ইংরেজি শেখার বাংলা ওয়েবসাইট জেনে নিন - Itblogbd

ইংরেজি শেখার বাংলা ওয়েবসাইট জেনে নিন

আমাদের মাতৃভাষা হচ্ছে বাংলা। ছোটবেলা থেকে বাংলা ভাষা শিখে এবং ব্যবহার করে অভ্যস্ত থাকি এজন্য আমরা যোগাযোগের প্রধান ভাষা হিসেবে বাংলা ভাষা ব্যবহার করি। ইংরেজি একটি আন্তর্জাতিক ভাষা। তাই পৃথিবীর বিভিন্ন দেশের মানুষের সাথে যোগাযোগ করতে চাইলে ইংরেজি শেখা খুবই জরুরি।

তাছাড়া যারা প্রযুক্তির দিক দিয়ে উন্নত হতে চান তাদেরকে ইংরেজিতে খুবই দক্ষতা অর্জন করতে হয়।  আমাদের মাতৃভাষা বাংলা হওয়া স্বত্বেও বিভিন্ন অফিসে চাকরি আবেদন বা চাকরি করার ক্ষেত্রে ইংরেজিতে দক্ষতা থাকতে হয়। যেহেতু আমরা ছোটবেলা থেকেই বাংলা ভাষায় কথা বলা শিখেছি এবং চর্চা করেছি তাই আমাদের কাছে বাংলা ভাষা সহজ। কিন্তু ইংরেজি আমাদের কাছে খুবই কঠিন একটা ভাষা মনে হয়।

কিন্তু যদি আমরা বাংলা ভাষার মাধ্যমে ইংরেজি শেখার ওয়েবসাইট থেকে ইংরেজি শিখতে পারি তাহলে ইংরেজি শেখা আমাদের জন্য তেমন কঠিন মনে হবে না। ইংরেজি শেখার বাংলা ওয়েবসাইট গুলোতে সহজেই ইংরেজি শেখার টিপস ও ট্রিকস শেয়ার করা হয়। বিভিন্ন কঠিন ইংরেজি ওয়ার্ডের বাংলা উচ্চারণ এবং সাথে অর্থ দেয়া থাকে যার ফলে সহজেই আমরা ইংরেজি শিখতে পারি।

ইংরেজি শেখার বাংলা ওয়েবসাইট অনেকগুলো রয়েছে আমরা সেখান থেকে খুবই ভালো এবং সহজে ইংরেজি আয়ত্বে আনতে পারবেন এমন কিছু ওয়েবসাইট নিয়া আপনাদের সাথে আলোচনা করব।    আমরা বাংলা ভাষায় যেভাবে সকল জায়গায় ব্যবহার করি এবং বলে থাকি‌। আপনিও ইংরেজি শেখার বাংলা ওয়েবসাইট গুলোর মাধ্যমে কথা বলা, লেখালেখি সহ যাবতিয় সবকাজে ইংরেজি ব্যবহার করার দক্ষতা অর্জন করতে পারবেন।

ইংরেজি শেখার বাংলা ওয়েবসাইট গুলোর নামঃ

ইংরেজি শেখার বাংলা ওয়েবসাইট গুলোর মাধ্যমে আপনি ইংরেজি গ্রামার, রাইটিং ও স্পোকেন ইংলিশ সহ ইংরেজির বেশিরভাগ টপিক শিখতে পারবেন। সহজেই বাংলা ওয়েবসাইটের মাধ্যমে ইংরেজি শেখার তিনটি ওয়েবসাইটের তালিকা হলোঃ

  • টেন মিনিট স্কুল
  • ব্রিটিশ কাউন্সিল
  • ইংলিশ স্পিক
  • বিবিসি জানালা

১| টেন মিনিট স্কুল


ইংরেজি শেখার বাংলা ওয়েবসাইট টেন‌মিনিট স্কুলে রয়েছে একটি প্রিমিয়াম কোর্স। যেই কোর্সটিতে রয়েছে ৮৩টি ভিডিও, ৮৩টি সেট কুইজ, ৮৩টি নোট ও ৮৩টি ট্রান্সক্রিপ্ট।

আপনি যদি স্কুল-কলেজ কিংবা আড্ডায়-অফিসে অনায়াসে সঠিক উচ্চারণে ইংরেজি বলা। প্রাত্যহিক জীবনের বিভিন্ন পরিস্থিতিতে স্মার্টলি ইংরেজিতে কথা বলা। ইংরেজিতে কথা বলার সংকোচ ও জড়তা দ্রুত কাটিয়ে ওঠা।

এতদিন ভুল জানতেন এমন অনেক ইংরেজি শব্দের সঠিক উচ্চারণ। জব ইন্টারভিউ, প্রেজেন্টেশন, ভাইভা, দেশি-বিদেশি ক্লায়েন্ট মিটিং, কলিগদের সাথে আলাপচারিতা, পাবলিক স্পিকিং, অপরিচিত কারো সাথে কথা শুরু করা - ইত্যাদি ক্ষেত্রে ইংরেজিতে কথা বলা শিখতে চান তাহলে টেন‌মিনিট স্কুলের ইংরেজি শেখার কোর্সটি করতে পারেন। এই কোর্সটির মুল্য ৯৫০ টাকা। কোর্সটি কিনতে চাইলে ঘরে বসে Spoken English লিংকে ক্লিক করুন।

২। ব্রিটিশ কাউন্সিল

সবচেয়ে ভালো ইংরেজি শেখার বাংলা ওয়েবসাইট হলো ব্রিটিশ কাউন্সিল। আপনি ব্রিটিশ কাউন্সিল ওয়েবসাইটের মাধ্যমে ইংরেজি শিখতে পারবেন বাংলা ভাষায়। ব্রিটিশ কাউন্সিল ওয়েবসাইটে রয়েছে ১০০ পৃষ্ঠার অডিও, টেক্সট এবং ভিডিও কন্টেন্ট। ২০০০ এর বেশি অনুশিলন রয়েছে যার মাধ্যমে আপনি সহজেই ব্রিটিশ কাউন্সিল ওয়েবসাইটের বাংলা মাধ্যমে ইংরেজি শিখতে পারবেন।

ব্রিটিশ কাউন্সিল ওয়েবসাইটের মাধ্যমে গেমসের মাধ্যমে ইংলিশ শেখা যায়। অর্থাৎ আপনি যদি গেমিং পছন্দ করেন তাহলে গেম খেলতে খেলতে ইংরেজি দক্ষতা অর্জন করতে পারবেন। অর্থাৎ আপনি বিনোদনের মাধ্যমে ইংরেজি শিখতে পারবেন সহজেই। 

ইংরেজি শেখার বাংলা ওয়েবসাইট ব্রিটিশ কাউন্সিলে টিনেজার এবং শিশুদের জন্য ইংরেজি শেখার জন্য আলাদা আলাদা কোর্স রয়েছে। আপনি যদি টিনেজার হয়ে থাকেন তাহলে টিনেজারদের জন্য করা কোর্সটি করতে পারেন। আর যদি আপনি শিশুদের জন্য ইংরেজি শেখার বাংলা ওয়েবসাইট খুঁজে থাকেন তাহলে ব্রিটিশ কাউন্সিল ওয়েবসাইট থেকে শিশুদের জন্য রাখা কোর্সটি করতে পারেন। 

বিনোদন এবং অডিও-ভিডিও দিয়ে আপনি সহজেই ব্রিটিশ কাউন্সিল ওয়েবসাইট থেকে ইংরেজি শেখার কোর্সগুলো করতে পারেন ব্রিটিশ কাউন্সিল ওয়েবসাইট থেকে। ২০০০ এর বেশি অনুশীলন প্রক্রিয়া রয়েছে যাথ মাধ্যমে আপনি নিজেকে যাচাই করে নিতে পারবেন। পরিক্ষা দেয়ার ব্যবস্থা রয়েছে যার ফলে আপনি ইংরেজিতে কতটুকু দক্ষতা অর্জন করতে পারলেন সেটা জেনে নিতে পারবেন।

আরও পড়ুনঃ টাকা ইনকাম করার সহজ উপায় বাংলাদেশে

৩। ইংলিশ স্পিক

ইংলিশ স্পিক খুবই জনপ্রিয় একটি ইংরেজি শেখার বাংলা ওয়েবসাইট। ইংরেজি শেখার বাংলা ওয়েবসাইট হলো ইংলিশ স্পিক। এখানে ১০০ টি লেসন রয়েছে যেগুলো সম্পুর্ন ভাবে করলে আপনি দৈনন্দিন কাজে প্রয়োজনিয় ইংরেজি শিখে ফেলতে পারবেন। তাছাড়া প্রতিটি ইংরেজি বাক্যের উচ্চারন সহ দেয়া আছে তাই আপনার ইংরেজি উচ্চারণ করতে গিয়ে কোন সমস্যা হলে ঠিক করে ফেলতে পারবেন। 

ইংলিশ স্পিক ইংরেজি শেখার বাংলা ওয়েবসাইটে ১৫০০ ধরনের বাংলা সাধারণ শব্দ দেয়া রয়েছে। এই শব্দ গুলো ১৮ টি বিভাগে ভাগ করা হয়েছে। আপনি ১৮ টি বিভাগ থেকে আপনার প্রয়োজনীয় শব্দের উচ্চারণ এবং বাংলা অর্থ জেনে নিতে পারবেন। এইভাবে ইংলিশ স্পিক ওয়েবসাইট থেকে প্রাক্টটিস করতে করতে আপনি ইংরেজি ভাষায় দক্ষতা অর্জন করতে পারবেন। ইংরেজি শেখার গাইড লাইন জানতে ইংলিশ স্পিক ওয়েবসাইট ভিজিট করতে পারেন।

ইংলিশ স্পিক ওয়েবসাইটে ১০০০ টি সচারচর ব্যবহার করা হয় এমন ইংরেজি বাক্যে বাংলা অর্থ এবং ইংরেজি উচ্চারণ সহ দেয়া রয়েছে। আপনি এই বাক্যে গুলো শুনে এবং মনে রেখে অর্থ বুঝে ইংরেজি শিখতে পারবেন বাংলা ওয়েবসাইট দিয়েই।

৪। বিবিসি জানালা | ইংরেজি শেখার বাংলা ওয়েবসাইট


বাংলাদেশের ইংরেজি শেখার বাংলা ওয়েবসাইট হলো বিবিসি জানালা। বিবিসি জানালা ওয়েবসাইটে রয়েছে টোটাল চারটি কোর্স যার মধ্যে একটি কোর্স ফ্রি এবং বাকি তিনটি কোর্স টাকা দিয়ে কিনতে হবে। 

বিবিসি জানালাতে ইংরেজি শেখার ফ্রি কোর্স রয়েছে আটটি লেসন, দুইটি কুইজ এবং ফ্রি কোর্সের মেয়াদ হচ্ছে পনেরো দিন। তাছাড়া আপনি বিবিসি জানালা ওয়েবসাইট থেকে ফ্রি পরিক্ষা দিয়ে আপনার ইংরেজি দক্ষতা অর্জন। করতে পারবেন। 

বিবিসি জানালা ইংরেজি শেখার বাংলা ওয়েবসাইটে টাকা দিয়ে কেনার জন্য রয়েছে তিনটি কোর্স। প্রথম কোর্সটিতে রয়েছে ৯৬ টি লেসন এবং ২৪ টি কুইজ। প্রথম ইংরেজি শেখার কোর্সটির মেয়াদ হচ্ছে ৩০ দিন। এই কোর্সটির মুল্য ১০০ টাকা। কিভাবে কারো সাথে ইংলিশে কথা বলা যায়, তার সম্মন্ধে জানা যায়, কিভাবে, কিভাবে নিজের অনুভূতি বলা যায়, এবং ইন্টারভিউতে সঠিক ভাবে ইংরেজি বলা যায় ইত্যাদি শিখতে চাইলে বিবিসি জানালার প্রথম কোর্সটি করতে পারেন।

বিবিসি জানালা দ্বিতিয় কোর্সটিতে রয়েছে ২৪ টি কুইজ এবং ৯৬ টি লেসন। দ্বিতিয় কোর্সটির মেয়াদকাল ৩০ দিন। এই কোর্সটির মুল্য ১০০ টাকা। বিবিসি জানালা ওয়েবসাইটের দ্বিতিয় কোর্সটি করে জানতে পারবেন কিভাবে কারো সাথে নিজের অভিজ্ঞতা, স্বাস্থ্য সমস্যা, ভবিষ্যৎ পরিকল্পনা, ব্যবসা বাণিজ্য নিয়ে ইংলিশে কথা বলা যায়। এছাড়াও ইংলিশে বলতে শিখুন দৈনন্দিন জীবনের হাজারো কথা, যেমন: কেনাকাটা, যাতায়াত, আতিথেয়তা, আবহাওয়া ইত্যাদি। 

বিবিসি জানালা দ্বিতিয় কোর্সটিতে রয়েছে ২৫ টি কুইজ এবং ১০০ টি লেসন। দ্বিতিয় কোর্সটির মেয়াদকাল ৩০ দিন। এই কোর্সটির মুল্য ১০০ টাকা। জীবনের বিভিন্ন পরিস্থিতিতে সঠিক শব্দ বাছাই করে নির্ভুল উচ্চারণে ইংলিশে কথা চালিয়ে নিতে হয় সেটা জানতে পারবেন। এটি একটি এডভান্স লেভেল ইংরেজি কোর্স। এই কোর্সটি আপনাকে সঠিক ইংরেজি বাক্য ব্যবহারে দক্ষ করে তুলবে।

আপনি যদি ইংরেজি শেখার বাংলা ওয়েবসাইট বিবিসি জানালার তিনটি কোর্স এক সাথে ক্রয় করেন তাহলে এর মুল্য পড়বে ২৬০ টাকা। আপনি বিকাশ, নগদ পেমেন্টের মাধ্যমে বিবিসি জানালা ইংরেজি শেখার কোর্সটি কিনতে পারবেন। তাদের ওয়েবসাইট লিংক হলোঃ বিবিসি জানালা।

আরও পড়ুনঃ টাকা ইনকাম করার ওয়েবসাইট বাংলাদেশ ২০২২

ইংরেজি শেখার বাংলা ওয়েবসাইট এর বৈশিষ্ট্যঃ

উপরে আলোচনা করা ইংলিশ স্পিক ও বিটিশ কাউন্সিল ইংরেজি শেখার বাংলা ওয়েবসাইটে ফ্রিতে ইংরেজি শিখতে পারবেন। এখানে রয়েছে ইংরেজি বাক্যের উচ্চারন এবং অর্থ তাই আপনি ইংরেজি শব্দের সঠিক উচ্চারণ এবং স্পোকেন ইংরেজিতে দক্ষতা অর্জন করতে পারবেন।

ইংরেজি শেখার বাংলা ওয়েবসাইট বিবিসি জানালাতে রয়েছে একটি ফ্রি কোর্স এবং তিনটি প্রিমিয়াম কোর্স। বিবিসি জানালা ওয়েবসাইটে ইংরেজি শেখার জন্য রয়েছে কুইজ এবং লেসন। যেগুলো‌ থেকে আপনি সহজেই ইংরেজিতে দক্ষতা অর্জন করতে পারবেন।

শেষ কথা

ইংলিশ স্পিক, ব্রিটিশ কাউন্সিল ও বিবিসি জানালা এই তিনটি ইংরেজি শেখার বাংলা ওয়েবসাইট নিয়ে আলোচনা করেছি। আপনি ইংরেজিতে ব্যসিক দক্ষতা সহ ইংরেজি শব্দের উচ্চারণ শিখতে পারবন এইসব ওয়েবসাইটের মাধ্যমে। বিবিসি জানালা কোর্স সম্পর্কে অনলাইন থেকে আরো বিস্তারিত জেনে নিয়ে চাইলে আপনি তাদের ইংরেজি শেখার কোর্সটি কিনে নিতে পারেন।

Please Share this On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url