Skip to content Skip to sidebar Skip to footer

LSI কিওয়ার্ড কী? কেন LSI কিওয়ার্ড গুরুত্বপূর্ণ?

যারা ব্লগিং করেন তারা কি-ওয়ার্ড কি? এটা অবশ্যই জানেন। কি-ওয়ার্ড এর অনেকগুলো প্রকারভেদ রয়েছে এর মধ্যে অন্যতম একটি হচ্ছে এলএসআই কিওয়ার্ড।

অনেকেই আছেন যারা এলএসআই কিওয়ার্ড কি? জানেন নাহ। আজকের এই আর্টিকেলটি পড়লে এলএসআই কিওয়ার্ড কি এবং কেন এলএসআই কিওয়ার্ড গুরুত্বপূর্ণ সেটা জানতে পারবেন।

LSI কীওয়ার্ড কি?


মনে করেন আপনি "ব্যাকলিংক কি?" এই কি-ওয়ার্ড দিয়ে আর্টিকেল লিখছেন। এখন "ব্যাকলিংক কি?" এই কিওয়ার্ড এর সাথে সম্পর্কিত সকল কিওয়ার্ড হচ্ছে এলএসআই কিওয়ার্ড। গুগোল আপনার আর্টিকেল এর বিষয়বস্তু বোঝার জন্য টার্গেটেড কিওয়ার্ড এর সাথে এলএসআই কিওয়ার্ডের দিকে নজর দেয়।

এলএসআই কীওয়ার্ড কেন গুরুত্বপূর্ণ?

প্রথম অবস্থায় গুগোল এবং অন্যান্য সার্চ ইঞ্জিনগুলো একটা আর্টিকেল যেই কিওয়ার্ড সবচেয়ে বেশি ব্যবহার করা হতো ওই কিওয়ার্ড গুলির উপর ভিত্তি করে ওই আর্টিকেল এর বিষয়বস্তু নির্ধারণ করতো।

কিন্তু বর্তমানে গুগল এবং অন্যান্য সার্চ ইঞ্জিন একটা আর্টিকেল এর বিষয়বস্তু সম্পূর্ণরূপে বোঝার জন্য এলএসআই কিওয়ার্ড এর দিকে খেয়াল রাখে। অর্থাৎ আর্টিকেল রেংক করার জন্য LSI কি ওয়ার্ডের ভূমিকা অপরিসীম।

যদি আপনি আপনার আর্টিকেলে এলএসআই কিওয়ার্ড ব্যবহার করেন তাহলে গুগল এবং অন্যান্য সার্চ ইঞ্জিন বুঝে আপনার আর্টিকেলটিতে আপনার টার্গেটেড কিওয়ার্ড এর সকল বিষয়বস্তু সম্পূর্ণরূপে রয়েছে এজন্য গুগল LSI কি-ওয়ার্ড যুক্ত আর্টিকেল সহজে রেঙ্ক দেয়।

তাছাড়া একটি আর্টিকেল এ আপনার টার্গেটেড কিওয়ার্ড বারবার ব্যবহার করলে কি-ওয়ার্ড ঘনত্ব বেড়ে যাবে যার ফলে আপনার আর্টিকেলটি রেংক করবে না। এই সমস্যা থেকে মুক্তি পেতে আপনার টার্গেটেড কি ওয়ার্ড এর সাথে সম্পর্কিত এলএসআই কিওয়ার্ডগুলো ব্যবহার করতে পারেন।

LSI কি-ওয়ার্ডের অন্যতম একটি সুবিধা হচ্ছে আপনি আপনার মেইন কি-ওয়ার্ড এর পাশাপাশি মেইন কি ওয়ার্ড এর সাথে সম্পর্কিত অন্যান্য কিওয়ার্ড গুলো দিয়েও ভিজিটর পাবেন। মনে করুন আপনি "ব্যাকলিংক কি?" এটা নিয়ে আর্টিকেল লেখা শুরু করলেন। আপনার এই আর্টিকেলে "ব্যাকলিংক কি?" এর সাথে সম্পর্কিত এলএসআই কিওয়ার্ড "কিভাবে ব্যাকলিংক করতে হয়?" এটা যুক্ত করে দিলেন।

যখন আপনার আর্টিকেলটি গুগল সার্চ ইঞ্জিনে "ব্যাকলিংক কি?" কি-ওয়ার্ড দিয়ে রেংক করবে তখন আপনি ব্যাকলিংক কি এই কী-ওয়ার্ড দিয়ে ভিজিটর পাওয়ার পাশাপাশি "কিভাবে ব্যাকলিংক করতে হয়?" এটা দিয়েও ভিজিটর পাবেন। অর্থাৎ আপনার আর্টিকেল এর মেইন কি-ওয়ার্ড ব্যাকলিংক কি হলেও আপনি এলএসআই কিওয়ার্ড যুক্ত করার কারণে "কিভাবে ব্যাকলিংক করতে হয়?" এটা দিয়েও ভিজিটর পাচ্ছেন।

কিভাবে এলএসআই কিওয়ার্ড খুঁজে পাব?

এতক্ষণ এলএসআই কিওয়ার্ড কি? এবং কেন এলএসআই কিওয়ার্ড গুরুত্বপূর্ণ? এটা নিয়ে আলোচনা করলাম এখন আপনার মনে প্রশ্ন জাগতে পারে কিভাবে LSI কিওয়ার্ড খুজে পাব। LSI কিওয়ার্ড খুঁজে বের করার জন্য অনেকগুলো উপায় বা পদ্ধতি রয়েছে। তাছাড়া LSI কিওয়ার্ড বের করার জন্য অনলাইন টুলসও রয়েছে।

১. গুগল সার্চের মাধ্যমে

মনে করুন আপনি "মোবাইল দাম" কি-ওয়ার্ড দিয়ে আর্টিকেল লেখা শুরু করেছেন। "মোবাইল দাম" কি-ওয়ার্ডের সাথে সম্পর্কিত এলএসআই কিওয়ার্ড বের করার জন্য প্রথমে গুগল গিয়ে "মোবাইল দাম" কী-ওয়ার্ডটি লিখে সার্চ দিন।

তারপর দেখবেন নিচের স্ক্রীনশটের মত মোবাইল দাম কিবোর্ড এর সাথে সম্পর্কিত অনেকগুলো LSI কিওয়ার্ড আপনার সামনে চলে আসবে।

নিচের স্ক্রিনশটটি দেখুন মোবাইল দাম বাংলাদেশ, মোবাইলের দাম ও ছবি, মোবাইল দাম কত ইত্যাদি মোবাইল দাম কিওয়ার্ড এর সাথে সম্পর্কিত LSI কিওয়ার্ড চলে এসেছে।

2.Keywordtool.io ওয়েবসাইটের মাধ্যমে

ফ্রিতে LSI কিওয়ার্ড বের করার জন্য আমার কাছে সবচেয়ে প্রিয় একটি ওয়েবসাইট হচ্ছে এই ওয়েবসাইটটি। আপনি এই ওয়েবসাইটের মাধ্যমে খুব সহজেই আপনার টার্গেটেড কিওয়ার্ড দিয়ে LSI কিওয়ার্ড বের করতে পারবেন।

প্রথমে Keywordtool.io ওয়েবসাইটটিতে ভিজিট করুন তারপর আপনার টার্গেটেড কী-ওয়ার্ডটি লিখে সার্চ করুন। এরপর দেখবেন নিচের মত আপনার টার্গেট এর কিবোর্ড এর সাথে সম্পর্কিত LSI কিওয়ার্ড গুলো চলে আসবে।

যেমন আমি "মোবাইল দাম" কিওয়ার্ডটির সাথে সম্পর্কিত এলএসআই কিওয়ার্ড বের করতে চাই তাই আমি মোবাইল দাম কিওয়ার্ড লিখে সার্চ দিয়েছি।

3.Ubersuggest.com ওয়েবসাইটের মাধ্যমে

LSI কিওয়ার্ড বের করার জন্য  জনপ্রিয় একটি ওয়েবসাইট হচ্ছে এই ওয়েবসাইটটি। আপনি এই ওয়েবসাইটের মাধ্যমে খুব সহজেই আপনার টার্গেটেড কিওয়ার্ড দিয়ে LSI কিওয়ার্ড বের করতে পারবেন।

প্রথমে ubersuggest.com ওয়েবসাইটটিতে ভিজিট করুন তারপর আপনার টার্গেটেড কী-ওয়ার্ডটি লিখে সার্চ করুন। এরপর দেখবেন নিচের মত আপনার টার্গেট এর কিবোর্ড এর সাথে সম্পর্কিত LSI কিওয়ার্ড গুলো চলে আসবে।

যেমন আমি "মোবাইল দাম" কিওয়ার্ডটির সাথে সম্পর্কিত এলএসআই কিওয়ার্ড বের করতে চাই তাই আমি মোবাইল দাম কিওয়ার্ড লিখে সার্চ দিয়েছি।

LSI কিওয়ার্ড আর্টিকেলের কোথায় ব্যবহার করব?

আশাকরি উপরে দেখানো পদ্ধতিতে আপনার টার্গেটেড কিওয়ার্ডের সাথে সম্পর্কিত এলে সাইকেল গুলো খুঁজে পেয়েছেন। যেহেতু আপনার কাছে LSI কিওয়ার্ড রয়েছে তাই আপনার মনে প্রশ্ন জাগতেছে এই LSI কিওয়ার্ড গুলো আর্টিকেলে কোথায় ব্যবহার করব।

আপনি LSI কিওয়ার্ড আর্টিকেল এর যেকোনো জায়গায় ব্যবহার করতে পারেন। গুগোল সহ অন্যান্য সার্চ ইঞ্জিন আপনার আর্টিকেলে যেকোনো জায়গা থেকেই LSI কিওয়ার্ডগুলো খুঁজে বের করতে পারবে।

আপনি চাইলে আর্টিকেলে নিচের বলা স্থানগুলোতে  LSI কিওয়ার্ড ব্যবহার করতে পারেনঃ
  • আপনার টাইটেল ট্যাগে
  • ছবিতে Alt টেক্সট হিসেবে
  • H2 বা H3 সাবহেডার হিসেবে
  • H1 হেডার হিসেবে
  • আর্টিকেলের যেকোনো জায়গায।

শেষ কথা

আশা করি LSI কিওয়ার্ড কী? এবং কেন LSI কিওয়ার্ড গুরুত্বপূর্ণ? বুঝতে পেরেছেন। আমরা এই আর্টিকেলে কিভাবে এলএসআই কিওয়ার্ড বের করবেন এবং  এলএসআই কিওয়ার্ড আর্টিকেলের কোথায় ব্যবহার করতে হয় সবকিছু দেখানোর চেষ্টা করেছি।

Seo এর সাথে সম্পর্কিত এটাই আমাদের ওয়েবসাইটের প্রথম আর্টিকেল। আপনারা অনুপ্রেরণা দিলে এরপর Seo এর সাথে সম্পর্কিত আরও আর্টিকেল প্রকাশ করার চেষ্টা করব।

Sharif ahmed
Sharif ahmed ব্লগিং করা আমার স্বপ্ন। সেই স্বপ্ন বাস্তবায়নে বাংলায় টেকনোলজি নিয়ে ব্লগিং শুরু করেছি।

Post a Comment for "LSI কিওয়ার্ড কী? কেন LSI কিওয়ার্ড গুরুত্বপূর্ণ? "