Jjjjj
Skip to content Skip to sidebar Skip to footer

উপায় একাউন্ট দেখার নিয়ম ২০২১

মোবাইল ব্যাংকিং বর্তমান সময়ের জনপ্রিয় ব্যাংকিং মাধ্যম। বাজারে এখন অনেকগুলো জনপ্রিয় মোবাইল ব্যাংকিং কোম্পানি রয়েছে। প্রতিনিয়ত আরো নতুন নতুন ফিচার সহ নতুন মোবাইল ব্যাংকিং কোম্পানি বাজারে প্রবেশ করছে।

এই মোবাইল ব্যাংকিং সেবা গুলোর মাধ্যমে আমরা খুব সহজেই এবং খুব দ্রুত ব্যাংকিং সেবা ব্যবহার করতে পারছি। নতুন মোবাইল ব্যাংকিং কোম্পানিগুলোর মধ্যে উপায় অন্যতম। অনেকেই উপায় একাউন্ট দেখার কোড ‌জানেন নাহ। এই আর্টিকেলে ‌‌উপায় একাউন্ট দেখার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

উপায় একাউন্ট দেখার নিয়ম ২০২১

উপায় একাউন্ট দেখার জন্য দুইটি পদ্ধতি রয়েছে একটি হচ্ছে কোড ডায়ালের মাধ্যমে এবং অন্যটি হচ্ছে উপায় অ্যাপের মাধ্যমে। এই আর্টিকেলে দুইটি পদ্ধতি নিয়েই আলোচনা করব যার কারণে যেকোন মাধ্যমেই উপায় একাউন্ট দেখতে পারবেন।

উপায় একাউন্ট দেখার কোড

ইউএসডি কোড ডায়াল এর মাধ্যমে উপায় একাউন্ট দেখার জন্য প্রথমে আপনার ডায়াল প্যাডে চলে যান। এরপর *২৬৮# ডায়াল করুন। উপায় একাউন্ট দেখার জন্য *২৬৮# ডায়াল করার পর নিচের মত অপশন গুলো দেখতে পারবেন।
উপায় একাউন্ট দেখার নিয়ম ২০২১
Send money: এই অপশনটির মাধ্যমে একটা একাউন্ট থেকে অন্য উপায়ে একাউন্টে টাকা পাঠাতে পারবেন। এজন্য আপনাকে *২৬৮# ডায়াল করার পর উপায় মেনু থেকে 1 চাপতে হবে।

তারপর যেই উপায় একাউন্টে টাকা পাঠাতে চান সেই  মোবাইল নাম্বারটি দিতে হবে। এরপর টাকার পরিমান লেখে আপনার উপায় একাউন্টের পিন দিয়ে টাকা পাঠিয়ে দিতে হবে।

Mobile Recharge: এই অপশনটির মাধ্যমে রবি, গ্রামীণফোন, বাংলালিংক, রবি, টেলিটক ও স্কিটো যেকোন সিমের মোবাইল রিচার্জ করতে পারবেন। এজন্য আপনাকে *২৬৮# ডায়াল করার পর উপায় মেনু থেকে 2 চাপতে হবে।

তারপর যেই মোবাইল নাম্বারে রিচার্জ করতে চান সেই মোবাইল নাম্বারটির অপারেটর সিলেক্ট করতে হবে অর্থাৎ নাম্বারটি যে কোম্পানির সেই কোম্পানি সিলেক্ট করতে হবে । এরপর সেই মোবাইল নাম্বারটি দিয়ে টাকার পরিমান লেখে আপনার উপায় একাউন্টের পিন দিয়ে টাকা পাঠিয়ে দিতে হবে।

Make payment: অনলাইনে কেনাকাটার সময় বিভিন্ন সময়ে পেমেন্ট দেওয়ার প্রয়োজন হয় তখনই পেমেন্ট অপশনটির মাধ্যমে উপায় একাউন্ট থেকে পেমেন্ট দিতে পারবেন।

Cashout: আপনার উপায় একাউন্টের টাকা এজেন্টের মাধ্যমে বের করার জন্য এই অপশনটি ব্যবহার করতে হবে। এজন্য আপনাকে *২৬৮# ডায়াল করার পর উপায় মেনু থেকে 4 চাপতে হবে তারপর এজেন্ট সিলেক্ট করে ঐ এজেন্টের উপায় মোবাইল নাম্বারটি দিয়ে টাকার পরিমান লেখে আপনার উপায় একাউন্টের পিন দিয়ে পাঠিয়ে দিতে হবে।

Upay payment: এই অপশনটির মাধ্যমে ব্যবসায়িক লেনদেন এবং পেমেন্ট সংক্রান্ত কাজ করতে পারবেন। আপনার যদি উপায় মার্চেন্ট একাউন্ট থাকে তাহলে আপনি অনলাইনে পেমেন্ট গুলো এই অপশনটির মাধ্যমে গ্রহণ করতে পারবেন। এজন্য আপনাকে *২৬৮# ডায়াল করার পর উপায় মেনু থেকে 6 চাপতে হবে। 

My account: ব্যালেন্স চেক করা, টাকা লেনদেন করার হিস্টরি জানা, এবং পিন পরিবর্তন করার জন্য আমাদেরকে My account অপশনটিতে যেতে হবে। এজন্য আপনাকে *২৬৮# ডায়াল করার পর উপায় মেনু থেকে 7 চাপতে হবে। তারপর নিচের ফাঁকা জায়গায় " 7 " লিখে সেন্ড করতে হবে।

তারপর নিচের মত অপশন দেখতে পারবেন।
উপায় একাউন্ট দেখার নিয়ম ২০২১
Balance Cheak: ব্যালেন্স চেক করার জন্য ফাঁকা জায়গায় " 1 " লিখে সেন্ড করতে হবে। এবার আপনার কাছে উপায় একাউন্টের পিন চাইবে। আপনার পিন দিয়ে সেন্ড করলেই আপনার অ্যাকাউন্টের বিস্তারিত তথ্য দেখতে পারবেন।

Pin Change: আপনি যদি উপায় একাউন্টের পিন পরিবর্তন করতে চান তাহলে আপনাকে তিন নম্বর অপশনে যেতে হবে। এজন্য ফাঁকা জায়গায় "3"  লিখে সেন্ড করতে হবে। 

এরপর আপনার কাছে বর্তমান পিন চাইবে। বর্তমান পিন লিখে সেন্ড করার পর আপনাকে নতুন পিন দিতে বলবে ।নতুন পিন দিয়ে সেন্ড করার পর আপনাকে নতুুন পিনটি আবার লিখে সেন্ড করে কনফার্ম করতে হবে। 

অ্যাপের মাধ্যমে উপায় একাউন্ট দেখার নিয়ম: 

উপায় অ্যাপের মাধ্যমে একাউন্ট দেখা খুবই সহজ। অ্যাপের মাধ্যমে একাউন্ট দেখতে চাইলে আপনাকে বারবার কোড লিখে সেন্ড করতে হবে না। অ্যাপের মাধ্যমে খুব দ্রুত এবং সহজে বিভিন্ন কাজ করতে পারবেন। উপায় অ্যাপ ডাউনলোড করে লগইন করার পর নিচের মত হোমপেজে চলে আসবেন।
অ্যাপের মাধ্যমে উপায় একাউন্ট দেখার নিয়ম  
Send money: এই অপশনটির মাধ্যমে একটা উপায় একাউন্ট থেকে অন্য উপায়ে একাউন্টে টাকা পাঠাতে পারবেন। এজন্য আপনাকে উপায় অ্যাপ থেকে Send money বাটনটিতে ক্লিক করতে হবে। 

তারপর যেই উপায় একাউন্টে টাকা পাঠাতে চান সেই মোবাইল নাম্বারটি দিতে হবে। এরপর টাকার পরিমান লেখে আপনার উপায় একাউন্টের পিন দিয়ে টাকা পাঠিয়ে দিতে হবে।

Mobile Recharge: এই অপশনটির মাধ্যমে রবি, গ্রামীণফোন, বাংলালিংক, রবি, টেলিটক ও স্কিটো যেকোন সিমের মোবাইল রিচার্জ করতে পারবেন। এজন্য আপনাকে উপায় অ্যাপ থেকে Mobile Recharge বাটনটিতে ক্লিক করতে হবে। 

তারপর যেই মোবাইল নাম্বারে রিচার্জ করতে চান সেই মোবাইল নাম্বারটির অপারেটর সিলেক্ট করতে হবে অর্থাৎ নাম্বারটি যে কোম্পানির সেই কোম্পানি সিলেক্ট করতে হবে । এরপর সেই মোবাইল নাম্বারটি দিয়ে টাকার পরিমান লেখে আপনার উপায় একাউন্টের পিন দিয়ে টাকা পাঠিয়ে দিতে হবে।

Make payment: অনলাইনে কেনাকাটার সময় বিভিন্ন সময়ে পেমেন্ট দেওয়ার প্রয়োজন হয় তখনই পেমেন্ট অপশনটির মাধ্যমে উপায় একাউন্ট থেকে পেমেন্ট দিতে পারবেন।

Cashout: আপনার উপায় একাউন্টের টাকা এজেন্টের মাধ্যমে বের করার জন্য এই অপশনটি ব্যবহার করতে হবে। এজন্য আপনাকে উপায় অ্যাপ থেকে Cashout বাটনটিতে ক্লিক করতে হবে।  তারপর এজেন্ট সিলেক্ট করে ঐ এজেন্টের উপায় মোবাইল নাম্বারটি দিয়ে টাকার পরিমান লেখে আপনার উপায় একাউন্টের পিন দিয়ে পাঠিয়ে দিতে হবে।

My account: ব্যালেন্স চেক করা, টাকা লেনদেন করার হিস্টরি জানা, এবং পিন পরিবর্তন করার জন্য আমাদেরকে My account অপশনটিতে যেতে হবে। My account অপশনটিতে গেলে নিচের স্ক্রিনশটের মতো দেখতে পাবেন। 
অ্যাপের মাধ্যমে উপায় একাউন্ট দেখার নিয়ম

শেষ কথা

আশা করি আজকে আলোচনা করা উপায় একাউন্ট দেখার নিয়মটি বুঝতে পেরেছেন। আমরা উপায় একাউন্ট দেখার কোড এবং অ্যাপ দিয়ে উপায় একাউন্ট দেখার নিয়ম সম্পর্কে সম্পূর্ণ আলোচনা করার চেষ্টা করেছি।

আর্টিকেলটি ভাল লাগলে কমেন্ট করে জানিয়ে দিন।

Post a Comment for "উপায় একাউন্ট দেখার নিয়ম ২০২১"