ফ্রিল্যান্সিং কোন কাজের চাহিদা বেশী ২০২২

অনলাইনে মার্কেটপ্লেস বা মার্কেটপ্লেসের বাইরে প্রচুর পরিমানে কাজ পাওয়া যায়। সময়ের সাথে সাথে কোনো কোনো কাজ গুলার চাহিদা ব্যাপকভাবে বৃদ্ধি পায়। তবে কোনো কাজের চাহিদা কখনো কমে না৷  নিত্যনতুন কাজের সাথে যেসব কাজ গুলো প্রথম থেকেই সর্বোচ্চ লেভেল ধরে রেখেছে। এই কাজ গুলোর চাহিদা অনলাইনে সর্বদা বেড়েই চলছে। 

ফ্রিল্যান্সিং কোন কাজের চাহিদা বেশী ২০২২

ফ্রিল্যান্সিং কোন কাজের চাহিদা বেশী ২০২২

বর্তমান সময়ে ফ্রিল্যান্সিং এ সবচেয়ে বেশী চাহিদাসম্পন্ন কাজ গুলো নিয়ে আজকের আর্টিকেল।  অনলাইন ক্যারিয়ার বা মার্কেট প্লেসে কাজ শুরু করার প্রথমে, চাহিদাসম্পন্ন কাজ অনুযায়ী নিজেকে দক্ষ করে তুলার কোনো বিকল্প নেই। কোনো কাজ শেখার পূর্বে সেটার চাহিদা সম্পর্কে জ্ঞান রাখা অনেক গুরুত্বপূর্ণ।  আপনি একটা কাজ পারেন কিন্তু উক্ত কাজের কোনো চাহিদা নেই অনলাইনে সেক্ষেত্রে আপনার শ্রম নষ্ট হওয়া ছাড়া ভালো কিছু কাম্য নয়। 

Graphics Design- গ্রাফিক্স ডিজাইন

ফ্রিল্যান্সিং কোন কাজের চাহিদা বেশী এটা যদি বলতে হয় তাহলে বলব শীর্ষ র্যাংকে গ্রাফিক্স ডিজাইন রয়েছে। জনপ্রিয় মার্কেটপ্লেস ফাইবার, ফ্রিল্যান্সার, আপওয়ার্ক সহ অন্যান্য মার্কেট প্লেসে গ্রাফিক্স ডিজাইনার দের চাহিদা সবসময় শীর্ষ স্থানে ছিল। 


গ্রাফিক্স ডিজাইন এর মধ্যে ( লোগো ডিজাইন, কভার ডিজাইন, টি-শার্ট ডিজাইন, এডস ডিজাইন, ফেসবুক কভার ডিজাইন সহ ৩০+ কাজের চাহিদা অনলাইনে অনেক বেশী )। সব কাজ গুলো শুধুমাত্র গ্রাফিক্স ডিজাইন ভালভাবে শিখতে পারলে আপনি করতে পারবেন। মনে করুন Edubangla ওয়েবসাইটের জন্য একটি লোগো তৈরি করা প্রয়োজন আপনি লোগো তৈরিতে পারদর্শি হলে সহজেই একটা তাদের লোগো তৈরি করে দিয়ে টাকা ইনকাম করতে পারেন। লোগো তৈরিই গ্রাফিক্স ডিজাইনের একটা ক্যাটাগড়ি। গ্রাফিক্স ডিজাইনের চাহিদা কখনো কমবে না।  মানুষ যত বেশী প্রযুক্তি নির্ভর হতে শুরু করবে উক্ত অনলাইন ভিত্তিক কাজের চাহিদাও দিন দিন বৃদ্ধি পাবে।


মার্কেটপ্লেসে যারা ভাল মানের গ্রাফিক্স ডিজাইনার রয়েছে তারা প্রতি মাসে ১/২ লাখ টাকার বেশী ইনকাম করতে সক্ষম।  শুধুই অনলাইনে সীমাবদ্ধতার মধ্যে গ্রাফিক্স ডিজাইন নয়,  আপনি চইলে অফলাইনে মোটামুটি হ্যান্ডসাম স্যালারি তে উক্ত কাজ করতে পারবেন।

আপনি যদি ফ্রিল্যান্সিং সবচেয়ে বেশি চাহিদা সম্পন্ন কাজ খুজে থাকেন তাহলে গ্রাফিক্স ডিজাইন আপনার জন্য সবচেয়ে ভাল হবে। গ্রাফিক্স ডিজাইন শিখে আপনার বসে সময় পার করতে হবে না।  কাজ পাবেন যদি ভালভাবে আয়ত্ত করতে পারেন।

ওয়েব ডিজাইন ও ওয়েব ডেভলপার 

অনলাইনে সবচেয়ে চাহিদা সম্পন্ন কাজের মধ্যে ওয়েব ডিজাইন ও ওয়েব ডেভলপার অন্যতম।  মানুষ দিন দিন ইন্টারনেটের উপরে নির্ভরশীল।  ধারণা করা হয়, ভবিষ্যতে এমন হবে মানুষের কিছু  থাক বা না থাক সবাই একটি ওয়েবসাইট তার ভবিষ্যৎ প্রজন্মের জন্য রেখে যাবে। 

অর্থাৎ,  ওয়েবসাইটের পরিমাণ অনেক বেশী হবে। একটি ওয়েবসাইট কে সুন্দর করে তুলতে দরকার হয় একজন দক্ষ ওয়েব ডিজাইনার এর।  ওয়েবসাইটের প্রিমিয়াম লুকের জন্য প্রয়োজন পড়ে একজন ওয়েব ডেভলপারের।  

জনপ্রিয় মার্কেট প্লেসে ওয়েব ডিজাইন ও ওয়েব ডেভলপার  দের কাজের কখনো কমতি দেখা যায়নি।  লাখ লাখ টাকা উপার্জন করা সম্ভব শুধু মাত্র ওয়েব ডিজাইন বা ওয়েব ডেভলপিং শিখে। 

SEO -  এসএইও

ইন্টারনেট যতদিন থাকবে অনলাইনে একজন এসএইও এক্সপার্টের কাজের চাহিদাও ততদিন থাকবে। তাই বলা যায় ফ্রিল্যান্সিং কোন কাজের চাহিদা বেশী এগুলোর মধ্যে এসএইও অন্যতম একটি অন্যসব কাজের তুলনায় এসএইও কে সবার প্রথমে রাখা হয়।   

একটি ওয়েবসাইট কে গুগলে সবার প্রথমে নিয়ে আসা,  কী-ওয়ার্ডস রিসার্চ,  অনপেজ এসএইও, ইউটিউভ ভিডিও এসএইও সহ অনলাইনে যাবতীয় যত কনটেন্ট রয়েছে সব গুলার জন্য এসএইও করতে হয়।  বুঝতেই পারছেন অনলাইনে এসএইও এর চাহিদা কতটা বেশী।  
আপনি এসএইও এক্সপার্ট হতে পারলে অনলাইন থেকে প্রচুর পরিমানে অর্থ আয় করতে পারবেন।  

Content Writing - কনটেন্ট রাইটিং

একটি ওয়েবসাইটের মূল কাঠামো হিসেবে তার কনটেন্ট কে নির্বাচন করা হয়।  বিভিন্ন ওয়েবসাইটে কনটেন্ট লিখে পাবলিশ করা, কনটেন্ট বিক্রি করা অথবা নিজে কনটেন্ট লিখে নিজের সাইটে পাবলিশ করার  মাধ্যমে আয় করা সম্ভব।  


কনটেন্ট রাইটার দের চাহিদা অনলাইনে সবসময় বেশী।  একজন ভাল মানের দক্ষ রাইটার হতে পারলে আপনি অনায়াসে অনলাইনে কাজ পেয়ে যাবেন। পাশাপাশি নিজের সাইট থেকেও ভাল পরিমাণ অর্থ আয় করতে পারবেন।

Video Editing - ভিডিও এডিটিং

অনলাইন ভিডিও কনটেন্ট এডিটিং এর কাজের চাহিদা অনেক বেশী।  একজন ভাল মানের ভিডিও এডিটর কখনো কাজ হীন ভাবে বসে থাকতে হয় না। এনিমেসন মেকিং, ভিডিও এডস মেকিং,  অন্যের কন্টেন্ট এর সুন্দর এডিটিং ইত্যাদি আরো অনেক কাজ শুধু ভিডিও এডিটিং শিখে করতে পারবেন।

শেষ কথা

এই পোষ্টে  শুধু জনপ্রিয় ৫ টি ফ্রিল্যান্সিং কোন কাজের চাহিদা বেশী সেগুলো নিয়ে আলোচনা করা হয়েছে। উক্ত কাজ গুলো ছাড়াও শত শত কাজ অনলাইনে চাহিদাসম্পন্ন।  আপনি যে কাজটি শিখবেন ভাল ভাবে শিখবেন। প্রত্যেকটি কাজের অনলাইন চাহিদা অনেক বেশী।

Please Share this On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url