Skip to content Skip to sidebar Skip to footer

কিভাবে প্লে-স্টোরের অ্যাপস Apk ফাইল আকারে ডাউনলোড করব?

এন্ড্রয়েড মোবাইলের জন্য জনপ্রিয় অ্যাপ স্টোর গুলোর মধ্যে প্লে-স্টোর(playstore) অন্যতম একটি অ্যাপস স্টোর। এন্ড্রয়েড মোবাইলের জন্য প্রয়োজনীয় সকল অ্যাপস গুলো আমরা প্লে-স্টোর থেকে ডাউনলোড করে থাকি।

কিন্তু প্লে-স্টোর থেকে অ্যাপস ডাউনলোড করলে সেটি মেমোরি কার্ড বা ইন্টারনাল স্টোরেজে এপিকে(apk) ফাইল হিসেবে না থেকে সরাসরি মোবাইলে ইন্সটল হয়ে যায়।

আমাদের অনেকের মোবাইলের ইন্টারনাল স্টোরেজ কম হওয়ার কারণে পরবর্তীতে কোন অ্যাপস ইন্সটল করার প্রয়োজন পড়লে অন্য একটি অ্যাপস আনইন্সটল করতে হয়। ওই অ্যাপসটি আনইনস্টল করলে আবারো প্লে-স্টোর থেকে ডাউনলোড করার প্রয়োজন পড়ে। 

কিন্তু যদি আমরা ওই অ্যাপসটি মেমোরি কার্ডে apk ফাইল হিসেবে ডাউনলোড করতাম তাহলে আনইন্সটল করলে আবার আমরা মেমোরি কার্ড বা ইন্টারনাল স্টোরেজ থেকে ইন্সটল করতে পারতাম।


যদি আমরা apk ফাইলটি মেমোরি কার্ডে ডাউনলোড করি তাহলে আমাদের ফোন মেমোরি বা ইন্টারনাল স্টোরেজেরো জায়গা দখল হবে না।

তাই আমি আজকে আপনাদের সাথে প্লে-স্টোর থেকে অ্যাপ এপিকে ফাইল আকারে ডাউনলোড করার বিষয়টি নিয়ে আলোচনা করব। আশাকরি এই আলোচনার মাধ্যমে খুব সহজেই আপনি প্লে-স্টোরের অ্যাপস গুলো apk ফাইল আকারে ডাউনলোড করতে পারবেন।

কিভাবে প্লে-স্টোরের অ্যাপস Apk ফাইল আকারে ডাউনলোড করব?


প্লে-স্টোর থেকে অ্যাপস Apk ফাইল আকারে ডাউনলোড করার জন্য একটি ওয়েবসাইটের ব্যবহার করতে হয়। দুইটি ওয়েবসাইটের মাধ্যমে প্লে-স্টোর থেকে অ্যাপস Apk ফাইল আকারে ডাউনলোড ‌ করা যায়। 

এই ওয়েবসাইটগুলো ব্যবহার করে খুব সহজেই প্লে-স্টোর থেকে অ্যাপস Apk ফাইল আকারে ডাউনলোড করতে পারবেন। 

1.Apps evozi

এই ওয়েবসাইটটির মাধ্যমে অ্যাপস এপিকে ফাইল হিসেবে ডাউনলোড করার জন্য প্লে-স্টোর অ্যাপস এর লিঙ্ক এর প্রয়োজন হবে।

তাই প্রথমে প্লে-স্টোর অ্যাপসটিতে প্রবেশ করুন। তারপর যেই অ্যাপসটি ডাউনলোড করতে চান ওই অ্যাপসটি সার্চ করে অ্যাপসটিতে ক্লিক করুন। 

তারপর নিচের দেখানো স্ক্রীনশটের মত থ্রি ডট মেনুতে ক্লিক করুন। 

উপরের স্ক্রিনশটটা দেখানো থ্রি ডট মেনুতে ক্লিক করার পর নিচের স্ক্রিনশটে দেখানো শেয়ার(Share) অপশনটিতে ক্লিক করুন।

Share(শেয়ার) অপশনটিতে ক্লিক করার পর নতুন পেজ ওপেন হবে। ওই পেজ থেকে Copy to clipboard অপশনটিতে ক্লিক করে অ্যাপটির লিংক কপি করে নিন।

Copy to clipboard অপশনটিতে ক্লিক করার পর অ্যাপসটির লিংক কপি হয়ে যাবে। এবার আপনাকে https://apps.evozi.com/apk-downloader এই ওয়েবসাইটটিতে প্রকাশ করতে হবে। ওয়েব সাইটটিতে প্রবেশ করার পর নিচের স্ক্রীনশট এর মত একটি পেজ ওপেন হবে। 

নিচের স্ক্রীনশট এ দেখানো বক্সে উপরে কপিকৃত এপপ্স এর লিংকটা পেস্ট(Paste)‌ করে দিন। 

উপরে দেখানো বক্সটিতে আপনার কপিকৃত এপপ্স এর লিংকটা পেস্ট করে দেওয়ার পর। নিচে দেখানো স্ক্রীনশটএর মত Generate download link ক্লিক করুন।

জেনারেট ডাউনলোড লিংক বাটনটিতে ক্লিক করার পর নিচের মত একটি পেজ ওপেন হবে। এই পেজ থেকে Click here to download বাটনটিতে ক্লিক করুন।


উপরে দেখানো বাটনটিতে ক্লিক করার পর আপনার অ্যাপসটি এপিকে(Apk) ফাইল আকারে ডাউনলোড হওয়া শুরু হবে। 

আপনি এই এপিকে ফাইলটি মেমোরি কার্ড বা ইন্টারনাল স্টোরেজে  যেই কোন জায়গায় ডাউনলোড করতে পারেন। ‌ কোন জায়গায় ডাউনলোড করতে চান। সেটা আপনার ব্রাউজার ডাউনলোড সেটিং থেকে ঠিক করে দিন।

 2.Apkcombo.com

এই ওয়েবসাইটটি উপরে দেখানো ওয়েবসাইটটির মতই। এই ওয়েবসাইটের সুবিধা হচ্ছে আপনি প্লে-স্টোরের অ্যাপস টির এপিকে ফাইলটিকে আপনার ফোনের ভার্সন অনুযায়ী ডাউনলোড করতে পারবেন।

যদি প্লে-স্টোর থেকে ডাউনলোড করা কোন অ্যাপস আপনার ফোনে সাপোর্ট না করে। তাহলে আপনি এই ওয়েবসাইটের মাধ্যমে আপনার ফোনের ভার্সন অনুযায়ী সেই অ্যাপসটা ডাউনলোড করতে পারেন।

ওয়েবসাইটটির মাধ্যমে অ্যাপস এপিকে ফাইল হিসেবে ডাউনলোড করার জন্য প্লে-স্টোর অ্যাপস এর লিঙ্ক এর প্রয়োজন হবে।

তাই প্রথমে প্লে-স্টোর অ্যাপসটিতে প্রবেশ করুন। তারপর যেই অ্যাপসটি ডাউনলোড করতে চান ওই অ্যাপসটি সার্চ করে অ্যাপসটিতে ক্লিক করুন। 

তারপর নিচের দেখানো স্ক্রীনশটের মত থ্রি ডট মেনুতে ক্লিক করুন। 


উপরে দেখানোর থ্রি ডট মেনুতে ক্লিক করার পর নিচের মত একটি পেজ ওপেন হবে। এই পেজ থেকে শেয়ার অপশনটিতে ক্লিক করুন।


শেয়ার অপশনটিতে ক্লিক করার পর নতুন একটি পেজ ওপেন হবে এই পেজ থেকে কপি টু ক্লিপবোর্ড(Copy to clipboard) বাটনটিতে ক্লিক করুন।

Cooy to clipboard বাটনটিতে ক্লিক করার পর অ্যাপসটি লিংক কপি হয়ে যাবে। এখন আপনি https://apkcombo.com/apk-downloader/ এই ওয়েবসাইটটিতে প্রবেশ করুন।

ওয়েবসাইটে প্রবেশ করার পর নিচের দেখানো পেজের মতো একটি নতুন পেজ ওপেন হবে।

এই পেজটি থেকে নিচে দেখানো স্ক্রীনশটের বক্সটিতে লিংক পেস্ট(Paste) করুন। 

এই বক্সটিতে লিংক পেস্ট করে দেওয়ার পর। আপনি অ্যাপসটি কোন ডিভাইসের জন্য ডাউনলোড করতে চান Phone, tv , tablet যেকোনো একটি ডিভাইস সিলেক্ট করতে পারেন। আপনি কোন ডিভাইসের জন্য ডাউনলোড করতে চান সেটি সিলেক্ট না করে ডিফল্ট(Default) ভাবেও ডাউনলোড করতে পারেন।

তারপর আপনার ডিভাইসটির Cpu architecture ভার্সন সিলেক্ট করতে পারেন। চাইলে আপনি ডিফল্ট রাখতে পারেন যদি আপনি না জানেন।

তারপর আপনার ডিভাইসটির ভার্সন কত সেটা ক্লিক করে ডাউনলোড করতে পারবেন। যদি আপনার ডিভাইসের ভার্শন জানা না থাকে তাহলে ডিফল্ট সিলেক্ট করে ডাউনলোড করতে পারবেন।

উপরে উল্লেখিত অপশন গুলো সিলেক্ট করা হয়ে গেলে নিচের স্ক্রীনশটের মতো Download বাটনটিতে ক্লিক করুন।


ডাউনলোড বাটনটিতে ক্লিক করার পর নিচের মত একটি পেজ ওপেন হবে। এই পেজ থেকে ডাউনলোড আইকনটিতে ক্লিক করুন।

উপরে দেখানো আইকনটিতে ক্লিক করার পর আপনার অ্যাপসটি এপিকে(Apk) ফাইল আকারে ডাউনলোড হওয়া শুরু হবে। 

আপনি এই এপিকে ফাইলটি মেমোরি কার্ড বা ইন্টারনাল স্টোরেজে যেই কোন জায়গায় ডাউনলোড করতে পারেন। ‌ কোন জায়গায় ডাউনলোড করতে চান। সেটা আপনার ব্রাউজার ডাউনলোড সেটিং থেকে ঠিক করে দিন।

আমাদের শেষ কথা

আশা করছি কিভাবে প্লে-স্টোর থেকে অ্যাপস Apk ফাইল আকারে ডাউনলোড করব? এটি এখন বুঝতে পারছেন। প্লে-স্টোর এপিকে অ্যাপস ডাউনলোড করা প্রয়োজন হয় শুধু অ্যাপসটি পরবর্তীতে আনইনস্টল করলে যেন আবার প্লে-স্টোর থেকে ইনস্টল করতে না হয়। ওয়েবসাইট গুলোর মাধ্যমে খুব সহজে আপনি প্লে-স্টোর থেকে এপিকে ফাইল ডাউনলোড করতে পারবেন। আল্লাহ হাফেজ। 

Sharif ahmed
Sharif ahmed ব্লগিং করা আমার স্বপ্ন। সেই স্বপ্ন বাস্তবায়নে বাংলায় টেকনোলজি নিয়ে ব্লগিং শুরু করেছি।

Post a Comment for "কিভাবে প্লে-স্টোরের অ্যাপস Apk ফাইল আকারে ডাউনলোড করব?"