয় করিয়ে দিতে। 

আর্টিকেলটি ভালো লাগলে আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করে ইসলামিক ইউটিউব চ্যানেল সম্পর্কে জানিয়ে দিতে পারেন। আল্লাহ হাফেজ।
Sharif ahmed
Sharif ahmed ব্লগিং করা আমার স্বপ্ন। সেই স্বপ্ন বাস্তবায়নে বাংলায় টেকনোলজি নিয়ে ব্লগিং শুরু করেছি।

1 comment for "সেরা ০৬ ইসলামিক ইউটিউব চ্যানেলের নাম সমুহ।"

  1. I am always searching online for storys that can accommodate me. There is obviously a multiple to understand about this. I feel you made few salubrious points in Attributes moreover.HMH Islamic channel

    ReplyDelete

দয়াকরে কমেন্ট স্প্যামিং থেকে বিরত থাকুন !