Skip to content Skip to sidebar Skip to footer

সবচেয়ে ভালো কম খরচে কথা বলার এপস ২০২১

প্রতিদিনই আমরা কারো না কারো সাথে মোবাইল ফোনে কথা বলি। এজন্য আমরা কম খরচে কথা বলার এপস ২০২১ বা কম টাকায় বেশি কথা বলার উপায় সম্পর্কে জানার জন্য সার্চ করে থাকি।

কিন্তু কার্যকরী কোন উপায় খুঁজে পাই না। আবার অনেক অফার ব্যবহার করে থাকি। কিন্তু সব অফার আমাদের মনের মত হয় না। আবার এগুলোর মেয়াদও বেশিদিন থাকে না।

কম খরচে কথা বলার এপস ২০২১

এই আর্টিকেলটিতে ‌‌‌‌‌কম টাকায় বেশি কথা বলার উপায় সম্পর্কে আলোচনা করা হবে যার ফলে আপনি খুব সহজেই ‌‌কম খরচে মোবাইলে কথা বলার উপায় সম্পর্কে জেনে নিতে পারবেন।


আজকে আমরা এমন একটি অ্যাপ নিয়ে আলোচনা করব যেই অ্যাপসটির মাধ্যমে আপনি ‌‌কম খরচে বিদেশে কথা বলতে পারবেন। এছাড়া দেশীয় সিম অপারেটরে কল দিলে ‌‌কম রেটে কথা বলতে পারবেন।

আলাপ অ্যাপ কি?

আলাপ হল একটি আইপি কলিং অ্যাপ। এটি BTCL (বাংলাদেশ টেলিকমিউনিকেশন লিমিটেড) ডেভেলপ করেছে। এটি বাংলাদেশের স‌রকারি সংস্থা হওয়ায় আলাপের বিশেষ কিছু সুবিধাা রয়েছে। তাছাড়া সরকারি হওয়ায় এটি অন্যান্য আইপি কলিং অ্যাপ এর চেয়ে বেশি নিরাপদ। আলাপ খুব ইউজার ফ্রেন্ডলি। ‌

কিভাবে আলাপ অ্যাপ ডাউনলোড করা যায়?

আলাপ অ্যাপ টি প্লে-স্টোর থেকে ডাউনলোড করা যাবে। আপনাকে কষ্ট করে সার্চ করতে হবে না। আপনার সুবিধার্থে নিচের ডাউনলোড বাটনে ক্লিক করে সরাসরি প্লে স্টোর থেকে ডাউনলোড করে নিতে পারেন।

কিভাবে আলাপ অ্যাপে ফ্রি রেজিস্ট্রেশন করা যায়?

আলাপে রেজিস্ট্রেশন করতে আপনাকে কোন টাকা দিতে হবে না। আপনি খুব সহজেই আইডি কার্ড দিয়ে আলাপে রেজিস্ট্রেশন করে ফেলতে পারবেন। আপনার নিজস্ব আইডি কার্ড না থাকলে আপনার অভিভাবকের আইডি কার্ড দিয়ে রেজিস্টার করতে পারবেন। চলুন দেখা যাক কিভাবে রেজিস্ট্রেশন করতে হবে।

ধাপ: ১

আলাপ অ্যাপটি উপরের ডাউনলোড বাটনে ক্লিক করে ডাউনলোড করে ফেলুন। ডাউনলোড সম্পন্ন হলে অ্যাপ টি ওপেন করুন। অ্যাপটি ওপেন হওয়ার পর নিচের মত ইন্টারফেস দেখতে পারবেন।
এবার continue-তে ক্লিক করুন।

ধাপ:২

Continue-তে ক্লিক করার পর নিচের মত একটি পেজ দেখতে পারবেন।
এবার এখানে আপনার নাম্বার দিয়ে Continue-তে ক্লিক করুন। তাহলে আপনার নাম্বারেে একটি পিন আসবে। পরবর্তী পেজে পিন নম্বরটি দিয়ে Continue-তে ক্লিক করুন। 

ধাপ:৩

পিন নাম্বার দিয়ে Continue-তে ক্লিক করার পর আপনাকে হোমপেজে নিয়ে যাওয়া হবে। 
এখন আপনি আপনার কন্টাক্ট লিস্টে থাকা যারা যারা এই অ্যাপটি ইউজ করে, তাদেরকে এখান থেকে কল এবং এসএমএস করতে পারবেন বিনামূল্যে। 

কিন্তু আপনি যদি এই অ্যাপ থেকে যারা আলাপ ইউজ করেনা তাদেরকে কল করতে চান তাহলে আপনাকে আইডি কার্ড দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। চলুন দেখা যাক কিভাবে আইডি কার্ড দিয়ে রেজিস্টার করবেন??
ডানপাশে মেনুতে ক্লিক করার পর আপনাকে এরকম একটি পেজ-এ নিয়ে আসবে। এখন আপনাকে রেজিস্ট্রেশন করার জন্য My Account এ ক্লিক করতে হবে।

ধাপ:৪

My Account এ ক্লিক করার পর আপনাকে আপনার প্রোফাইলে নিয়ে যাওয়া হবে। 
প্রোফাইলে যাওয়ার পর উপরের ছবিতে দেখানো NID verification এ  যেতে হবেে। তারপর আপনার আইডি কার্ডের উপরের একটি ছবি এবং নিচের একটি ছবি দিতে হবে। তারপর, যার আইডি কার্ড তার একটা সেলফি দিতে হবে।

ধাপ:৫

আইডি কার্ডের ছবি এবং নিজের সেলফি দেওয়ার পর , আপনার আইডি কার্ড ভেরিফিকেশন এর জন্য একটু সময় লাগবে। এটি সাথে সাথে ভেরিফিকেশন হয়ে যায় আবার কখনো একটু সময় লাগে। 

ভেরিফিকেশন সম্পন্ন হলে ধাপ:৪ দেখানো ছবির মত approved দেখাবে।

আপনার রেজিস্ট্রেশন সম্পন্ন হওয়ার সাথে সাথে 15 মিনিট বোনাস পেয়ে যাবেন।

আলাপ অ্যাপের সুবিধাসমূহ কি কি?

আলাপ অ্যাপ ব্যবহার করার মাধ্যমে আপনি অনেকগুলো সুবিধা পেয়ে থাকবেন। এবার আমরা সুবিধা সম্পর্কে আলোচনা করব। আলাপ অ্যাপটি খুবই ইউজার ফ্রেন্ডলি। খুব দ্রুত লোড হয়। তাই আপনার কোন ঝামেলা ফেস করতে হবে না। আলাপ অ্যাপের সুবিধা গুলো হলোঃ
  • আইপি নাম্বার
  • কম কল রেট
  • কল ফরওয়ার্ডিং
  • রিচার্জ
  • কল রেকর্ডিং
  • ব্লাক লিষ্ট
‌আইপি নাম্বারঃ আলাপ অ্যাপে রেজিস্ট্রেশন করার সাথে সাথে আপনাকে 0996966×××× সিরিজের একটি আইপি নাম্বার দেওয়া হবে। আপনি কাউকে কল করলে আপনার আসল নম্বরটি গোপন থাকবে এবং এই নম্বর থেকে কল যাবে।

আলাপের কল রেটঃ আলাপের সবচেয়ে বড় সুবিধা যেটি, সেটি হল কম রেটে কথা বলার সুযোগ। আলাপ থেকে  বাংলাদেশের যেকোনো নাম্বারে 40 পয়সা+ভ্যাট প্রতি মিনিট কথা বলতে পারবেন। যা খুবই সাশ্রয়ী এবং অন্য কোন অপারেটরে এই রেট পাওয়া যায় না।

তাছাড়া ইন্টারন্যাশনাল নাম্বারে কথা বলতে পারবেন। তবে বিদেশি নাম্বারে কথা বলার জন্য আলাদা রেট দেওয়া আছে। 

আলাপ থেকে আলাপে বিনামূল্যে কল এবং এসএমএস করতে পারবেন। কল করার জন্য আপনার মোবাইলে অবশ্যই ইন্টারনেট কানেকশন থাকতে হবে।

কল ফরওয়ার্ডিং সুবিধাঃ আপনারা ফোনে যদি ইন্টারনেট কানেকশন অফ থাকে। এসময় যদি কেউ ফোন করে তাহলে আপনার আলাপ নাম্বারে ফোন আসবে না।

এজন্য আপনি সেটিং থেকে আপনার নাম্বারে কল ফরওয়ার্ডিং অন করে দিতে পারেন। তাহলে কেউ কল করলে ইন্টারনেট কানেকশন অফ থাকলেও আপনার নাম্বারে ফোন আসবে।‌‌‌‌‌

আলাপে রিচার্জ: আপনি আলাপে যে কোন সময় যে কোন পরিমাণ ব্যালেন্স রিচার্জ করতে পারবেন। আপনি বিকাশ, নগদ বা বিভিন্ন কার্ড থেকে রিচার্জ করতে পারবেন। আলাপে রিচার্জ করার জন্য আপনাকে ডান পাশের উপরে মেনু থেকে রিচার্জ অপশনে যেতে হবে। ‌‌

এরপর রিচার্জের মাধ্যম সিলেক্ট করতে হবে। তারপর আপনার অ্যাকাউন্ট নাম্বার ও পিন দিয়ে রিচার্জ সম্পন্ন করবেন। আপনি চাইলে সরাসরি বিকাশ অ্যাপ থেকে আলাপে রিচার্জ করতে পারবেন। এজন্য প্রথমে বিকাশ অ্যাপে যান, তারপর পে বিল অপশনে যান, টেলিফোন সিলেক্ট করে BTCL alaap এ যান। এখন আপনার আলাপ নম্বর দিয়ে রিচার্জ করুণ।

সুন্দর কল রেকর্ডিং সিস্টেমঃ আপনি চাইলে আলাপে অটো কল রেকর্ডিং চালু করে রাখতে পারেন। এতে আপনার সমস্ত কল রেকর্ড হয়ে থাকবে।

আরো একটি বড় সুবিধা হল আপনি চাইলে অটোমেটিক গুগোল ড্রাইভে কল রেকর্ডিং আপলোড চালু করে দিতে পারেন। এতে আপনার সমস্ত কল রেকর্ড গুগল ড্রাইভে অটোমেটিক আপলোড হয়ে যাবে। ফলে মোবাইল বা মেমোরি নষ্ট হলেও প্রয়োজনীয় কল রেকর্ড গুলো হারিয়ে যাবে না।

এটি চালু করতে আপনাকে সেটিং অপশনে গিয়ে কল রেকর্ডিং অপশনে যেতে হবে।

‌ব্ল্যাকলিস্ট সিস্টেমঃ এতে কেউ আপনাকে বিরক্ত করতে পারবে না। কেউ অযথা কল দিলে তাকে ব্ল্যাক লিস্টে রাখতে পারবেন।

আলাপ অ্যাপের অসুবিধা গুলো কি কি?

এবার আলাপের কিছু অসুবিধা নিয়ে বলা যাক। আলাপের কিছু সীমাবদ্ধতা রয়েছে। যদিও এগুলো তেমন কোন বড় সমস্যা নয়।

ইন্টারনেট কানেকশন: ইন্টারনেট কানেকশন না থাকলে আপনি আলাপ অ্যাপ দিয়ে কল করতে পারবেন না। কোন ইনকামিং কল ও আপনার আলাপ নাম্বারে আসবে না।

এজন্য আপনি সেটিং থেকে কল ফরওয়ার্ডিং অন করে দিতে পারেন। তাহলে ইন্টারনেট কানেকশন অফ থাকলেও আপনার আলাপ নাম্বারে কল আসবে। 

নন আলাপ ইউজার দের এসএমএস দিতে না পারা: যারা আলাপ অ্যাপ ইউজ করে না তাদের এসএমএস দেওয়া যায় না । আশা করি তারা এটি সমাধান করবে।

এগুলো ছাড়া উল্লেখযোগ্য তেমন কোন অসুবিধা নেই। যেহেতু এটি সরকারি একটি অ্যাপ ভবিষ্যতে এর মধ্যে আরো নতুন নতুন ফিচার যুক্ত হতে পারে।

আমাদের শেষ কথা:

আজকের আর্টিকেল এর মাধ্যমে আপনি জানতে পারলেন কিভাবে সবচেয়ে কম খরচে কথা বলা যায়। হ্যাঁ এটিই একমাত্র কম খরচে কথা বলার নির্ভরযোগ্য উপায়। আশা করি এই আর্টিকেলটি আপনাদের কাজে লাগবে। 

আমাদের সাথেই থাকুন, ধন্যবাদ।

2 comments for "সবচেয়ে ভালো কম খরচে কথা বলার এপস ২০২১ "

  1. ধন্যবাদ Shahzalal Hossain এত সুন্দর একটি আর্টিকেল লেখার জন্য। আশা করছি আরো অনেক সুন্দর সুন্দর আর্টিকেল ভবিষ্যতে লিখবেন। ❣️

    ReplyDelete
    Replies
    1. আপনাকেও ধন্যবাদ Sharif ahmed. ইনশাআল্লাহ ভবিষ্যতে আরো ভালো আর্টিকেল উপহার দেওয়ার চেষ্টা করবো।

      Delete

দয়াকরে কমেন্ট স্প্যামিং থেকে বিরত থাকুন !